রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৩:১৪
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, December 26, 2016 7:12 pm | আপডেটঃ December 26, 2016 10:47 PM
A- A A+ Print

রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ, ইসি গঠনে আইন চায় জাসদ

54

নির্বাচন কমিশন গঠনের জন্য দ্রুততম সময়ের মধ্যে আইন তৈরি করার ব্যাপারে জোর দিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ-ইনু)। নির্বাচন কমিশনারদের মধ্যে অন্তত একজন নারী রাখার প্রস্তাব দিয়েছে দলটি। আজ সোমবার নির্বাচন কমিশন পুনর্গঠন বিষয়ে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করে জাসদ (ইনু)। দলের সভাপতি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর নেতৃত্বে ১২ সদস্যের একটি প্রতিনিধিদল বঙ্গভবনে যান। নির্বাচন কমিশন গঠন বিষয়ে নিজেদের সাত দফা দাবি তুলে ধরেন জাসদের (ইনু) নেতারা। বৈঠক শেষে দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার সাংবাদিকদের জানান, মুক্তিযুদ্ধের চেতনা ও সংবিধানের মূলনীতিতে আস্থাশীল ব্যক্তিদের নিয়ে সার্চ কমিটি গঠনের প্রস্তাব জানানো হয়েছে। সার্চ কমিটি ও নির্বাচন কমিশনে নারী প্রতিনিধিত্ব নিশ্চিত করতেও রাষ্ট্রপতির কাছে প্রস্তাব দিয়েছেন তাঁরা। শিরীন আখতার বলেন, ‘নির্বাচন কমিশন গঠনের আইন তৈরির ওপর আমরা বেশি জোর দিয়েছি। এবার আমরা বলছি একটি আইন কীভাবে সুনির্দিষ্টভাবে করা যায় সেটি বিবেচনা করার জন্য।’ তিনি আরো বলেন, ‘গতবারের নির্বাচন কমিশনে আমরা সন্তুষ্ট ছিলাম। যতই প্রশ্ন থাকুক রাষ্ট্রপতি যে সিদ্ধান্ত দেবেন তা আমরা মেনে নেব।’ দলের সভাপতি হাসানুল হক ইনু বলেন, ‘আগের  সংলাপও ফলপ্রসূ হয়েছিল। ওই নির্বাচন কমিশন বাতিল করার প্রস্তাব বিএনপি বা অন্য কেউ দেয়নি। আশা করি এবারো এ আলোচনা ফলপ্রসূ এবং গ্রহণযোগ্য নির্বাচন কমিশন মহামান্য রাষ্ট্রপতি দেশের কাছে উপহার দেবেন।’ এদিকে বঙ্গভবন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ জাসদের প্রতিনিধিদলকে বঙ্গভবনে স্বাগত জানান। তিনি নির্বাচন কমিশন গঠনে জাসদের প্রস্তাবগুলো মনোযোগ দিয়ে শুনেন। রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন বিভিন্ন রাজনৈতিক দলের সুচিন্তিত মতামত নির্বাচন কমিশন গঠনে সহায়ক ভূমিকা রাখবে এবং এর মাধ্যমে একটি শক্তিশালী নির্বাচন কমিশন গঠন সম্ভব হবে। বৈঠকে জাসদের সভাপতি ও সাধারণ সম্পাদক ছাড়াও উপস্থিত ছিলেন কার্যকরী সভাপতি রবিউল আলম, সহসভাপতি মীর হোসাইন আখতার, ইকবাল হোসেন খান, হাবিবুর রহমান শওকত, শাহ জিকরুল আহমেদ, স্থায়ী কমিটির সদস্য আনোয়ার হোসেন, নুরুল আখতার, নাদের চৌধুরী, মোশাররফ হোসেন এবং উপদেষ্টামণ্ডলীর সদস্য এম এ করিম। রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল মো. সরোয়ার হোসেন এবং রাষ্ট্রপতির প্রেসসচিব মো. জয়নাল আবেদীন এ সময় উপস্থিত ছিলেন।

Comments

Comments!

 রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ, ইসি গঠনে আইন চায় জাসদAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ, ইসি গঠনে আইন চায় জাসদ

Monday, December 26, 2016 7:12 pm | আপডেটঃ December 26, 2016 10:47 PM
54

নির্বাচন কমিশন গঠনের জন্য দ্রুততম সময়ের মধ্যে আইন তৈরি করার ব্যাপারে জোর দিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ-ইনু)। নির্বাচন কমিশনারদের মধ্যে অন্তত একজন নারী রাখার প্রস্তাব দিয়েছে দলটি।

আজ সোমবার নির্বাচন কমিশন পুনর্গঠন বিষয়ে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করে জাসদ (ইনু)। দলের সভাপতি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর নেতৃত্বে ১২ সদস্যের একটি প্রতিনিধিদল বঙ্গভবনে যান। নির্বাচন কমিশন গঠন বিষয়ে নিজেদের সাত দফা দাবি তুলে ধরেন জাসদের (ইনু) নেতারা।

বৈঠক শেষে দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার সাংবাদিকদের জানান, মুক্তিযুদ্ধের চেতনা ও সংবিধানের মূলনীতিতে আস্থাশীল ব্যক্তিদের নিয়ে সার্চ কমিটি গঠনের প্রস্তাব জানানো হয়েছে। সার্চ কমিটি ও নির্বাচন কমিশনে নারী প্রতিনিধিত্ব নিশ্চিত করতেও রাষ্ট্রপতির কাছে প্রস্তাব দিয়েছেন তাঁরা।

শিরীন আখতার বলেন, ‘নির্বাচন কমিশন গঠনের আইন তৈরির ওপর আমরা বেশি জোর দিয়েছি। এবার আমরা বলছি একটি আইন কীভাবে সুনির্দিষ্টভাবে করা যায় সেটি বিবেচনা করার জন্য।’ তিনি আরো বলেন, ‘গতবারের নির্বাচন কমিশনে আমরা সন্তুষ্ট ছিলাম। যতই প্রশ্ন থাকুক রাষ্ট্রপতি যে সিদ্ধান্ত দেবেন তা আমরা মেনে নেব।’

দলের সভাপতি হাসানুল হক ইনু বলেন, ‘আগের  সংলাপও ফলপ্রসূ হয়েছিল। ওই নির্বাচন কমিশন বাতিল করার প্রস্তাব বিএনপি বা অন্য কেউ দেয়নি। আশা করি এবারো এ আলোচনা ফলপ্রসূ এবং গ্রহণযোগ্য নির্বাচন কমিশন মহামান্য রাষ্ট্রপতি দেশের কাছে উপহার দেবেন।’

এদিকে বঙ্গভবন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ জাসদের প্রতিনিধিদলকে বঙ্গভবনে স্বাগত জানান। তিনি নির্বাচন কমিশন গঠনে জাসদের প্রস্তাবগুলো মনোযোগ দিয়ে শুনেন। রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন বিভিন্ন রাজনৈতিক দলের সুচিন্তিত মতামত নির্বাচন কমিশন গঠনে সহায়ক ভূমিকা রাখবে এবং এর মাধ্যমে একটি শক্তিশালী নির্বাচন কমিশন গঠন সম্ভব হবে।

বৈঠকে জাসদের সভাপতি ও সাধারণ সম্পাদক ছাড়াও উপস্থিত ছিলেন কার্যকরী সভাপতি রবিউল আলম, সহসভাপতি মীর হোসাইন আখতার, ইকবাল হোসেন খান, হাবিবুর রহমান শওকত, শাহ জিকরুল আহমেদ, স্থায়ী কমিটির সদস্য আনোয়ার হোসেন, নুরুল আখতার, নাদের চৌধুরী, মোশাররফ হোসেন এবং উপদেষ্টামণ্ডলীর সদস্য এম এ করিম।

রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল মো. সরোয়ার হোসেন এবং রাষ্ট্রপতির প্রেসসচিব মো. জয়নাল আবেদীন এ সময় উপস্থিত ছিলেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X