বৃহস্পতিবার, ১৭ই আগস্ট, ২০১৭ ইং, ২রা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৩:৩৩
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, August 12, 2017 10:18 pm
A- A A+ Print

‘রিভিউর ব্যাপারে আইন মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে’

Mahbub_e_Alam20170812212139

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের বিরুদ্ধে আদালতে রিভিউ অথবা এক্সপাঞ্জের মাধ্যমে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এ ব্যাপারে যত দ্রুত সম্ভব সিদ্ধান্ত নেবে আইন মন্ত্রণালয়। শনিবার দুপুরে মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার কাজিরপাগলা এ টি ইনস্টিটিউশনে বই বিতরণ ও শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে মাহবুবে আলম এ কথা জানান। এসময় তিনি মাদক বিরোধী লড়াইয়ে সবাইকে এগিয়ে আসারও আহ্বান জানান। আবেগতাড়িত কণ্ঠে তিনি বলেন, ১৯৫৩ সালে এই স্কুল থেকেই শুরু হয়েছিল আমার শিক্ষা জীবন। এই স্কুলের স্মৃতি ভোলার না। তিনি বলেন, এই স্কুলে যখন পড়তাম, এই মাঝখানে ছিল একটা টিনের ঘর।  এই স্কুলে আমার শিক্ষা জীবন শুরু। নিজের শৈশবের স্কুলের শিক্ষার্থীদের হীনমন্যতায় না  ভোগার  উপদেশ দিয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, ‘এই স্কুল থেকেই পড়াশোনা শুরু করে আজ আমি দেশের অ্যাটর্নি জেনারেল। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি-সম্পাদক ছিলাম। কথগুলো বললাম, তোমাদের মাঝে যেন কোন হীনমন্যতা না থাকে।’ মাহবুবে আলম বলেন, এই মাস শোকের মাস। এই মাস আমাদের মনে করিয়ে দেয় বঙ্গবন্ধুর হত্যার ঘটনা। বঙ্গবন্ধুকে সপরিবারে নারকীয়ভাবে হত্যা কারবালার ইতিহাসকেও হার মানায়। কারবালার ইতিহাসের মত আজকে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের ওপর যদি বিষাদ সিন্ধুর মতো বই লেখা হতো, তাহলে সেই বই পড়ে পড়ে মা-বোন সবাই কাঁদতো। শিক্ষার্থীদের উদ্দেশে মাহবুবে আলম বলেন, তোমরা বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়লে বঙ্গবন্ধু এ দেশকে কিভাবে সু-সংগঠিত করার স্বপ্ন দেখেছিল তা জানতে পারবে। তোমরা বেশি বেশি বই পড়বে। লেখা পড়ার কোনো বিকল্প নেই। তিনি শিক্ষার্থীদের পড়ার জন্য বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, মুক্তিযুদ্ধের ১৫ খণ্ডের দলিলপত্রসহ বিভিন্ন শিক্ষামূলক বই বিতরণ করেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জনসংযোগ করছেন— এতে কেমন সাড়া পাচ্ছেন? জবাবে মাহবুবে আলম বলেন, মানুষ পরিবর্তনশীল, তারা মুন্সিগঞ্জ-২ আসনে নৌকা প্রতীকের প্রার্থী পরিবর্তন দেখতে চায়। তিনি বলেন, রাজনীতি করতে হলে ত্যাগী হতে হবে। রাজনীতির অর্থ এই না যে, আসলাম খালি হাতে, যাবো ভরা হাতে। রাজনীতির অর্থ হচ্ছে, যেভাবে এসেছি, সেভাবেই যাব। সম্ভব হলে ভরা হাতে এসে খালি হাতে যাব। এতে করে দেশের কল্যাণ এবং জনগণ উপকৃত হবে। মাহবুবে আলম বলেন, নির্বাচন বা রাজনীতি করার অধিকার সবার আছে। রাজনীতির অর্থ সবাইকে সম্পৃক্ত করা, টেনে আনা। সবাইকে যুক্ত করতে হবে, কাউকে দূরে ঠেলে দেওয়া নয়, মনকে মুক্ত করতে হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কাজির পাগলা এ টি ইনস্টিটিউশনের সভাপতি ও মুক্তিযোদ্ধা আবুল বাশার।

Comments

Comments!

