রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৩:১৮
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, December 18, 2016 6:29 pm | আপডেটঃ December 18, 2016 6:50 PM
A- A A+ Print

রাষ্ট্রপতি যথাযথ ব্যবস্থা নেবেন, বৈঠক শেষে আশা বিএনপির

  নির্বাচন কমিশনের গঠনের লক্ষ্যে আগামী জানুয়ারির মধ্যে বাছাই কমিটি গঠনের প্রক্রিয়া শেষ হবে বলে জানিয়েছে বিএনপি। রাষ্ট্রপতি এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেবেন বলে আশা করে দলটি। আজ রোববার বিকেলে রাজধানীর নয়াপল্টনে আয়োজিত সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব এসব কথা জানান। এর আগে দলটির চেয়ারপারসন খালেদা জিয়াসহ প্রতিনিধিদল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করেন। মির্জা ফখরুল বলেন, রাষ্ট্রপতির কাছে পূর্ণ প্রস্তাব উত্থাপন করা হয়েছে, যেগুলো আগেই সবাইকে জানানো হয়েছে। তিনি বলেন, ‘রাষ্ট্রপতি বলেন, ভবিষ্যতে গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে এটা ভূমিকা পালন করবে।’ বিএনপি নেতা বলেন, ‘মূল তিনটি প্রস্তাবের অংশের মধ্যে রয়েছে- বাছাই কমিটি গঠন, নির্বাচন কমিশন গঠন এবং গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধন।’ ফখরুল বলেন, ‘আমরা বলেছি, কী পদ্ধতিতে বাছাই কমিটি গঠন করা হবে। কমিটিতে একজন আহ্বায়ক থাকবেন। তিনি হবেন সাবেক একজন বিচারপতি বা প্রধান বিচারপতি। মহামান্য রাষ্ট্রপতি বলেছেন, তিনি প্রস্তাবগুলো পরীক্ষা করবেন। আপনাদের (বিএনপি) মতামতকে প্রাথমিকভাবে পরীক্ষা করার জন্য নিয়েছি। সকল রাজনৈতিক দলের সমর্থন তিনি আশা করেন।’ মহাসচিব বলেন, ‘বাছাই কমিটি গঠনে পদ্ধতিগত বিষয়ে আলোচনা হয়েছে। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া সুনির্দিষ্ট মতামত দিয়েছেন। রাষ্ট্রপতি পদ্ধতিগত বিষয়টি পরিপূর্ণ পরীক্ষা করবেন। জানুয়ারি মাসের মধ্যে বিষয়টি দেখবেন।’ তিনি বলেন, ‘মহামান্য রাষ্ট্রপতির উদ্যোগ ভূমিকা পালন করবে। আমরা আশাবাদী রাষ্ট্রপতি যথাযথ ভূমিকা পালন করবেন। আগামী এক মাসের এ প্রক্রিয়া চূড়ান্ত হবে।’ ্রএএ   ্এর    বৈঠক আগে বৈঠক শেষে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বিএনপির সংলাপ ফলপ্রসূ হয়েছে বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য জমিরউদ্দিন সরকার। নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে বঙ্গভবনে সংলাপ করেন বিএনপির ১২ সদস্যের প্রতিনিধিদল। রবিবার বিকেল সাড়ে ৪টায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে প্রতিনিধিদলটি বঙ্গভবনে যায়। এক ঘণ্টা আলোচনা শেষে সন্ধ্যা সাড়ে ৫টার দিকে তারা বঙ্গভবন ত্যাগ করে। এর আগে বিকেল ৩ টার দিকে চেয়ারপারসনের গুলশানের বাসভবন থেকে রওয়ানা দেন তিনি। বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শামসুদ্দিন আহমেদ দিদার এ বিষয়টি নিশ্চিত করেন। বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান বলেন, রবিবার গুলশানের বাসা থেকে বিকাল ৩ টায় বঙ্গভবনের উদ্দেশে বেরিয়ে প্রথমে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে যান। সেখান থেকে প্রতিনিধিদলের সদস্যদের নিয়ে বঙ্গভবনে পৌঁছান তিনি। বিএনপির প্রতিনিধিদলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে ছিলেন- মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস‌্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, তরিকুল ইসলাম, জমিরউদ্দিন সরকার, মাহবুবুর রহমান, রফিকুল ইসলাম মিয়া, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী।
 

Comments

Comments!

