শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ১০:০০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, May 14, 2017 9:38 am
A- A A+ Print

রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থার সভাপতির দায়িত্ব নিল বাংলাদেশ

1

আগামী এক বছরের জন্য নেদারল্যান্ডের দি হেগ-এ অবস্থিত রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থার (ওপিসিডব্লিউ) নির্বাহী পর্ষদের সভাপতির দায়িত্ব গ্রহণ করেছে বাংলাদেশ। আজ শনিবার সকালে সংস্থার সদর দপ্তরে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ওপিসিডব্লিউতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি শেখ মুহম্মদ বেলাল সংস্থাটির মহাপরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তা, চিলি, স্লোভাকিয়া, স্পেন ও সুদানের রাষ্ট্রদূতের উপস্থিতিতে এ দায়িত্বভার গ্রহণ করেন। গত ৯ মার্চ ওপিসিডব্লিউর নির্বাহী পর্ষদের ৮৪তম অধিবেশনে রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল পর্ষদের সভাপতি পদে সর্বসম্মতিক্রমে ২০১৭-২০১৮ মেয়াদের জন্য সভাপতি নির্বাচিত হন। এই প্রথমবার বাংলাদেশ ওপিসিডব্লিউর মতো একটি আন্তর্জাতিক সংস্থার শীর্ষপদে নির্বাচিত হলো। রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল তাঁর দায়িত্বগ্রহণ অনুষ্ঠানে বিশ্বকে রাসায়নিক অস্ত্রমুক্ত করার লক্ষ্যে ঐকবদ্ধভাবে কাজ করার জন্য সদস্য রাষ্ট্রগুলোর প্রতি উদাত্ত আহ্বান জানান। নবনির্বাচিত সভাপতি হিসেবে রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল সংস্থাটির পরবর্তী মহাপরিচালক নির্বাচন অনুষ্ঠান, সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহারের বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পর্ষদের সঙ্গে যৌথ অনুসন্ধানমূলক কর্মকাণ্ড সমন্বয় করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন। ওপিসিডব্লিউর নির্বাহী পর্ষদের সভাপতির পদে বাংলাদেশের দায়িত্বগ্রহণ আন্তর্জাতিক শান্তি রক্ষায় বাংলাদেশের অগ্রণী ভূমিকা এবং আন্তর্জাতিকভাবে অস্ত্র নিরস্ত্রীকরণ এবং তার বিস্তার প্রতিরোধে বাংলাদেশের অঙ্গীকারকে বিশ্ব দরবারে দৃঢ়ভাবে উপস্থাপন করবে। ওপিসিডব্লিউর মতো একটি সংস্থার গুরুত্বপূর্ণ দায়িত্বে বাংলাদেশের অধিষ্ঠান নিশ্চিতভাবেই বিশ্বদরবারে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বলতর করবে।

Comments

Comments!

 রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থার সভাপতির দায়িত্ব নিল বাংলাদেশAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থার সভাপতির দায়িত্ব নিল বাংলাদেশ

Sunday, May 14, 2017 9:38 am
1

আগামী এক বছরের জন্য নেদারল্যান্ডের দি হেগ-এ অবস্থিত রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থার (ওপিসিডব্লিউ) নির্বাহী পর্ষদের সভাপতির দায়িত্ব গ্রহণ করেছে বাংলাদেশ। আজ শনিবার সকালে সংস্থার সদর দপ্তরে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ওপিসিডব্লিউতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি শেখ মুহম্মদ বেলাল সংস্থাটির মহাপরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তা, চিলি, স্লোভাকিয়া, স্পেন ও সুদানের রাষ্ট্রদূতের উপস্থিতিতে এ দায়িত্বভার গ্রহণ করেন।

গত ৯ মার্চ ওপিসিডব্লিউর নির্বাহী পর্ষদের ৮৪তম অধিবেশনে রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল পর্ষদের সভাপতি পদে সর্বসম্মতিক্রমে ২০১৭-২০১৮ মেয়াদের জন্য সভাপতি নির্বাচিত হন। এই প্রথমবার বাংলাদেশ ওপিসিডব্লিউর মতো একটি আন্তর্জাতিক সংস্থার শীর্ষপদে নির্বাচিত হলো।

রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল তাঁর দায়িত্বগ্রহণ অনুষ্ঠানে বিশ্বকে রাসায়নিক অস্ত্রমুক্ত করার লক্ষ্যে ঐকবদ্ধভাবে কাজ করার জন্য সদস্য রাষ্ট্রগুলোর প্রতি উদাত্ত আহ্বান জানান। নবনির্বাচিত সভাপতি হিসেবে রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল সংস্থাটির পরবর্তী মহাপরিচালক নির্বাচন অনুষ্ঠান, সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহারের বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পর্ষদের সঙ্গে যৌথ অনুসন্ধানমূলক কর্মকাণ্ড সমন্বয় করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।

ওপিসিডব্লিউর নির্বাহী পর্ষদের সভাপতির পদে বাংলাদেশের দায়িত্বগ্রহণ আন্তর্জাতিক শান্তি রক্ষায় বাংলাদেশের অগ্রণী ভূমিকা এবং আন্তর্জাতিকভাবে অস্ত্র নিরস্ত্রীকরণ এবং তার বিস্তার প্রতিরোধে বাংলাদেশের অঙ্গীকারকে বিশ্ব দরবারে দৃঢ়ভাবে উপস্থাপন করবে। ওপিসিডব্লিউর মতো একটি সংস্থার গুরুত্বপূর্ণ দায়িত্বে বাংলাদেশের অধিষ্ঠান নিশ্চিতভাবেই বিশ্বদরবারে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বলতর করবে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X