বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৪:৪৫
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, October 24, 2016 9:25 pm | আপডেটঃ October 24, 2016 11:37 PM
A- A A+ Print

রাশিয়া-আমেরিকা সাইবার যুদ্ধ

cybar1477321488

বিশ্বের দুই পরাশক্তি যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে উত্তেজনা চরম আকার নিয়েছে। সারা বিশ্বে নিজেদের পছন্দমতো যায়গায় সৈন্য মোতায়েন করেছে দেশ দুটি। যুক্তরাষ্ট্র রাশিয়ার একেবারে পাশে অর্থাৎ নরওয়েতে সৈন্য মোতায়েনের উদ্যোগ নিয়েছে।
  এরই মধ্যে এই দুই দেশের মধ্যে সাইবার যুদ্ধ শুরুর ইঙ্গিত মিলছে।   ক্রেমলিনে পাঠনো সব ই-মেইল হ্যাক করার মতো সরঞ্জাম সিআইএ-এর কাছে আছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, ‘প্রয়োজন হলে হ্যাকও করা হবে।’   মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটনের ই-মেইল হ্যাক করার পর এই হুঁশিয়ারি উচ্চারণ করা হয়। সে সময় ন্যাশনাল ডেমোক্রেটিক কমিটির ‘মেসেজও’ হ্যাক করা হয়। যুক্তরাষ্ট্র দাবি করছে, এই সাইবার হামলা চালানোর অনুমতি রুশ কর্মকর্তারা দিয়েছেন।   গোপন তথ্য ফাঁসকারী ওয়েবসাইট উইকিলিকসকে এই চুরি করা ই-মেইলগুলো দেওয়া হয়। যুক্তরাষ্ট্র একে একটি কৌশল বলে অভিহিত করে।   এই ঘটনার প্রেক্ষাপটে বাইডেন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ‘এ রকম ঘটনা ঘটানোর কৌশল আমাদেরও জানা আছে এবং প্রেডিডেন্ট পুতিনও নিশ্চয় তা জানেন।’   এদিকে নরওয়ের ভায়েরনেসে মার্কিন সৈন্য মোতায়েনের প্রক্রিয়া চলছে। রুশ-নরওয়ে সীমান্ত থেকে প্রায় এক হাজার কিলোমিটার দূরে ভয়েরনেস অবস্থিত।   বার্তা সংস্থা এএফপি জানায়, নরওয়ের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, মার্কিন সৈন্য মোতায়েনের ব্যাপারে প্রাথমিক আলাপ-আলোচনা চলছে। বিশেষ করে ইউক্রেন ও সিরিয়া সংকট নিয়ে পশ্চিম দুনিয়া ও রাশিয়ার মধ্যে সাম্প্রতিক সপ্তাহগুলোতে উত্তেজনা চরম আকার ধারণ করে। এরই প্রেক্ষাপটে সৈন্য মোতায়েন নিয়ে আলোচনা চলছে।   নরওয়ের একটি পত্রিকায় বলা হয়, যুক্তরাষ্ট্র চাইছে ভায়েরনেসে ৩০০ মেরিন সৈন্য মোতায়েন করতে। ওয়াশিংটন আগামি জানুয়ারি মাসের মধ্যে ভায়েরনেসে এই সৈন্য মোতায়েন করতে চায়।   প্রসঙ্গক্রমে উল্লেখ করা যায় যে, নরওয়েতে যুক্তরাষ্ট্রের ব্যাপক সামরিক সরঞ্জাম রয়েছে। বিশেষ করে এগুলো রয়েছে পাহাড়ী এলাকায় খোঁড়া সুড়ঙ্গে। ১৯৪৯ সালে ন্যাটোতে যোগ দেওয়ার আগে রাশিয়ার ভয়ে নরওয়ে তার ভূখ- বিদেশী সৈন্যের জন্য বন্ধ করে দেয়। এ পর্যন্ত নরওয়েতে কোনো দেশ হামলা চালায়নি কিংবা তারা অপর কোনো দেশে হামলা চালানোর হুমকিও দেয়নি।   পরে অবশ্য এই আইন পরিবর্তন করা হয়।   জুলাইয়ে ন্যাটো ঘোষণা করে যে, তারা পোল্যান্ড ও বাল্টিক সাগরীয় দেশে বহুজাতিক বাহিনীর চার ব্যাটালিয়ন সৈন্য মোতায়েন করবে।    

Comments

Comments!

