শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১০:১৩
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, January 30, 2017 7:06 pm
A- A A+ Print

রাতে দল-জোটের সমন্বয় বৈঠক

২৮

নতুন নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটির কাছে নাম দেওয়ার বিষয়ে ‘ইতিবাচক সিদ্ধান্ত’কে চূড়ান্ত রূপ দিতে আজ রাতে দলের নীতিনির্ধারক এবং ২০ দলীয় জোটের শীর্ষ নেতাদের নিয়ে বৈঠকে বসবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। সোমবার রাত ৯টায় রাজধানীর গুলশানে বিএনপি নেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক হবে। তবে বৈঠকে জোটের সব নেতাকে আমন্ত্রণ জানানো হয়নি বলে জোটের একটি সূত্র জানিয়েছে। বৈঠক শেষে বিএনপি কাদের নাম প্রস্তাব করছে, সে বিষয়ে আনুষ্ঠানিকভাবে জানানো হতে পারে। জোটের একটি সূত্র জানিয়েছে, ২০ দলীয় জোটের যেসব দল রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ করেছে সোমবার রাতের বৈঠকে সেসব দলের পছন্দের নাম নিয়ে আলোচনা হবে। এক্ষেত্রে সার্চ কমিটির কাছে দলগুলোর কাছ থেকে পৃথকভাবে নাম গেলেও যাতে প্রস্তাবিত নামে মিল তাকে সে বিষয়টি বিবেচনা করা হবে। মূলত এজন্যই জোটের নেতাদের বৈঠকে আমন্ত্রণ জানানো। এর আগে রোববার রাতে দলের নীতিনির্ধারকদের সঙ্গে বৈঠক করেন খালেদা জিয়া। বৈঠক সূত্রে জানা গেছে, সেখানে স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে কথা বলে তাদের মতামত নেন বিএনপি চেয়ারপারসন। নির্বাচন কমিশনার হিসেবে কাদের নাম প্রস্তাব করা যায়, সেটি জানতে চেয়ে স্থায়ী কমিটির সদস্যদের কাছে নাম চান তিনি। তারা (স্থায়ী কমিটির সদস্যরা) খালেদা জিয়ার কাছে পৃথকভাবে তাদের পছন্দের ব্যক্তিদের নাম দেন। কিন্তু কেউই কারো নাম দেখেননি। বিএনপি নেত্রী নামগুলো নিজের কাছে রেখেছেন। সেখান থেকে পাঁচটি নাম চূড়ান্ত করার ক্ষমতা স্থায়ী কমিটির সদস্যরা বিএনপি চেয়ারপারসনকে দিয়েছেন। সোমবার রাতে নির্বাচন কমিশনার হিসেবে বিএনপির পাঁচ সদস্যের নামের তালিকা চূড়ান্ত হবে। মঙ্গলবার একটি প্রতিনিধি দল গিয়ে সার্চ কমিটির কাছে প্রস্তাবিত সেই তালিকা হস্তান্তর করবে বলে বৈঠক সূত্র জানিয়েছে। জোটের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠকের আগে সোমবার বিকেলে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ২০ দলীয় জোটের শরিক দলগুলোর মহাসচিব পর্যায়ের বৈঠকও হয়। এতে শরিক দলগুলোকে ইসি গঠনে সার্চ কমিটির কাছে নাম দেওয়ার জন্য প্রস্তুত থাকতে পরামর্শ দেওয়া হয়েছে। ৩১টি রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে রাষ্ট্রপতি আবদুল হামিদ যে সার্চ কমিটি করেছেন শনিবার সেই কমিটি প্রথম সভা করে। সভা শেষে পর মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানিয়েছেন, যে ৩১টি দল রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিয়েছে, তাদের ৩১ জানুয়ারি বেলা ১১টার মধ্যে পাঁচটি করে নাম প্রস্তাব করতে বলা হয়েছে। বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ৯টি দলের নিবন্ধন রয়েছে। এর মধ্যে ৭টি দল রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিয়েছেন। বাকি দুটি দল বাংলাদেশ কল্যাণ পার্টি এবং জাতীয় গণতান্ত্রিক পার্টিকে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে আমন্ত্রণ জানানো হয়নি। সে অনুযায়ী সার্চ কমিটির কাছে বিএনপি জোটের ৭টি দলের নাম দিতে পারে।

Comments

Comments!

