রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ১০:০৩
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, December 30, 2016 9:45 am | আপডেটঃ December 30, 2016 10:03 AM
A- A A+ Print

রাশিয়ার ৩৫ কূটনীতিককে বহিষ্কার যুক্তরাষ্ট্রের

photo-1483067404

প্রেসিডেন্ট নির্বাচনে হ্যাকিংয়ের মাধ্যমে হস্তক্ষেপের অভিযোগে রাশিয়ার ৩৫ জন কূটনীতিককে বহিষ্কার করেছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন ডিসি ও সান ফ্রান্সিসকো কনস্যুলেটের এসব কূটনীতিক ও তাদের পরিবারকে ৭২ ঘণ্টার মধ্যে নিজ দেশে ফিরে যেতে বৃহস্পতিবার নির্দেশ দেয়া হয়েছে। নিষেধাজ্ঞার আওতায় পড়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে রাশিয়ার দু’টি গোয়েন্দা সংস্থা জিআরইউ ও এফএসবি রয়েছে।  এ ছাড়া, নিউ ইয়র্ক ও মেরিল্যান্ডে রাশিয়া গোয়েন্দা দপ্তর বন্ধ করে দেয়া হয়েছে। হাওয়াই দ্বীপে ছুটি কাটাতে যাওয়ার আগে দেয়া এক বিবৃতিতে ওবামা বলেছেন, ‘ আমাদের নির্বাচন ব্যবস্থায় হস্তক্ষেপ এবং প্রতিষ্ঠান অথবা আমাদের মিত্র অথবা অংশীদারদের অবমাননা সাইবার হামলার মাধ্যমে অবমাননা করার জবাব দিতে আমি অতিরিক্ত কর্তৃপক্ষকে নির্বাহী আদেশ প্রদান করেছি।’ গত নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে ডেমোক্রেটিক পার্টি ও হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচারণা রুশ হ্যাকারদের কবলে পড়েছিল, এমন অভিযোগের প্রেক্ষাপটে প্রেসিডেন্ট বারাক ওবামা রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেবার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তবে রাশিয়া এসব অভিযোগ নাকচ অস্বীকার করে আসছে। যুক্তরাষ্ট্রের এ দাবিকে তারা হাস্যকর বলে দাবি করে আসছে। এদিকে রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, ক্রেমলিন এর প্রতিক্রিয়ায় যে পদক্ষেপ নেবে তাতে বেশ অস্বস্তিতেই পড়তে হবে যুক্তরাষ্ট্রকে। তবে এর জন্য তারা ডোনাল্ড ট্রাম্পের শপথ নেয়া পর্যন্ত অপেক্ষা করবেন। রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেশকভ বৃহস্পতিবার রাতে এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেছেন, ‘আমাদের দৃষ্টিতে বর্তমান মার্কিন প্রশাসনের পক্ষ থেকে এ ধরনের পদক্ষেপ অনিশ্চিত এবং এমনকি আগ্রাসী পররাষ্ট্রনীতির বহিঃপ্রকাশ। আমরা এজন্য দুঃখ প্রকাশ করছি যে, প্রেসিডেন্ট বারাক ওবামা ব্যক্তিগতভাবে এ নির্দেশ দিয়েছেন।’ মার্কিন নিষেধাজ্ঞার জবাব দেয়া হবে জানিয়ে তিনি বলেন, রাশিয়া এমন ‘যথাযথ ও পাল্টা’ ব্যবস্থা নেবে যাতে আমেরিকা ঠিক ‘একই জায়গায় কঠিন ব্যাথা’ পায়।

Comments

Comments!

 রাশিয়ার ৩৫ কূটনীতিককে বহিষ্কার যুক্তরাষ্ট্রেরAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

রাশিয়ার ৩৫ কূটনীতিককে বহিষ্কার যুক্তরাষ্ট্রের

Friday, December 30, 2016 9:45 am | আপডেটঃ December 30, 2016 10:03 AM
photo-1483067404

প্রেসিডেন্ট নির্বাচনে হ্যাকিংয়ের মাধ্যমে হস্তক্ষেপের অভিযোগে রাশিয়ার ৩৫ জন কূটনীতিককে বহিষ্কার করেছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন ডিসি ও সান ফ্রান্সিসকো কনস্যুলেটের এসব কূটনীতিক ও তাদের পরিবারকে ৭২ ঘণ্টার মধ্যে নিজ দেশে ফিরে যেতে বৃহস্পতিবার নির্দেশ দেয়া হয়েছে।

নিষেধাজ্ঞার আওতায় পড়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে রাশিয়ার দু’টি গোয়েন্দা সংস্থা জিআরইউ ও এফএসবি রয়েছে।  এ ছাড়া, নিউ ইয়র্ক ও মেরিল্যান্ডে রাশিয়া গোয়েন্দা দপ্তর বন্ধ করে দেয়া হয়েছে।

হাওয়াই দ্বীপে ছুটি কাটাতে যাওয়ার আগে দেয়া এক বিবৃতিতে ওবামা বলেছেন, ‘ আমাদের নির্বাচন ব্যবস্থায় হস্তক্ষেপ এবং প্রতিষ্ঠান অথবা আমাদের মিত্র অথবা অংশীদারদের অবমাননা সাইবার হামলার মাধ্যমে অবমাননা করার জবাব দিতে আমি অতিরিক্ত কর্তৃপক্ষকে নির্বাহী আদেশ প্রদান করেছি।’

গত নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে ডেমোক্রেটিক পার্টি ও হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচারণা রুশ হ্যাকারদের কবলে পড়েছিল, এমন অভিযোগের প্রেক্ষাপটে প্রেসিডেন্ট বারাক ওবামা রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেবার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তবে রাশিয়া এসব অভিযোগ নাকচ অস্বীকার করে আসছে। যুক্তরাষ্ট্রের এ দাবিকে তারা হাস্যকর বলে দাবি করে আসছে।

এদিকে রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, ক্রেমলিন এর প্রতিক্রিয়ায় যে পদক্ষেপ নেবে তাতে বেশ অস্বস্তিতেই পড়তে হবে যুক্তরাষ্ট্রকে। তবে এর জন্য তারা ডোনাল্ড ট্রাম্পের শপথ নেয়া পর্যন্ত অপেক্ষা করবেন।

রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেশকভ বৃহস্পতিবার রাতে এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেছেন, ‘আমাদের দৃষ্টিতে বর্তমান মার্কিন প্রশাসনের পক্ষ থেকে এ ধরনের পদক্ষেপ অনিশ্চিত এবং এমনকি আগ্রাসী পররাষ্ট্রনীতির বহিঃপ্রকাশ। আমরা এজন্য দুঃখ প্রকাশ করছি যে, প্রেসিডেন্ট বারাক ওবামা ব্যক্তিগতভাবে এ নির্দেশ দিয়েছেন।’

মার্কিন নিষেধাজ্ঞার জবাব দেয়া হবে জানিয়ে তিনি বলেন, রাশিয়া এমন ‘যথাযথ ও পাল্টা’ ব্যবস্থা নেবে যাতে আমেরিকা ঠিক ‘একই জায়গায় কঠিন ব্যাথা’ পায়।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X