রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৮:৫১
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, May 16, 2017 9:54 am
A- A A+ Print

‘রাশিয়াকে অতি গোপনীয় তথ্য দিয়েছেন ট্রাম্প’

14

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেট সম্পর্কে অতি গোপনীয় তথ্য রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে প্রদান করেছেন। গত সপ্তাহে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ও রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়াকের সঙ্গে বৈঠককালে ট্রাম্প এ তথ্য দিয়েছেন। সোমবার দুই কর্মকর্তার বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট এ তথ্য জানিয়েছে। ওই কর্মকর্তারা জানিয়েছেন, ঘনিষ্ঠ এক মিত্র দেশ ইসলামিক স্টেটের অভ্যন্তরীণ বিষয়ে অতি গোপনীয় তথ্য যুক্তরাষ্ট্রকে দিয়েছিল। এই তথ্য অন্য কোনো দেশের সঙ্গে আদান-প্রদানের অনুমতি দেয়নি ওই দেশ। ট্রাম্প রাশিয়াকে এই তথ্য প্রদানের মাধ্যমে গোয়েন্দা নীতির লঙ্ঘন করেছেন। ট্রাম্পের বৈঠক শেষে মার্কিন কর্মকর্তারা ক্ষতি পুষিয়ে নিতে দ্রুত সিআইএ ও এনএসএ’কে বিষয়টি অবহিত করেন। এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, এটা ছিল কোড করা তথ্য। আমরা আমাদের মিত্রদের যতটুকু তথ্য দেই, ট্রাম্প রাশিয়াকে তার চেয়ে বেশি তথ্য প্রদান করেছেন।’ এদিকে হোয়াইট হাউজ জানিয়েছে, ওয়াশিংটন পোস্টে যে অভিযোগ করা হয়েছে তা সত্য নয়। ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচ আর ম্যাকমাস্টার বলেছেন, ‘আজ রাতে (সোমবার) যে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে তা মিথ্যা। ওই সময় গোয়েন্দা তথ্য বা পদ্ধতি আলোচনা হয়নি। জনগণের সামনে প্রকাশ করা হয়নি এমন কোনো সামরিক অভিযানের তথ্য প্রেসিডেন্ট প্রকাশ করেননি। ওই সময় আমি উপস্থিত ছিলাম। এটা হয়নি। হোয়াইট হাউজ পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের একটি বিবৃতিও প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, বৈঠকে সন্ত্রাসবাদবিরোধী কার্যক্রমের ওপর আলোকপাত করা হয়েছে। ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনটি মিথ্যা।

Comments

Comments!

 ‘রাশিয়াকে অতি গোপনীয় তথ্য দিয়েছেন ট্রাম্প’AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

‘রাশিয়াকে অতি গোপনীয় তথ্য দিয়েছেন ট্রাম্প’

Tuesday, May 16, 2017 9:54 am
14

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেট সম্পর্কে অতি গোপনীয় তথ্য রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে প্রদান করেছেন। গত সপ্তাহে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ও রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়াকের সঙ্গে বৈঠককালে ট্রাম্প এ তথ্য দিয়েছেন। সোমবার দুই কর্মকর্তার বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট এ তথ্য জানিয়েছে।

ওই কর্মকর্তারা জানিয়েছেন, ঘনিষ্ঠ এক মিত্র দেশ ইসলামিক স্টেটের অভ্যন্তরীণ বিষয়ে অতি গোপনীয় তথ্য যুক্তরাষ্ট্রকে দিয়েছিল। এই তথ্য অন্য কোনো দেশের সঙ্গে আদান-প্রদানের অনুমতি দেয়নি ওই দেশ। ট্রাম্প রাশিয়াকে এই তথ্য প্রদানের মাধ্যমে গোয়েন্দা নীতির লঙ্ঘন করেছেন। ট্রাম্পের বৈঠক শেষে মার্কিন কর্মকর্তারা ক্ষতি পুষিয়ে নিতে দ্রুত সিআইএ ও এনএসএ’কে বিষয়টি অবহিত করেন।

এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, এটা ছিল কোড করা তথ্য। আমরা আমাদের মিত্রদের যতটুকু তথ্য দেই, ট্রাম্প রাশিয়াকে তার চেয়ে বেশি তথ্য প্রদান করেছেন।’

এদিকে হোয়াইট হাউজ জানিয়েছে, ওয়াশিংটন পোস্টে যে অভিযোগ করা হয়েছে তা সত্য নয়। ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচ আর ম্যাকমাস্টার বলেছেন, ‘আজ রাতে (সোমবার) যে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে তা মিথ্যা। ওই সময় গোয়েন্দা তথ্য বা পদ্ধতি আলোচনা হয়নি। জনগণের সামনে প্রকাশ করা হয়নি এমন কোনো সামরিক অভিযানের তথ্য প্রেসিডেন্ট প্রকাশ করেননি। ওই সময় আমি উপস্থিত ছিলাম। এটা হয়নি।

হোয়াইট হাউজ পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের একটি বিবৃতিও প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, বৈঠকে সন্ত্রাসবাদবিরোধী কার্যক্রমের ওপর আলোকপাত করা হয়েছে। ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনটি মিথ্যা।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X