 রাতে দল-জোটের সমন্বয় বৈঠকAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

রাতে দল-জোটের সমন্বয় বৈঠক

Monday, January 30, 2017 7:06 pm
২৮

নতুন নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটির কাছে নাম দেওয়ার বিষয়ে ‘ইতিবাচক সিদ্ধান্ত’কে চূড়ান্ত রূপ দিতে আজ রাতে দলের নীতিনির্ধারক এবং ২০ দলীয় জোটের শীর্ষ নেতাদের নিয়ে বৈঠকে বসবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

সোমবার রাত ৯টায় রাজধানীর গুলশানে বিএনপি নেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক হবে।

তবে বৈঠকে জোটের সব নেতাকে আমন্ত্রণ জানানো হয়নি বলে জোটের একটি সূত্র জানিয়েছে। বৈঠক শেষে বিএনপি কাদের নাম প্রস্তাব করছে, সে বিষয়ে আনুষ্ঠানিকভাবে জানানো হতে পারে।

জোটের একটি সূত্র জানিয়েছে, ২০ দলীয় জোটের যেসব দল রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ করেছে সোমবার রাতের বৈঠকে সেসব দলের পছন্দের নাম নিয়ে আলোচনা হবে। এক্ষেত্রে সার্চ কমিটির কাছে দলগুলোর কাছ থেকে পৃথকভাবে নাম গেলেও যাতে প্রস্তাবিত নামে মিল তাকে সে বিষয়টি বিবেচনা করা হবে। মূলত এজন্যই জোটের নেতাদের বৈঠকে আমন্ত্রণ জানানো।

এর আগে রোববার রাতে দলের নীতিনির্ধারকদের সঙ্গে বৈঠক করেন খালেদা জিয়া। বৈঠক সূত্রে জানা গেছে, সেখানে স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে কথা বলে তাদের মতামত নেন বিএনপি চেয়ারপারসন। নির্বাচন কমিশনার হিসেবে কাদের নাম প্রস্তাব করা যায়, সেটি জানতে চেয়ে স্থায়ী কমিটির সদস্যদের কাছে নাম চান তিনি। তারা (স্থায়ী কমিটির সদস্যরা) খালেদা জিয়ার কাছে পৃথকভাবে তাদের পছন্দের ব্যক্তিদের নাম দেন। কিন্তু কেউই কারো নাম দেখেননি। বিএনপি নেত্রী নামগুলো নিজের কাছে রেখেছেন।

সেখান থেকে পাঁচটি নাম চূড়ান্ত করার ক্ষমতা স্থায়ী কমিটির সদস্যরা বিএনপি চেয়ারপারসনকে দিয়েছেন। সোমবার রাতে নির্বাচন কমিশনার হিসেবে বিএনপির পাঁচ সদস্যের নামের তালিকা চূড়ান্ত হবে। মঙ্গলবার একটি প্রতিনিধি দল গিয়ে সার্চ কমিটির কাছে প্রস্তাবিত সেই তালিকা হস্তান্তর করবে বলে বৈঠক সূত্র জানিয়েছে।

জোটের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠকের আগে সোমবার বিকেলে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ২০ দলীয় জোটের শরিক দলগুলোর মহাসচিব পর্যায়ের বৈঠকও হয়। এতে শরিক দলগুলোকে ইসি গঠনে সার্চ কমিটির কাছে নাম দেওয়ার জন্য প্রস্তুত থাকতে পরামর্শ দেওয়া হয়েছে।

৩১টি রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে রাষ্ট্রপতি আবদুল হামিদ যে সার্চ কমিটি করেছেন শনিবার সেই কমিটি প্রথম সভা করে। সভা শেষে পর মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানিয়েছেন, যে ৩১টি দল রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিয়েছে, তাদের ৩১ জানুয়ারি বেলা ১১টার মধ্যে পাঁচটি করে নাম প্রস্তাব করতে বলা হয়েছে।

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ৯টি দলের নিবন্ধন রয়েছে। এর মধ্যে ৭টি দল রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিয়েছেন। বাকি দুটি দল বাংলাদেশ কল্যাণ পার্টি এবং জাতীয় গণতান্ত্রিক পার্টিকে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে আমন্ত্রণ জানানো হয়নি। সে অনুযায়ী সার্চ কমিটির কাছে বিএনপি জোটের ৭টি দলের নাম দিতে পারে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X