সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৮:১৩
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, July 31, 2017 10:02 pm
A- A A+ Print

‘রামপাল বিদ্যুৎকেন্দ্রের কার্যক্রম চলবে’

179238_1

ঢাকা: রামপাল বিদ্যুৎকেন্দ্রের কার্যক্রম চালু থাকবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক ইলাহী চৌধুরী। সোমবার বিদ্যুৎ ভবনে মন্ত্রনালয়ের এক জরুরি সভা শেষে তিনি একথা জানান। বিদ্যুৎকেন্দ্রের কার্যক্রম চালানোর সুবিধার্থে প্রয়োজনীয় অবকাঠামোও নির্মাণ করা যাবে বলে জানান তিনি। এর আগে গত ২ জুলাই ইউনেসকোর বিশ্ব ঐতিহ্য কেন্দ্রের ৪১তম বার্ষিক অধিবেশনে যোগদান শেষে ৬ জুলাই পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে দাবি করা হয়, ইউনেসকো রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের ব্যাপারে তাদের আপত্তি তুলে নিয়েছে। এ প্রতিবেদনের পর রবিবার প্রকাশিত ইউনেসকোর বিশ্ব ঐতিহ্য কেন্দ্রের ৪১তম সভার সিদ্ধান্তের চূড়ান্ত প্রতিবেদনে দেখা যায়, পররাষ্ট্র মন্ত্রনালয় থেকে পাঠানো ওই দাবির কথা উল্লেখ নেই। এরই প্রেক্ষিতে সোমবার বিকালে জরুরি ভিত্তিতে বিদ্যুৎ ভবনে সভা ডাকা হয়। তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, ইউনেসকোর খসড়া প্রতিবেদনে সুন্দরবনের যে বিপদের কথা বলা হয়েছিল, চূড়ান্ত সিদ্ধান্তে সেটাও রাখা হয়নি। ফলে কাজ চলমান থাকবে। পাশাপাশি স্ট্র্যাটেজিক এনভায়রনমেন্টাল অ্যাসেসমেন্ট (এসইএ) করে দেখা হবে যে ওই অঞ্চলে আরো কোনো বড় শিল্প বা অবকাঠামো নির্মাণ করা যাবে কি না। ওই অ্যাসেসমেন্টে যদি কোনো বিরূপ প্রতিক্রিয়া হবে বলে প্রমাণ পাওয়া যায়, তবে সেটি নিরসনে ব্যবস্থা নিতে হবে। তৌফিক-ই-ইলাহী আরো বলেন, ইউনেসকোর সিদ্ধান্ত অনুযায়ী রামপাল প্রকল্পের কাজ চালিয়ে যেতে কোনো বাধা নেই। ইউনেসকো এর খসড়া সিদ্ধান্তে সুন্দরবনের আশপাশে রামপাল বিদ্যুৎকেন্দ্রসহ কোনো বড় শিল্প বা অবকাঠামো নির্মাণ করা যাবে না বলে উল্লেখ করে। তবে চূড়ান্ত সিদ্ধান্তে রামপাল প্রকল্পের কথা বাদ দিয়েছে ইউনেসকো। এর সঙ্গে সরকার একমত পোষণ করেছে কারণ চূড়ান্ত সিদ্ধান্তে শুধু শিল্প এবং বড় অবকাঠামোর কথা বলা হয়েছে।

Comments

Comments!

 ‘রামপাল বিদ্যুৎকেন্দ্রের কার্যক্রম চলবে’AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

‘রামপাল বিদ্যুৎকেন্দ্রের কার্যক্রম চলবে’

Monday, July 31, 2017 10:02 pm
179238_1

ঢাকা: রামপাল বিদ্যুৎকেন্দ্রের কার্যক্রম চালু থাকবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক ইলাহী চৌধুরী। সোমবার বিদ্যুৎ ভবনে মন্ত্রনালয়ের এক জরুরি সভা শেষে তিনি একথা জানান।

বিদ্যুৎকেন্দ্রের কার্যক্রম চালানোর সুবিধার্থে প্রয়োজনীয় অবকাঠামোও নির্মাণ করা যাবে বলে জানান তিনি।

এর আগে গত ২ জুলাই ইউনেসকোর বিশ্ব ঐতিহ্য কেন্দ্রের ৪১তম বার্ষিক অধিবেশনে যোগদান শেষে ৬ জুলাই পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে দাবি করা হয়, ইউনেসকো রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের ব্যাপারে তাদের আপত্তি তুলে নিয়েছে।

এ প্রতিবেদনের পর রবিবার প্রকাশিত ইউনেসকোর বিশ্ব ঐতিহ্য কেন্দ্রের ৪১তম সভার সিদ্ধান্তের চূড়ান্ত প্রতিবেদনে দেখা যায়, পররাষ্ট্র মন্ত্রনালয় থেকে পাঠানো ওই দাবির কথা উল্লেখ নেই।

এরই প্রেক্ষিতে সোমবার বিকালে জরুরি ভিত্তিতে বিদ্যুৎ ভবনে সভা ডাকা হয়।

তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, ইউনেসকোর খসড়া প্রতিবেদনে সুন্দরবনের যে বিপদের কথা বলা হয়েছিল, চূড়ান্ত সিদ্ধান্তে সেটাও রাখা হয়নি। ফলে কাজ চলমান থাকবে। পাশাপাশি স্ট্র্যাটেজিক এনভায়রনমেন্টাল অ্যাসেসমেন্ট (এসইএ) করে দেখা হবে যে ওই অঞ্চলে আরো কোনো বড় শিল্প বা অবকাঠামো নির্মাণ করা যাবে কি না। ওই অ্যাসেসমেন্টে যদি কোনো বিরূপ প্রতিক্রিয়া হবে বলে প্রমাণ পাওয়া যায়, তবে সেটি নিরসনে ব্যবস্থা নিতে হবে।

তৌফিক-ই-ইলাহী আরো বলেন, ইউনেসকোর সিদ্ধান্ত অনুযায়ী রামপাল প্রকল্পের কাজ চালিয়ে যেতে কোনো বাধা নেই। ইউনেসকো এর খসড়া সিদ্ধান্তে সুন্দরবনের আশপাশে রামপাল বিদ্যুৎকেন্দ্রসহ কোনো বড় শিল্প বা অবকাঠামো নির্মাণ করা যাবে না বলে উল্লেখ করে। তবে চূড়ান্ত সিদ্ধান্তে রামপাল প্রকল্পের কথা বাদ দিয়েছে ইউনেসকো। এর সঙ্গে সরকার একমত পোষণ করেছে কারণ চূড়ান্ত সিদ্ধান্তে শুধু শিল্প এবং বড় অবকাঠামোর কথা বলা হয়েছে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X