বুধবার, ২২শে নভেম্বর, ২০১৭ ইং, ৮ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৩:১৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, November 2, 2017 8:49 pm
A- A A+ Print

রোহিঙ্গাদের পোড়ামাটিতে সু চি’র তিন বাক্য

rohingya_62452_1509625607 (1)

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা নির্যাতন শুরু হওয়ার পর এই প্রথম সেখানে পরিদর্শনে গেলেন দেশটির রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি। বৃহস্পতিবার সকালে তিনি রাখাইনের রাজধানী সিতওয়ে পৌঁছান। তবে সু চি’র রাখাইন সফরে রোহিঙ্গাদের জন্য তেমন কোনো আশার আলো নেই। সফরের মধ্যে সড়কের পাশে এক জায়গায় গাড়ি থামিয়ে তিনি স্থানীয়দের সঙ্গে কথা বলেন। তাদের কথা শোনার পর সু চি সেখানে মাত্র তিনটি বাক্য ব্যয় করেন। খবর রয়টার্সের। আরাকান প্রজেক্ট মনিটরিং গ্রুপের কর্মকর্তা ক্রিস লিউয়া বলেন, সু চি সেখানে জনসাধারণের উদ্দেশ্যে শান্তিপূর্ণভাবে বসবাস করা, সরকার তাদের সহায়তা করবে বলে জানানো আর ঝগড়া না করার জন্য বলেন। এর বেশি কিছু তিনি বলেননি। সেখানে একজন রোহিঙ্গা নেতা উপস্থিত ছিলেন বলেও তিনি জানান। এর আগে সরকারি মুখপাত্র জাও তে জানিয়েছিলেন, একদিনের সফরে সংঘাতকবলিত মংডু ও বুথিডং যাবেন সু চি। তবে, সংক্ষিপ্ত সফরসূচির ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি রাষ্ট্রীয় উপদেষ্টার অফিস। গত ২৫ আগস্ট থেকে রাখাইনের এই দুটি শহরেই সন্ত্রাসবাদ দমনের নামে নিপীড়ন ও জাতিগত নিধন চালায় মিয়ানমারের সেনাবাহিনী। যার প্রভাবে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে ৬ লাখের বেশি রোহিঙ্গা। এদিকে, রাখাইনে মানবাধিকার লঙ্ঘনের নিন্দা জানিয়ে সেনা নিপীড়ন বন্ধে জাতিসংঘের ওপর চাপ প্রয়োগ করেছে মুসলিম দেশগুলোর জোট- ওআইসি। চলতি সপ্তাহেই সংস্থাটির সাধারণ পরিষদের থার্ড কমিটিতে এ খসড়া প্রস্তাব তুলে ধরে মুসলিম দেশগুলো। ১৪ নভেম্বর ভোটাভুটির পর চূড়ান্ত হবে প্রস্তাবের কর্মপরিকল্পনা।

Comments

Comments!

 রোহিঙ্গাদের পোড়ামাটিতে সু চি’র তিন বাক্যAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

রোহিঙ্গাদের পোড়ামাটিতে সু চি’র তিন বাক্য

Thursday, November 2, 2017 8:49 pm
rohingya_62452_1509625607 (1)

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা নির্যাতন শুরু হওয়ার পর এই প্রথম সেখানে পরিদর্শনে গেলেন দেশটির রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি। বৃহস্পতিবার সকালে তিনি রাখাইনের রাজধানী সিতওয়ে পৌঁছান।

তবে সু চি’র রাখাইন সফরে রোহিঙ্গাদের জন্য তেমন কোনো আশার আলো নেই। সফরের মধ্যে সড়কের পাশে এক জায়গায় গাড়ি থামিয়ে তিনি স্থানীয়দের সঙ্গে কথা বলেন। তাদের কথা শোনার পর সু চি সেখানে মাত্র তিনটি বাক্য ব্যয় করেন। খবর রয়টার্সের।

আরাকান প্রজেক্ট মনিটরিং গ্রুপের কর্মকর্তা ক্রিস লিউয়া বলেন, সু চি সেখানে জনসাধারণের উদ্দেশ্যে শান্তিপূর্ণভাবে বসবাস করা, সরকার তাদের সহায়তা করবে বলে জানানো আর ঝগড়া না করার জন্য বলেন। এর বেশি কিছু তিনি বলেননি। সেখানে একজন রোহিঙ্গা নেতা উপস্থিত ছিলেন বলেও তিনি জানান।

এর আগে সরকারি মুখপাত্র জাও তে জানিয়েছিলেন, একদিনের সফরে সংঘাতকবলিত মংডু ও বুথিডং যাবেন সু চি। তবে, সংক্ষিপ্ত সফরসূচির ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি রাষ্ট্রীয় উপদেষ্টার অফিস।

গত ২৫ আগস্ট থেকে রাখাইনের এই দুটি শহরেই সন্ত্রাসবাদ দমনের নামে নিপীড়ন ও জাতিগত নিধন চালায় মিয়ানমারের সেনাবাহিনী। যার প্রভাবে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে ৬ লাখের বেশি রোহিঙ্গা।

এদিকে, রাখাইনে মানবাধিকার লঙ্ঘনের নিন্দা জানিয়ে সেনা নিপীড়ন বন্ধে জাতিসংঘের ওপর চাপ প্রয়োগ করেছে মুসলিম দেশগুলোর জোট- ওআইসি।

চলতি সপ্তাহেই সংস্থাটির সাধারণ পরিষদের থার্ড কমিটিতে এ খসড়া প্রস্তাব তুলে ধরে মুসলিম দেশগুলো। ১৪ নভেম্বর ভোটাভুটির পর চূড়ান্ত হবে প্রস্তাবের কর্মপরিকল্পনা।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X