বুধবার, ২২শে নভেম্বর, ২০১৭ ইং, ৮ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৩:০৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, October 24, 2017 6:04 pm
A- A A+ Print

রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারকে চাপ দিতে বিশ্ব সম্প্রদায়কে বিএনপির আহ্বান

1508841721

রোহিঙ্গাদের অমানবিক পরিস্থিতি পর্যবেক্ষণে সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন আগামী সপ্তাহে উখিয়া যাবেন। গতকাল গুলশানে অনুষ্ঠিত দলের স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়। একইসঙ্গে ৭ নভেম্বর ‘জাতীয় বিপ্লব ও সংহতি’ দিবস যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালনের জন্য সিদ্ধান্তও নেয় দলটি। বিএনপি স্থায়ী কমিটির গতকালের বৈঠকের এসব সিদ্ধান্ত আজ মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জানানো হয়। বিবৃতিতে বলা হয়, বেগম খালেদা জিয়া চিকিৎসা শেষে দেশে ফিরে আসায় পরম করুণাময় আল্লাহ’র নিকট শুকরিয়া আদায় করা হয়। সভায় সম্প্রতি চালসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করা হয়। সরকারের ভ্রান্ত নীতিকে এই মূল্য বৃদ্ধির জন্য দায়ী করে অবিলম্বে মূল্যহ্রাসের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়। দেশের উত্তরাঞ্চলসহ কয়েকটি জেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের প্রতি সমবেদনা এবং প্রয়োজনীয় ত্রাণ সরবরাহের জন্য সরকারের প্রতি আহ্বান জানায় বিএনপি। খালেদা জিয়া ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করায় তীব্র প্রতিবাদ ও নিন্দা জানায় স্থায়ী কমিটি। অবিলম্বে বেগম খালেদা জিয়া, তারেক রহমানসহ সকল সিনিয়র নেতৃবৃন্দ ও নেতাকর্মীদের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার করা এবং কারাবন্দীদের মুক্তির দাবি করে বিএনপি। ২০ দলীয় জোটের শরীক বাংলাদেশ কল্যাণ পার্টির মহাসচিব এম এম আমিনুর রহমান এবং বিএনপি নেতা শাহাদাত এর গুম হওয়ার বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে দলটি অবিলম্বে তাদের খুঁজে বের করে পরিবারের নিকট হস্তান্তরের দাবি জানায়। মিয়ানমার সরকার ও সেনাবাহিনীর অবর্ণনীয় নির্যাতন, গণহত্যা, ধর্ষণ ও গৃহে অগ্নি সংযোগের কারণে নিজ ভূমি ছেড়ে প্রায় ১০ লাখ রোহিঙ্গা জাতিভুক্ত মানুষের বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় গ্রহণের ফলে সৃষ্ট পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে দলটির নীতিনির্ধারনী এই ফোরাম। বিতাড়িত রোহিঙ্গা অসহায় শিশু, নারী, পুরুষদের সাময়িকভাবে আশ্রয়, খাদ্য ও চিকিৎসা প্রদানের জন্য সরকার এবং জাতিসংঘসহ আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলির প্রতি আহবান জানায় দলটি। যত দ্রুত সম্ভব রোহিঙ্গা শরণার্থীদের তাদের নিজ দেশ মিয়ানমারে নিরাপদে নাগরিকত্ব প্রদান করে ফিরিয়ে নেওয়ার জন্য মিয়ানমার সরকারকে বাধ্য করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোকে আহ্বান জানায় বিএনপি। বেগম খালেদা জিয়ার সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, তরিকুল ইসলাম, লে: জে: (অব:) মাহবুবুর রহমান, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, বাবু গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও আমীর খসরু মাহমুদ চৌধুরী।

Comments

Comments!

 রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারকে চাপ দিতে বিশ্ব সম্প্রদায়কে বিএনপির আহ্বানAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারকে চাপ দিতে বিশ্ব সম্প্রদায়কে বিএনপির আহ্বান

Tuesday, October 24, 2017 6:04 pm
1508841721

রোহিঙ্গাদের অমানবিক পরিস্থিতি পর্যবেক্ষণে সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন আগামী সপ্তাহে উখিয়া যাবেন। গতকাল গুলশানে অনুষ্ঠিত দলের স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়। একইসঙ্গে ৭ নভেম্বর ‘জাতীয় বিপ্লব ও সংহতি’ দিবস যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালনের জন্য সিদ্ধান্তও নেয় দলটি।
বিএনপি স্থায়ী কমিটির গতকালের বৈঠকের এসব সিদ্ধান্ত আজ মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জানানো হয়।
বিবৃতিতে বলা হয়, বেগম খালেদা জিয়া চিকিৎসা শেষে দেশে ফিরে আসায় পরম করুণাময় আল্লাহ’র নিকট শুকরিয়া আদায় করা হয়। সভায় সম্প্রতি চালসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করা হয়। সরকারের ভ্রান্ত নীতিকে এই মূল্য বৃদ্ধির জন্য দায়ী করে অবিলম্বে মূল্যহ্রাসের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়। দেশের উত্তরাঞ্চলসহ কয়েকটি জেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের প্রতি সমবেদনা এবং প্রয়োজনীয় ত্রাণ সরবরাহের জন্য সরকারের প্রতি আহ্বান জানায় বিএনপি।
খালেদা জিয়া ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করায় তীব্র প্রতিবাদ ও নিন্দা জানায় স্থায়ী কমিটি। অবিলম্বে বেগম খালেদা জিয়া, তারেক রহমানসহ সকল সিনিয়র নেতৃবৃন্দ ও নেতাকর্মীদের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার করা এবং কারাবন্দীদের মুক্তির দাবি করে বিএনপি। ২০ দলীয় জোটের শরীক বাংলাদেশ কল্যাণ পার্টির মহাসচিব এম এম আমিনুর রহমান এবং বিএনপি নেতা শাহাদাত এর গুম হওয়ার বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে দলটি অবিলম্বে তাদের খুঁজে বের করে পরিবারের নিকট হস্তান্তরের দাবি জানায়। মিয়ানমার সরকার ও সেনাবাহিনীর অবর্ণনীয় নির্যাতন, গণহত্যা, ধর্ষণ ও গৃহে অগ্নি সংযোগের কারণে নিজ ভূমি ছেড়ে প্রায় ১০ লাখ রোহিঙ্গা জাতিভুক্ত মানুষের বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় গ্রহণের ফলে সৃষ্ট পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে দলটির নীতিনির্ধারনী এই ফোরাম। বিতাড়িত রোহিঙ্গা অসহায় শিশু, নারী, পুরুষদের সাময়িকভাবে আশ্রয়, খাদ্য ও চিকিৎসা প্রদানের জন্য সরকার এবং জাতিসংঘসহ আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলির প্রতি আহবান জানায় দলটি। যত দ্রুত সম্ভব রোহিঙ্গা শরণার্থীদের তাদের নিজ দেশ মিয়ানমারে নিরাপদে নাগরিকত্ব প্রদান করে ফিরিয়ে নেওয়ার জন্য মিয়ানমার সরকারকে বাধ্য করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোকে আহ্বান জানায় বিএনপি।
বেগম খালেদা জিয়ার সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, তরিকুল ইসলাম, লে: জে: (অব:) মাহবুবুর রহমান, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, বাবু গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও আমীর খসরু মাহমুদ চৌধুরী।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X