 রাশিয়া-আমেরিকা সাইবার যুদ্ধAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

রাশিয়া-আমেরিকা সাইবার যুদ্ধ

Monday, October 24, 2016 9:25 pm | আপডেটঃ October 24, 2016 11:37 PM
cybar1477321488

বিশ্বের দুই পরাশক্তি যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে উত্তেজনা চরম আকার নিয়েছে। সারা বিশ্বে নিজেদের পছন্দমতো যায়গায় সৈন্য মোতায়েন করেছে দেশ দুটি। যুক্তরাষ্ট্র রাশিয়ার একেবারে পাশে অর্থাৎ নরওয়েতে সৈন্য মোতায়েনের উদ্যোগ নিয়েছে।

 

এরই মধ্যে এই দুই দেশের মধ্যে সাইবার যুদ্ধ শুরুর ইঙ্গিত মিলছে।

 

ক্রেমলিনে পাঠনো সব ই-মেইল হ্যাক করার মতো সরঞ্জাম সিআইএ-এর কাছে আছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, ‘প্রয়োজন হলে হ্যাকও করা হবে।’

 

মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটনের ই-মেইল হ্যাক করার পর এই হুঁশিয়ারি উচ্চারণ করা হয়। সে সময় ন্যাশনাল ডেমোক্রেটিক কমিটির ‘মেসেজও’ হ্যাক করা হয়। যুক্তরাষ্ট্র দাবি করছে, এই সাইবার হামলা চালানোর অনুমতি রুশ কর্মকর্তারা দিয়েছেন।

 

গোপন তথ্য ফাঁসকারী ওয়েবসাইট উইকিলিকসকে এই চুরি করা ই-মেইলগুলো দেওয়া হয়। যুক্তরাষ্ট্র একে একটি কৌশল বলে অভিহিত করে।

 

এই ঘটনার প্রেক্ষাপটে বাইডেন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ‘এ রকম ঘটনা ঘটানোর কৌশল আমাদেরও জানা আছে এবং প্রেডিডেন্ট পুতিনও নিশ্চয় তা জানেন।’

 

এদিকে নরওয়ের ভায়েরনেসে মার্কিন সৈন্য মোতায়েনের প্রক্রিয়া চলছে। রুশ-নরওয়ে সীমান্ত থেকে প্রায় এক হাজার কিলোমিটার দূরে ভয়েরনেস অবস্থিত।

 

বার্তা সংস্থা এএফপি জানায়, নরওয়ের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, মার্কিন সৈন্য মোতায়েনের ব্যাপারে প্রাথমিক আলাপ-আলোচনা চলছে। বিশেষ করে ইউক্রেন ও সিরিয়া সংকট নিয়ে পশ্চিম দুনিয়া ও রাশিয়ার মধ্যে সাম্প্রতিক সপ্তাহগুলোতে উত্তেজনা চরম আকার ধারণ করে। এরই প্রেক্ষাপটে সৈন্য মোতায়েন নিয়ে আলোচনা চলছে।

 

নরওয়ের একটি পত্রিকায় বলা হয়, যুক্তরাষ্ট্র চাইছে ভায়েরনেসে ৩০০ মেরিন সৈন্য মোতায়েন করতে। ওয়াশিংটন আগামি জানুয়ারি মাসের মধ্যে ভায়েরনেসে এই সৈন্য মোতায়েন করতে চায়।

 

প্রসঙ্গক্রমে উল্লেখ করা যায় যে, নরওয়েতে যুক্তরাষ্ট্রের ব্যাপক সামরিক সরঞ্জাম রয়েছে। বিশেষ করে এগুলো রয়েছে পাহাড়ী এলাকায় খোঁড়া সুড়ঙ্গে। ১৯৪৯ সালে ন্যাটোতে যোগ দেওয়ার আগে রাশিয়ার ভয়ে নরওয়ে তার ভূখ- বিদেশী সৈন্যের জন্য বন্ধ করে দেয়। এ পর্যন্ত নরওয়েতে কোনো দেশ হামলা চালায়নি কিংবা তারা অপর কোনো দেশে হামলা চালানোর হুমকিও দেয়নি।

 

পরে অবশ্য এই আইন পরিবর্তন করা হয়।

 

জুলাইয়ে ন্যাটো ঘোষণা করে যে, তারা পোল্যান্ড ও বাল্টিক সাগরীয় দেশে বহুজাতিক বাহিনীর চার ব্যাটালিয়ন সৈন্য মোতায়েন করবে।

 

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X