সোমবার, ২৬শে জুন, ২০১৭ ইং, ১২ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৭:৫৫
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, March 20, 2017 5:19 pm
A- A A+ Print

রোহিঙ্গাদের কথা শুনেছেন মিয়ানমারের প্রতিনিধিরা

Cox20170320165708

দ্বিতীয় দিনের মতো মিয়ানমারের ১১ সদস্যের প্রতিনিধি দল সেই দেশ থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের কথা শুনেছেন। তারা আজ সোমবার সকাল সাড়ে ৯টার দিকে কক্সবাজারের উখিয়ার বালুখালীর নতুন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। সেখানে বেলা সাড়ে ১১টা পর্যন্ত নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে ৩০ জন রোহিঙ্গার সঙ্গে আলাপ করেন এবং তাদের কথা শোনেন। দুপুর ১২ টার দিকে টেকনাফের লেদা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের উদ্দেশে তারা উখিয়া ত্যাগ করেন। উখিয়া থানার ওসি আবুল খায়ের জানান, রোহিঙ্গা নির্যাতনে তদন্ত করতে মিয়ানমার সরকারের ১১ সদস্যের প্রতিনিধি দল সকাল ৯টার দিকে উখিয়া এসে পৌঁছান। এরপর সাড়ে ৯টার দিকে বালুখালীতে গড়ে উঠা নতুন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। এ সময় প্রতিনিধি দলের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে কর্মকর্তা, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থার লোকজন ছিলেন। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) ন্যাশনাল প্রোগ্রাম অফিসার সৈকত বিশ্বাস রাইজিংবিডিকে জানান, সকাল সাড়ে ৯টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত মিয়ানমারের প্রতিনিধি দল উখিয়ার বালুখালীস্থ নতুন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন এবং নির্যাতনের শিকার ৩০ রোহিঙ্গার কথা শোনেন। এরপর বিকেলে টেকনাফের লেদায় নতুন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। প্রতিনিধি দলটি রোববার বেলা সাড়ে ১১ টার দিকে কক্সবাজার পৌঁছে কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেনের সঙ্গে আলাপ করেন। পরে বিকেল সাড়ে ৩ টার দিকে প্রতিনিধি দলটি কুতুপালং ক্যাম্পে গিয়ে পৌঁছান। ওখানে নতুন করে আসা রোহিঙ্গাদের সঙ্গে আলাপ করেন। এরপর উখিয়ার পাতাবাড়িতে অবস্থিত বৌদ্ধ বিহার পরিদর্শন করেন। গত বছরের ৯ অক্টোবরের পর মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের ওপর দেশটির সামরিক বাহিনীর সদস্যদের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ ওঠে। এ সময় নতুন করে ৭০ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। এদের সম্পর্কে তদন্ত করতে মিয়ানমার সরকার তদন্ত দল গঠন করে বাংলাদেশে পাঠিয়েছে।

Comments

Comments!

 রোহিঙ্গাদের কথা শুনেছেন মিয়ানমারের প্রতিনিধিরাAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

রোহিঙ্গাদের কথা শুনেছেন মিয়ানমারের প্রতিনিধিরা

Monday, March 20, 2017 5:19 pm
Cox20170320165708

দ্বিতীয় দিনের মতো মিয়ানমারের ১১ সদস্যের প্রতিনিধি দল সেই দেশ থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের কথা শুনেছেন।

তারা আজ সোমবার সকাল সাড়ে ৯টার দিকে কক্সবাজারের উখিয়ার বালুখালীর নতুন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। সেখানে বেলা সাড়ে ১১টা পর্যন্ত নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে ৩০ জন রোহিঙ্গার সঙ্গে আলাপ করেন এবং তাদের কথা শোনেন। দুপুর ১২ টার দিকে টেকনাফের লেদা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের উদ্দেশে তারা উখিয়া ত্যাগ করেন।

উখিয়া থানার ওসি আবুল খায়ের জানান, রোহিঙ্গা নির্যাতনে তদন্ত করতে মিয়ানমার সরকারের ১১ সদস্যের প্রতিনিধি দল সকাল ৯টার দিকে উখিয়া এসে পৌঁছান। এরপর সাড়ে ৯টার দিকে বালুখালীতে গড়ে উঠা নতুন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। এ সময় প্রতিনিধি দলের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে কর্মকর্তা, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থার লোকজন ছিলেন।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) ন্যাশনাল প্রোগ্রাম অফিসার সৈকত বিশ্বাস রাইজিংবিডিকে জানান, সকাল সাড়ে ৯টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত মিয়ানমারের প্রতিনিধি দল উখিয়ার বালুখালীস্থ নতুন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন এবং নির্যাতনের শিকার ৩০ রোহিঙ্গার কথা শোনেন। এরপর বিকেলে টেকনাফের লেদায় নতুন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।

প্রতিনিধি দলটি রোববার বেলা সাড়ে ১১ টার দিকে কক্সবাজার পৌঁছে কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেনের সঙ্গে আলাপ করেন। পরে বিকেল সাড়ে ৩ টার দিকে প্রতিনিধি দলটি কুতুপালং ক্যাম্পে গিয়ে পৌঁছান। ওখানে নতুন করে আসা রোহিঙ্গাদের সঙ্গে আলাপ করেন। এরপর উখিয়ার পাতাবাড়িতে অবস্থিত বৌদ্ধ বিহার পরিদর্শন করেন।

গত বছরের ৯ অক্টোবরের পর মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের ওপর দেশটির সামরিক বাহিনীর সদস্যদের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ ওঠে। এ সময় নতুন করে ৭০ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। এদের সম্পর্কে তদন্ত করতে মিয়ানমার সরকার তদন্ত দল গঠন করে বাংলাদেশে পাঠিয়েছে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X