মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৫:৩০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, July 21, 2016 10:29 pm
A- A A+ Print

রুশ অ্যাথলেটদের ওপর নিষেধাজ্ঞা বহাল, রাশিয়ার ক্ষুব্ধ প্রতিক্রিয়া

160718134255_russia_doping_640x360_ap_nocredit

স্পোর্টস ডেস্ক: রাশিয়ার অ্যাথলেটদের রিও অলিম্পিকসে অংশগ্রহণের ওপর জারি করা নিষেধাজ্ঞা বহাল রেখেছে খেলাধুলা বিষয়ক এক আন্তর্জাতিক সালিমি আদারত। রাশিয়ার অ্যাথলেটদের বিরুদ্ধে সরকারি প্ররোচনায় ব্যাপক হারে শক্তিবর্ধক মাদক ব্যবহারের অভিযোগ ওঠার পরই তাদের রিও অলিম্পিকে অংশগ্রহণ নিষিদ্ধ করা হয়। আটষট্টি জন রুশ অ্যাথলেট এর বিরুদ্ধে আপিল করেন, কিন্তু আদালত তা খারিজ করে দেয়। 160617104930_olympic_russia_flags_640x360_pa এই রায় দিয়েছে লুসানের সালিশি আদালত ক্যাসের সেক্রেটারি জেনারেল ম্যাথিউ রিব। আন্তর্জাতিক অ্যাথলেটিক্স ফেডারেশন বা আইএএএফ রুশ ফেডরেশেনের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা আরোপ করে ২০১৫ সালের নভেম্বরে। আইএএএফ আজকের এই রায়ে স্বভাবতই সন্তুষ্ট। আইএএএফ-এর একজন মুখপাত্র বলেছেন, সারা বিশ্বের অ্যাথলেটদের জন্য সুবিচার হলো। তবে ফেডারেশনের সভাপতি ব্রিটেনের সেব কো মন্তব্য করেন, “উল্লাস প্রকাশের দিন নয় এটি”। তিনি বলেন কোনো অ্যাথলেটকে প্রতিযোগিতা থেকে বিরত রাখা তাদের উদ্দেশ্য নয়। আইএএএফ-এর প্রধান বলেন, রাশিয়ার ফেডারেশনের সাথে বসে রুশ অ্যাথলেটদের জন্য একটি নিরাপদ এবং সুষ্ঠ পরিবেশ প্রতিষ্ঠার জন্য তিনি কাজ করবেন। এদিকে রাশিয়া এই রায়কে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত উল্লেখ করে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। দেশটি বলছে, এই রায়ের কোন আইনগত ভিত্তি নেই। তীব্র প্রতিক্রিয়া হচ্ছে রাশিয়াজুড়ে। রুশ প্রেসিডেন্টের অফিস অর্থাৎ ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ  এর বরাত দিয়ে বিবিসি বলছে,  কোনো কোনো ব্যক্তির দোষের জন্য সবাইকে শাস্তি দেওয়ার এই নীতি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। ক্রেমলিনের এই মুখপাত্র বলছেন অলিম্পিকের জন্য যে সব অ্যাথলেটরা অনুশীলন করছিলেন, তাদের ওপর অবিচার করা হলো। এদের বিরুদ্ধে ডোপিংয়ের কোনো অভিযোগ নেই। তাদের স্যাম্পেল নিয়মিত পরীক্ষা করা হছে। বিদেশি বিশেষজ্ঞরাই সেটা করছে। রাশিয়া ইঙ্গিত দিয়েছে তারা অন্যান্য আইনগত পথ দেখবে। আর চরম হতাশা ব্যক্ত করেছে রুশ অ্যাথলেটরা। ২০১২ সালের লন্ডন অলিম্পিকসে মহিলাদের পোল্ট ভল্টে সোনা জয়ী ইয়েলেনা ইসিনবাইয়েভা তাস সংবাদ সংস্থার কাছে ক্ষোভ প্রকাশ করে মন্তব্য করেছেন “অ্যাথলেটিক্সসের অন্তেষ্ট্যিক্রিয়ার জন্য ধন্যবাদ”। বিশ্ব হার্ডল চ্যাম্পিয়ান সের্গেই শুবেনকফ বলেছেন “এটা খুবই দুঃখজনক এবং মোটেই স্বাস্থ্যকর নয়”। তবে জামাইকার স্প্রিন্টার – বিশ্বের দ্রুততম অ্যাথলিট – উসেইন বোল্ট বলেছেন এই নিষেধাজ্ঞা একটা কড়া বার্তা দেবে এবং অনেক মানুষ এধরনের মাদক নিতে এখন ভয় পাবে।  

Comments

Comments!

