বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৪:৩৪
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, December 17, 2016 8:59 pm
A- A A+ Print

রোহিঙ্গা: ঢাকা ও ইয়াঙ্গুন সফর করবেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গাদের বিষয়ে আলোচনা করতে বাংলাদেশ ও মিয়ানমার সফর করবেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি। এ সফরে তিনি মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গা মুসলমানদের সমস্যা সমাধানের উপায় খোঁজার চেষ্টা করবেন। ইন্দোনেশিয়ার অন্যতম প্রধান দৈনিক জাকার্তা পোস্টের অনলাইন সংস্করণে আজ শনিবার খবরটি প্রকাশিত হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি জানিয়েছেন, মঙ্গলবার তিনি ঢাকায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে আলোচনা করবেন। এর এক দিন আগে সোমবার তিনি অনানুষ্ঠানিক বৈঠক করবেন মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে। রেতেনো শুক্রবার দিনের শেষে জাকার্তায় সাংবাদিকদের বলেন, মিয়ানমারের স্টেট কাউন্সিলরের (অং সান সু চি) আমন্ত্রণে ১৯ ডিসেম্বর আসিয়ান দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা ইয়াঙ্গুনে রাখাইন রাজ্যের অবস্থা নিয়ে বৈঠক করবেন। পররাষ্ট্র মন্ত্রী বলেন, ‘আমাদের প্রত্যাশা যে মিয়ানমারের সরকার রাখাইন রাজ্যের সর্বসাম্প্রতিক অবস্থার খুঁটিনাটি জানাবে। সরাসরি স্টেট কাউন্সিলরের কাছ থেকে এসব বিষয়ে হালনাগাদ তথ্য পাওয়া একটি দারুণ শুরু।’ খবরে বলা হয়, আসিয়ানের বৈঠক শেষে ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ঢাকার উদ্দেশে ইয়াঙ্গুন ছেড়ে যাবেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তাঁর বৈঠক হবে পরদিন মঙ্গলবার। প্রসঙ্গত, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর সেনাবাহিনীর নির্যাতনের ঘটনায় ততটা সরব না হওয়ায় বিশ্বজুড়ে সমালোচনার মুখে পড়েন নোবেলজয়ী অং সান সু চি। বিষয়টি নিয়ে উদ্বেগ জানিয়েছে ইন্দোনেশিয়া। সু চির কঠোর সমালোচনা করেছে প্রতিবেশী মালয়েশিয়াও। রাখাইন রাজ্যে সংখ্যাগুরু বৌদ্ধদের পাশাপাশি বসবাস করে রোহিঙ্গা মুসলিমরা। গত অক্টোবরে জঙ্গি হামলায় মিয়ানমারের নয় সীমান্তরক্ষী নিহত হওয়ার পর সেনাবাহিনী সেখানে অভিযান চালায়। হত্যা, ধর্ষণ ও লুটপাটের মতো ঘটনা ঘটে। মোট ৮৬ জন নিহত হয় বলে বিভিন্ন খবরে বলা হয়। বাস্তুচ্যুত হয় ৩০ হাজারের মতো রোহিঙ্গা। দুই মাসের মধ্যে বাংলাদেশে পালিয়ে আসে প্রায় ২১ হাজার ৯০০ জন।

Comments

Comments!

 রোহিঙ্গা: ঢাকা ও ইয়াঙ্গুন সফর করবেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রীAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

রোহিঙ্গা: ঢাকা ও ইয়াঙ্গুন সফর করবেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

Saturday, December 17, 2016 8:59 pm

রোহিঙ্গাদের বিষয়ে আলোচনা করতে বাংলাদেশ ও মিয়ানমার সফর করবেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি। এ সফরে তিনি মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গা মুসলমানদের সমস্যা সমাধানের উপায় খোঁজার চেষ্টা করবেন। ইন্দোনেশিয়ার অন্যতম প্রধান দৈনিক জাকার্তা পোস্টের অনলাইন সংস্করণে আজ শনিবার খবরটি প্রকাশিত হয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি জানিয়েছেন, মঙ্গলবার তিনি ঢাকায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে আলোচনা করবেন। এর এক দিন আগে সোমবার তিনি অনানুষ্ঠানিক বৈঠক করবেন মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে।
রেতেনো শুক্রবার দিনের শেষে জাকার্তায় সাংবাদিকদের বলেন, মিয়ানমারের স্টেট কাউন্সিলরের (অং সান সু চি) আমন্ত্রণে ১৯ ডিসেম্বর আসিয়ান দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা ইয়াঙ্গুনে রাখাইন রাজ্যের অবস্থা নিয়ে বৈঠক করবেন।
পররাষ্ট্র মন্ত্রী বলেন, ‘আমাদের প্রত্যাশা যে মিয়ানমারের সরকার রাখাইন রাজ্যের সর্বসাম্প্রতিক অবস্থার খুঁটিনাটি জানাবে। সরাসরি স্টেট কাউন্সিলরের কাছ থেকে এসব বিষয়ে হালনাগাদ তথ্য পাওয়া একটি দারুণ শুরু।’
খবরে বলা হয়, আসিয়ানের বৈঠক শেষে ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ঢাকার উদ্দেশে ইয়াঙ্গুন ছেড়ে যাবেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তাঁর বৈঠক হবে পরদিন মঙ্গলবার।

প্রসঙ্গত, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর সেনাবাহিনীর নির্যাতনের ঘটনায় ততটা সরব না হওয়ায় বিশ্বজুড়ে সমালোচনার মুখে পড়েন নোবেলজয়ী অং সান সু চি। বিষয়টি নিয়ে উদ্বেগ জানিয়েছে ইন্দোনেশিয়া। সু চির কঠোর সমালোচনা করেছে প্রতিবেশী মালয়েশিয়াও।
রাখাইন রাজ্যে সংখ্যাগুরু বৌদ্ধদের পাশাপাশি বসবাস করে রোহিঙ্গা মুসলিমরা। গত অক্টোবরে জঙ্গি হামলায় মিয়ানমারের নয় সীমান্তরক্ষী নিহত হওয়ার পর সেনাবাহিনী সেখানে অভিযান চালায়। হত্যা, ধর্ষণ ও লুটপাটের মতো ঘটনা ঘটে। মোট ৮৬ জন নিহত হয় বলে বিভিন্ন খবরে বলা হয়। বাস্তুচ্যুত হয় ৩০ হাজারের মতো রোহিঙ্গা। দুই মাসের মধ্যে বাংলাদেশে পালিয়ে আসে প্রায় ২১ হাজার ৯০০ জন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X