 রাষ্ট্রপতি যথাযথ ব্যবস্থা নেবেন, বৈঠক শেষে আশা বিএনপিরAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

রাষ্ট্রপতি যথাযথ ব্যবস্থা নেবেন, বৈঠক শেষে আশা বিএনপির

Sunday, December 18, 2016 6:29 pm | আপডেটঃ December 18, 2016 6:50 PM

 

নির্বাচন কমিশনের গঠনের লক্ষ্যে আগামী জানুয়ারির মধ্যে বাছাই কমিটি গঠনের প্রক্রিয়া শেষ হবে বলে জানিয়েছে বিএনপি। রাষ্ট্রপতি এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেবেন বলে আশা করে দলটি।

আজ রোববার বিকেলে রাজধানীর নয়াপল্টনে আয়োজিত সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব এসব কথা জানান। এর আগে দলটির চেয়ারপারসন খালেদা জিয়াসহ প্রতিনিধিদল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করেন।

মির্জা ফখরুল বলেন, রাষ্ট্রপতির কাছে পূর্ণ প্রস্তাব উত্থাপন করা হয়েছে, যেগুলো আগেই সবাইকে জানানো হয়েছে। তিনি বলেন, ‘রাষ্ট্রপতি বলেন, ভবিষ্যতে গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে এটা ভূমিকা পালন করবে।’

বিএনপি নেতা বলেন, ‘মূল তিনটি প্রস্তাবের অংশের মধ্যে রয়েছে- বাছাই কমিটি গঠন, নির্বাচন কমিশন গঠন এবং গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধন।’

ফখরুল বলেন, ‘আমরা বলেছি, কী পদ্ধতিতে বাছাই কমিটি গঠন করা হবে। কমিটিতে একজন আহ্বায়ক থাকবেন। তিনি হবেন সাবেক একজন বিচারপতি বা প্রধান বিচারপতি। মহামান্য রাষ্ট্রপতি বলেছেন, তিনি প্রস্তাবগুলো পরীক্ষা করবেন। আপনাদের (বিএনপি) মতামতকে প্রাথমিকভাবে পরীক্ষা করার জন্য নিয়েছি। সকল রাজনৈতিক দলের সমর্থন তিনি আশা করেন।’

মহাসচিব বলেন, ‘বাছাই কমিটি গঠনে পদ্ধতিগত বিষয়ে আলোচনা হয়েছে। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া সুনির্দিষ্ট মতামত দিয়েছেন। রাষ্ট্রপতি পদ্ধতিগত বিষয়টি পরিপূর্ণ পরীক্ষা করবেন। জানুয়ারি মাসের মধ্যে বিষয়টি দেখবেন।’ তিনি বলেন, ‘মহামান্য রাষ্ট্রপতির উদ্যোগ ভূমিকা পালন করবে। আমরা আশাবাদী রাষ্ট্রপতি যথাযথ ভূমিকা পালন করবেন। আগামী এক মাসের এ প্রক্রিয়া চূড়ান্ত হবে।’

্রএএ   ্এর    বৈঠক আগে বৈঠক শেষে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বিএনপির সংলাপ ফলপ্রসূ হয়েছে বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য জমিরউদ্দিন সরকার। নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে বঙ্গভবনে সংলাপ করেন বিএনপির ১২ সদস্যের প্রতিনিধিদল।

রবিবার বিকেল সাড়ে ৪টায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে প্রতিনিধিদলটি বঙ্গভবনে যায়। এক ঘণ্টা আলোচনা শেষে সন্ধ্যা সাড়ে ৫টার দিকে তারা বঙ্গভবন ত্যাগ করে।

এর আগে বিকেল ৩ টার দিকে চেয়ারপারসনের গুলশানের বাসভবন থেকে রওয়ানা দেন তিনি।

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শামসুদ্দিন আহমেদ দিদার এ বিষয়টি নিশ্চিত করেন।

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান বলেন, রবিবার গুলশানের বাসা থেকে বিকাল ৩ টায় বঙ্গভবনের উদ্দেশে বেরিয়ে প্রথমে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে যান। সেখান থেকে প্রতিনিধিদলের সদস্যদের নিয়ে বঙ্গভবনে পৌঁছান তিনি।

বিএনপির প্রতিনিধিদলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে ছিলেন- মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস‌্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, তরিকুল ইসলাম, জমিরউদ্দিন সরকার, মাহবুবুর রহমান, রফিকুল ইসলাম মিয়া, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X