 রুশ অ্যাথলেটদের ওপর নিষেধাজ্ঞা বহাল, রাশিয়ার ক্ষুব্ধ প্রতিক্রিয়াAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

রুশ অ্যাথলেটদের ওপর নিষেধাজ্ঞা বহাল, রাশিয়ার ক্ষুব্ধ প্রতিক্রিয়া

Thursday, July 21, 2016 10:29 pm
160718134255_russia_doping_640x360_ap_nocredit

স্পোর্টস ডেস্ক: রাশিয়ার অ্যাথলেটদের রিও অলিম্পিকসে অংশগ্রহণের ওপর জারি করা নিষেধাজ্ঞা বহাল রেখেছে খেলাধুলা বিষয়ক এক আন্তর্জাতিক সালিমি আদারত।

রাশিয়ার অ্যাথলেটদের বিরুদ্ধে সরকারি প্ররোচনায় ব্যাপক হারে শক্তিবর্ধক মাদক ব্যবহারের অভিযোগ ওঠার পরই তাদের রিও অলিম্পিকে অংশগ্রহণ নিষিদ্ধ করা হয়। আটষট্টি জন রুশ অ্যাথলেট এর বিরুদ্ধে আপিল করেন, কিন্তু আদালত তা খারিজ করে দেয়।

160617104930_olympic_russia_flags_640x360_pa

এই রায় দিয়েছে লুসানের সালিশি আদালত ক্যাসের সেক্রেটারি জেনারেল ম্যাথিউ রিব।

আন্তর্জাতিক অ্যাথলেটিক্স ফেডারেশন বা আইএএএফ রুশ ফেডরেশেনের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা আরোপ করে ২০১৫ সালের নভেম্বরে। আইএএএফ আজকের এই রায়ে স্বভাবতই সন্তুষ্ট।

আইএএএফ-এর একজন মুখপাত্র বলেছেন, সারা বিশ্বের অ্যাথলেটদের জন্য সুবিচার হলো। তবে ফেডারেশনের সভাপতি ব্রিটেনের সেব কো মন্তব্য করেন, “উল্লাস প্রকাশের দিন নয় এটি”। তিনি বলেন কোনো অ্যাথলেটকে প্রতিযোগিতা থেকে বিরত রাখা তাদের উদ্দেশ্য নয়।

আইএএএফ-এর প্রধান বলেন, রাশিয়ার ফেডারেশনের সাথে বসে রুশ অ্যাথলেটদের জন্য একটি নিরাপদ এবং সুষ্ঠ পরিবেশ প্রতিষ্ঠার জন্য তিনি কাজ করবেন।

এদিকে রাশিয়া এই রায়কে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত উল্লেখ করে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। দেশটি বলছে, এই রায়ের কোন আইনগত ভিত্তি নেই।

তীব্র প্রতিক্রিয়া হচ্ছে রাশিয়াজুড়ে। রুশ প্রেসিডেন্টের অফিস অর্থাৎ ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ  এর বরাত দিয়ে বিবিসি বলছে,  কোনো কোনো ব্যক্তির দোষের জন্য সবাইকে শাস্তি দেওয়ার এই নীতি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

ক্রেমলিনের এই মুখপাত্র বলছেন অলিম্পিকের জন্য যে সব অ্যাথলেটরা অনুশীলন করছিলেন, তাদের ওপর অবিচার করা হলো। এদের বিরুদ্ধে ডোপিংয়ের কোনো অভিযোগ নেই। তাদের স্যাম্পেল নিয়মিত পরীক্ষা করা হছে। বিদেশি বিশেষজ্ঞরাই সেটা করছে।

রাশিয়া ইঙ্গিত দিয়েছে তারা অন্যান্য আইনগত পথ দেখবে। আর চরম হতাশা ব্যক্ত করেছে রুশ অ্যাথলেটরা।

২০১২ সালের লন্ডন অলিম্পিকসে মহিলাদের পোল্ট ভল্টে সোনা জয়ী ইয়েলেনা ইসিনবাইয়েভা তাস সংবাদ সংস্থার কাছে ক্ষোভ প্রকাশ করে মন্তব্য করেছেন “অ্যাথলেটিক্সসের অন্তেষ্ট্যিক্রিয়ার জন্য ধন্যবাদ”।

বিশ্ব হার্ডল চ্যাম্পিয়ান সের্গেই শুবেনকফ বলেছেন “এটা খুবই দুঃখজনক এবং মোটেই স্বাস্থ্যকর নয়”।

তবে জামাইকার স্প্রিন্টার – বিশ্বের দ্রুততম অ্যাথলিট – উসেইন বোল্ট বলেছেন এই নিষেধাজ্ঞা একটা কড়া বার্তা দেবে এবং অনেক মানুষ এধরনের মাদক নিতে এখন ভয় পাবে।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X