শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ১২:০৩
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, May 5, 2017 11:27 am
A- A A+ Print

রাজশাহীর বাঘায় ঝড়ে আমের ক্ষতির পরিমাণ প্রায় ২৪ কোটি টাকা

12

রাজশাহীর বাঘায় টানা তিন দিনের কালবৈশাখী ঝড়ে আমের ব্যাপক ক্ষতি হয়েছে। চাষীদের ভাষ্যে, এই ক্ষতির পরিমাণ প্রায় ২৪ কোটি টাকা। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, বাঘায় এবার আট হাজার ৩৬৮ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। চলতি মৌসুমে উৎপাদন ধরা হয়েছে হেক্টর প্রতি ৫ মেট্রিক টন। কিন্তু গত রোববার ও সোমবার এবং মঙ্গলবার উপজেলায় কালবৈশাখী ঝড়ে আমের ব্যাপক ক্ষতি হয়েছে। বিভ্ন্নি বাগানের ৫ শতাংশের বেশি আম ঝরে গেছে। উপজেলার মনিগ্রামের আম চাষী জিল্লুর রহমান জানান, লিজ নিয়ে তিনি এবার আম চাষ করছেন। টানা তিন দিনের ঝড়ে বাগানে যে পরিমাণ আম পড়েছে, সঠিক সময়ে তা প্রায় ৫ লাখ টাকা বিক্রি করতে পারতেন জিল্লুর রহমান। আড়পাড়া গ্রামের বাগান মালিক আনোয়ার হোসেন পলাশ জানান, আম বিক্রির টাকা দিয়ে তার সারা বছরের সংসার চলে। ঝড় তাকে পথে বসিয়ে দিয়ে গেছে। আম ব্যবসায়ী মনা হোসেন জানান, ঝড়ে পড়া আম এক থেকে দেড় টাকা কেজিতে কিনে তিনি তিনটি ট্রাকে করে ঢাকায় পাঠিয়েছেন। প্রতি ট্রাকে ৩০০ মণ আম পাঠানো হয়েছে। শুধু মনা হোসেন নন, তার মতো অনেক ব্যবসায়ী ঝড়ে পড়া আম কিনে তা দেশের বিভিন্ন জেলায় বিক্রির জন্য পাঠিয়েছেন। উপজেলা কৃষি কর্মকর্তা সাবিনা বেগম জানান, ঝড়ে ৫ শতাংশের  মতো আম ঝরে গেছে। নির্ধারিত সময় পর্যন্ত এসব আম থাকলে তা প্রায় ২৪ কোটি টাকা বিক্রি করা সম্ভব হতো। তিনি আরও জানান, গাছে এখনও প্রচুর আম রয়েছে। ঝড় বা প্রাকৃতিক দুর্যোগে নষ্ট না হলে এই ক্ষতির পরও বাগান মালিক ও আম উৎপানকারীদের পুষিয়ে যাবে।

Comments

Comments!

 রাজশাহীর বাঘায় ঝড়ে আমের ক্ষতির পরিমাণ প্রায় ২৪ কোটি টাকাAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

রাজশাহীর বাঘায় ঝড়ে আমের ক্ষতির পরিমাণ প্রায় ২৪ কোটি টাকা

Friday, May 5, 2017 11:27 am
12

রাজশাহীর বাঘায় টানা তিন দিনের কালবৈশাখী ঝড়ে আমের ব্যাপক ক্ষতি হয়েছে। চাষীদের ভাষ্যে, এই ক্ষতির পরিমাণ প্রায় ২৪ কোটি টাকা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, বাঘায় এবার আট হাজার ৩৬৮ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। চলতি মৌসুমে উৎপাদন ধরা হয়েছে হেক্টর প্রতি ৫ মেট্রিক টন।

কিন্তু গত রোববার ও সোমবার এবং মঙ্গলবার উপজেলায় কালবৈশাখী ঝড়ে আমের ব্যাপক ক্ষতি হয়েছে। বিভ্ন্নি বাগানের ৫ শতাংশের বেশি আম ঝরে গেছে।

উপজেলার মনিগ্রামের আম চাষী জিল্লুর রহমান জানান, লিজ নিয়ে তিনি এবার আম চাষ করছেন। টানা তিন দিনের ঝড়ে বাগানে যে পরিমাণ আম পড়েছে, সঠিক সময়ে তা প্রায় ৫ লাখ টাকা বিক্রি করতে পারতেন জিল্লুর রহমান।

আড়পাড়া গ্রামের বাগান মালিক আনোয়ার হোসেন পলাশ জানান, আম বিক্রির টাকা দিয়ে তার সারা বছরের সংসার চলে। ঝড় তাকে পথে বসিয়ে দিয়ে গেছে।

আম ব্যবসায়ী মনা হোসেন জানান, ঝড়ে পড়া আম এক থেকে দেড় টাকা কেজিতে কিনে তিনি তিনটি ট্রাকে করে ঢাকায় পাঠিয়েছেন। প্রতি ট্রাকে ৩০০ মণ আম পাঠানো হয়েছে।

শুধু মনা হোসেন নন, তার মতো অনেক ব্যবসায়ী ঝড়ে পড়া আম কিনে তা দেশের বিভিন্ন জেলায় বিক্রির জন্য পাঠিয়েছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা সাবিনা বেগম জানান, ঝড়ে ৫ শতাংশের  মতো আম ঝরে গেছে। নির্ধারিত সময় পর্যন্ত এসব আম থাকলে তা প্রায় ২৪ কোটি টাকা বিক্রি করা সম্ভব হতো।

তিনি আরও জানান, গাছে এখনও প্রচুর আম রয়েছে। ঝড় বা প্রাকৃতিক দুর্যোগে নষ্ট না হলে এই ক্ষতির পরও বাগান মালিক ও আম উৎপানকারীদের পুষিয়ে যাবে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X