মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ১:১৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, November 23, 2016 7:57 pm
A- A A+ Print

রোহিঙ্গা অনুপ্রবেশ বন্ধে একসঙ্গে বিজিপি-বিজিবি

666

সীমান্তের রোহিঙ্গা অনুপ্রবেশ বন্ধে মিয়ানমারের বিজিপি ও বাংলাদেশে বিজিবি একসঙ্গে কাজ করার পক্ষে মত দিয়েছেন। বুধবার কক্সবাজারে অনুষ্ঠিত বিজিবি ও বিজিপির মধ্যে সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠানে এ সিদ্ধান্ত হয়। কক্সবাজার সমুদ্র সৈকতের লাবনী পয়েন্ট সংলগ্ন বিজিবির রেস্ট হাউজে এ বৈঠকটি শুরু হয় বেলা ১২ টায়। বৈঠক শেষে বিকেলে এক প্রেস ব্রিফিংয়ে বিজিবির রিজিওনাল কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল খন্দাকার ফরিদ হাসান। তিনি জানান, মিয়ানমারের ১৩ সদস্যের প্রতিনিধির নেতৃত্ব দেন বিজিপির মহাপরিচালক থোরা সেন লিও। তিনি জানান, সাক্ষাৎকালে বর্ডার গার্ড বাংলাদেশ এর পক্ষ থেকে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে ইয়াবা ও মাদকদ্রব্য চোরাচালান, তথ্য আদান-প্রদান, নিয়মিত সীমান্তে অধিনায়ক পর্যায়ে সৌজন্য সাক্ষাৎ, যৌথ টহল, বর্ডার লিয়াজোঁ অফিস, বন্ধুত্বমূলক খেলাধূলার আয়োজন করা এবং অন্যান্য দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা করা হয়। অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয় এবং উভয়পক্ষ পরস্পরকে সীমান্ত সংশ্লিষ্ট বিষয়ে সর্বাত্মক সহযোগিতা করার ব্যাপারে সম্মত হন। মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের দায়িত্বপূর্ণ সীমান্ত এলাকায় যেকোনো সমস্যা সমাধানে উভয় কমান্ডার বন্ধুত্বপূর্ণ আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানে পদক্ষেপ গ্রহণে একমত হন। বিজিবির এ কর্মকর্তা জানান, বৈঠকে মিয়ানমার থেকে রোহিঙ্গারা বাংলাদেশে অনুপ্রবেশের কথাটি জানানো হয়। এ সময় বিজিপির পক্ষে স্বীকার করে যে ওখানে বর্ডার পুলিশের ক্যাম্পে হামলা হয়েছে। এ প্রেক্ষিতে ওখানে অভিযান চলছে। এর ভয়ে অনেকেই পালিয়ে আসছে বলে তারাও অবহিত হয়েছে। এর প্রেক্ষিতে উভয়পক্ষ সীমান্তের অনুপ্রবেশ রোধে ঐক্যবদ্ধভাবে কাজ করার পক্ষে মত দেন। সাংবাদিকদের এ প্রশ্নে জবাবে ব্রিগেডিয়ার জেনারেল ফরিদ হাসান জানান, সম্প্রতি নাফ নদী ও বঙ্গোপসাগর থেকে ১২ জেলেকে মিয়ানমার ধরে নিয়ে যাওয়ার বিষয়টি জানানো হলে বিজিপির পক্ষে জানানো হয় জলসীমা অতিক্রম করে মিয়ানমারে অনুপ্রবেশ করায় ৩ দফায় এ ১২ জেলে ধরা হয়। এদের তালিকা বিজিবির পক্ষে বিজিপিকে দেওয়া হয়েছে। এদের ফেরত পাঠানোর জন্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলাপ করে জানাবেন বলে আশ্বাস দেওয়া হয়। তিনি জানান, রোহিঙ্গা অনুপ্রবেশ ক্ষেত্রে একটি দালাল চক্র রয়েছে। মিয়ানমার ও বাংলাদেশে অবস্থান করা এসব দালালরা রোহিঙ্গাদের টাকার বিনিময় অনুপ্রবেশে সহায়তা করছে। এসব দালালদের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণের কথা বলেন তিনি।  

Comments

Comments!