 ‘রিভিউর ব্যাপারে আইন মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে’AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

‘রিভিউর ব্যাপারে আইন মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে’

Saturday, August 12, 2017 10:18 pm
Mahbub_e_Alam20170812212139

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের বিরুদ্ধে আদালতে রিভিউ অথবা এক্সপাঞ্জের মাধ্যমে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এ ব্যাপারে যত দ্রুত সম্ভব সিদ্ধান্ত নেবে আইন মন্ত্রণালয়।

শনিবার দুপুরে মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার কাজিরপাগলা এ টি ইনস্টিটিউশনে বই বিতরণ ও শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে মাহবুবে আলম এ কথা জানান। এসময় তিনি মাদক বিরোধী লড়াইয়ে সবাইকে এগিয়ে আসারও আহ্বান জানান।

আবেগতাড়িত কণ্ঠে তিনি বলেন, ১৯৫৩ সালে এই স্কুল থেকেই শুরু হয়েছিল আমার শিক্ষা জীবন। এই স্কুলের স্মৃতি ভোলার না। তিনি বলেন, এই স্কুলে যখন পড়তাম, এই মাঝখানে ছিল একটা টিনের ঘর।  এই স্কুলে আমার শিক্ষা জীবন শুরু।

নিজের শৈশবের স্কুলের শিক্ষার্থীদের হীনমন্যতায় না  ভোগার  উপদেশ দিয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, ‘এই স্কুল থেকেই পড়াশোনা শুরু করে আজ আমি দেশের অ্যাটর্নি জেনারেল। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি-সম্পাদক ছিলাম। কথগুলো বললাম, তোমাদের মাঝে যেন কোন হীনমন্যতা না থাকে।’

মাহবুবে আলম বলেন, এই মাস শোকের মাস। এই মাস আমাদের মনে করিয়ে দেয় বঙ্গবন্ধুর হত্যার ঘটনা। বঙ্গবন্ধুকে সপরিবারে নারকীয়ভাবে হত্যা কারবালার ইতিহাসকেও হার মানায়। কারবালার ইতিহাসের মত আজকে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের ওপর যদি বিষাদ সিন্ধুর মতো বই লেখা হতো, তাহলে সেই বই পড়ে পড়ে মা-বোন সবাই কাঁদতো।

শিক্ষার্থীদের উদ্দেশে মাহবুবে আলম বলেন, তোমরা বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়লে বঙ্গবন্ধু এ দেশকে কিভাবে সু-সংগঠিত করার স্বপ্ন দেখেছিল তা জানতে পারবে। তোমরা বেশি বেশি বই পড়বে। লেখা পড়ার কোনো বিকল্প নেই। তিনি শিক্ষার্থীদের পড়ার জন্য বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, মুক্তিযুদ্ধের ১৫ খণ্ডের দলিলপত্রসহ বিভিন্ন শিক্ষামূলক বই বিতরণ করেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জনসংযোগ করছেন— এতে কেমন সাড়া পাচ্ছেন? জবাবে মাহবুবে আলম বলেন, মানুষ পরিবর্তনশীল, তারা মুন্সিগঞ্জ-২ আসনে নৌকা প্রতীকের প্রার্থী পরিবর্তন দেখতে চায়। তিনি বলেন, রাজনীতি করতে হলে ত্যাগী হতে হবে। রাজনীতির অর্থ এই না যে, আসলাম খালি হাতে, যাবো ভরা হাতে। রাজনীতির অর্থ হচ্ছে, যেভাবে এসেছি, সেভাবেই যাব। সম্ভব হলে ভরা হাতে এসে খালি হাতে যাব। এতে করে দেশের কল্যাণ এবং জনগণ উপকৃত হবে।

মাহবুবে আলম বলেন, নির্বাচন বা রাজনীতি করার অধিকার সবার আছে। রাজনীতির অর্থ সবাইকে সম্পৃক্ত করা, টেনে আনা। সবাইকে যুক্ত করতে হবে, কাউকে দূরে ঠেলে দেওয়া নয়, মনকে মুক্ত করতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কাজির পাগলা এ টি ইনস্টিটিউশনের সভাপতি ও মুক্তিযোদ্ধা আবুল বাশার।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X