 রোহিঙ্গা অনুপ্রবেশ বন্ধে একসঙ্গে বিজিপি-বিজিবিAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

রোহিঙ্গা অনুপ্রবেশ বন্ধে একসঙ্গে বিজিপি-বিজিবি

Wednesday, November 23, 2016 7:57 pm
666

সীমান্তের রোহিঙ্গা অনুপ্রবেশ বন্ধে মিয়ানমারের বিজিপি ও বাংলাদেশে বিজিবি একসঙ্গে কাজ করার পক্ষে মত দিয়েছেন।

বুধবার কক্সবাজারে অনুষ্ঠিত বিজিবি ও বিজিপির মধ্যে সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠানে এ সিদ্ধান্ত হয়।

কক্সবাজার সমুদ্র সৈকতের লাবনী পয়েন্ট সংলগ্ন বিজিবির রেস্ট হাউজে এ বৈঠকটি শুরু হয় বেলা ১২ টায়। বৈঠক শেষে বিকেলে এক প্রেস ব্রিফিংয়ে বিজিবির রিজিওনাল কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল খন্দাকার ফরিদ হাসান।

তিনি জানান, মিয়ানমারের ১৩ সদস্যের প্রতিনিধির নেতৃত্ব দেন বিজিপির মহাপরিচালক থোরা সেন লিও।

তিনি জানান, সাক্ষাৎকালে বর্ডার গার্ড বাংলাদেশ এর পক্ষ থেকে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে ইয়াবা ও মাদকদ্রব্য চোরাচালান, তথ্য আদান-প্রদান, নিয়মিত সীমান্তে অধিনায়ক পর্যায়ে সৌজন্য সাক্ষাৎ, যৌথ টহল, বর্ডার লিয়াজোঁ অফিস, বন্ধুত্বমূলক খেলাধূলার আয়োজন করা এবং অন্যান্য দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা করা হয়।

অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয় এবং উভয়পক্ষ পরস্পরকে সীমান্ত সংশ্লিষ্ট বিষয়ে সর্বাত্মক সহযোগিতা করার ব্যাপারে সম্মত হন। মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের দায়িত্বপূর্ণ সীমান্ত এলাকায় যেকোনো সমস্যা সমাধানে উভয় কমান্ডার বন্ধুত্বপূর্ণ আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানে পদক্ষেপ গ্রহণে একমত হন।

বিজিবির এ কর্মকর্তা জানান, বৈঠকে মিয়ানমার থেকে রোহিঙ্গারা বাংলাদেশে অনুপ্রবেশের কথাটি জানানো হয়। এ সময় বিজিপির পক্ষে স্বীকার করে যে ওখানে বর্ডার পুলিশের ক্যাম্পে হামলা হয়েছে। এ প্রেক্ষিতে ওখানে অভিযান চলছে। এর ভয়ে অনেকেই পালিয়ে আসছে বলে তারাও অবহিত হয়েছে। এর প্রেক্ষিতে উভয়পক্ষ সীমান্তের অনুপ্রবেশ রোধে ঐক্যবদ্ধভাবে কাজ করার পক্ষে মত দেন।

সাংবাদিকদের এ প্রশ্নে জবাবে ব্রিগেডিয়ার জেনারেল ফরিদ হাসান জানান, সম্প্রতি নাফ নদী ও বঙ্গোপসাগর থেকে ১২ জেলেকে মিয়ানমার ধরে নিয়ে যাওয়ার বিষয়টি জানানো হলে বিজিপির পক্ষে জানানো হয় জলসীমা অতিক্রম করে মিয়ানমারে অনুপ্রবেশ করায় ৩ দফায় এ ১২ জেলে ধরা হয়। এদের তালিকা বিজিবির পক্ষে বিজিপিকে দেওয়া হয়েছে। এদের ফেরত পাঠানোর জন্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলাপ করে জানাবেন বলে আশ্বাস দেওয়া হয়।

তিনি জানান, রোহিঙ্গা অনুপ্রবেশ ক্ষেত্রে একটি দালাল চক্র রয়েছে। মিয়ানমার ও বাংলাদেশে অবস্থান করা এসব দালালরা রোহিঙ্গাদের টাকার বিনিময় অনুপ্রবেশে সহায়তা করছে। এসব দালালদের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণের কথা বলেন তিনি।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X