মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৫:১০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, October 23, 2017 2:18 pm
A- A A+ Print

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করতে কক্সবাজারে জর্ডানের রানী

183393_1

কক্সবাজার: মায়ানমারের রাখাইনে সে দেশের সেনাবাহিনীর চালানো পাশবিক নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের অবস্থা দেখতে কক্সবাজারে গেছেন জর্ডানের রানী রানিয়া আল আব্দুল্লাহ। সোমবার বেলা ১১টায় তাকে বহনকারী বিমান কক্সবাজার বিমান বন্দরে পৌঁছে। এরপর তার গাড়ি বহর রোহিঙ্গা ক্যাম্পের উদ্দেশ্য রওয়ানা দিয়ে বেলা সাড়ে ১২ টায় কুতুপালং ক্যাম্পে পৌছে। তার আগমন উপলক্ষে প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা জোরদার করা হয়েছে। মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ, বিজিবি ও আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য। কক্সবাজার-টেকনাফ সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। একই অবস্থা মেরিন ড্রাইভ সড়কেও। কক্সবাজার জেলা পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত পুলিশ সুপার আফরুজুল হক টুটুল জানিয়েছেন, জর্ডানের রানীর কক্সবাজার আগমন উপলক্ষে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পুলিশ, বিজিবির পাশাপাশি সাদা পোষাকেও আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। রানী রানিয়া আল আব্দুল্লাহ কক্সবাজারের কুতুপালং ক্যাম্পে পৌঁছে আশ্রয় নেয়া মায়ানমারের রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশুদের অবস্থা পর্যবেক্ষণ এবং তাদের সাথে কথা বলছেন। এছাড়াও সেখানে জাতিসংঘের একাধিক সংস্থাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ত্রাণ কার্যক্রম পরিদর্শন করছেন তিনি। এখান থেকে তিনি ইনানীর তারকা হোটেল রয়েল টিউলিপ সী পার্ল এ যাবেন। কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন, পুলিশ সুপার ড. একেএম ইকবাল হোসেনসহ বিভিন্ন সংস্থার কর্মকর্তা এবং রানীর সফরসঙ্গীরা তার সাথে রোহিঙ্গা ক্যাম্পে রয়েছেন। উল্লেখ্য, জর্ডানের রানী রানিয়া আবদুল্লাহ ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির (আইআরসি) একজন বোর্ড সদস্য। একইসঙ্গে তিনি জাতিসংঘের মানবিক সংস্থাগুলোর পরামর্শক। পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, মানবতার কল্যাণে বৈশ্বিকভাবে সামজিক কার্যক্রম পরিচালনাকারী রানী রানিয়ার কক্সবাজার সফর রোহিঙ্গা ইস্যুতে জনমত সৃষ্টি, বিশেষ করে ইস্যুটির ‘সংবেদনশীলতা’ বাড়বে। রোহিঙ্গা ইস্যুতে বিশ্বাঙ্গনে এখন প্রতিনিয়ত সরব রয়েছে বাংলাদেশ। এ নিয়ে সরকারের তরফে ঢাকাসহ বিশ্বের বিভিন্ন দেশে এক্সক্লুসিভ ব্রিফিং হয়েছে। সেখানে বর্মি বাহিনীর বর্বরতা বিশেষ করে রোহিঙ্গাদের জাতিগতভাবে নির্মূলে মিয়ানমারের সেনাবাহিনীর পরিকল্পিত আগ্রাসনের ফিরিস্তি তুলে ধরা হয়েছে। এর আগে গত ৭ সেপ্টেম্বর তুরস্কের ফার্স্ট লেডি এমিনি এরদোয়ান কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করতে বাংলাদেশে এসেছিলেন। গত ২৪ আগস্ট রাতে পুলিশ ও সেনাদের ৩০টি চৌকিতে হামলার ঘটনায় বিদ্রোহী দমনের নামে রাখাইনে নৃসংশতা শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। পরদিন থেকে এ পর্যন্ত প্রায় ৬ লাখ রোহিঙ্গা শরণার্থী নতুন করে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নিয়েছে।
 

Comments

Comments!

 রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করতে কক্সবাজারে জর্ডানের রানীAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করতে কক্সবাজারে জর্ডানের রানী

Monday, October 23, 2017 2:18 pm
183393_1

কক্সবাজার: মায়ানমারের রাখাইনে সে দেশের সেনাবাহিনীর চালানো পাশবিক নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের অবস্থা দেখতে কক্সবাজারে গেছেন জর্ডানের রানী রানিয়া আল আব্দুল্লাহ।

সোমবার বেলা ১১টায় তাকে বহনকারী বিমান কক্সবাজার বিমান বন্দরে পৌঁছে। এরপর তার গাড়ি বহর রোহিঙ্গা ক্যাম্পের উদ্দেশ্য রওয়ানা দিয়ে বেলা সাড়ে ১২ টায় কুতুপালং ক্যাম্পে পৌছে।

তার আগমন উপলক্ষে প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা জোরদার করা হয়েছে। মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ, বিজিবি ও আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য। কক্সবাজার-টেকনাফ সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। একই অবস্থা মেরিন ড্রাইভ সড়কেও।

কক্সবাজার জেলা পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত পুলিশ সুপার আফরুজুল হক টুটুল জানিয়েছেন, জর্ডানের রানীর কক্সবাজার আগমন উপলক্ষে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পুলিশ, বিজিবির পাশাপাশি সাদা পোষাকেও আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

রানী রানিয়া আল আব্দুল্লাহ কক্সবাজারের কুতুপালং ক্যাম্পে পৌঁছে আশ্রয় নেয়া মায়ানমারের রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশুদের অবস্থা পর্যবেক্ষণ এবং তাদের সাথে কথা বলছেন। এছাড়াও সেখানে জাতিসংঘের একাধিক সংস্থাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ত্রাণ কার্যক্রম পরিদর্শন করছেন তিনি। এখান থেকে তিনি ইনানীর তারকা হোটেল রয়েল টিউলিপ সী পার্ল এ যাবেন।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন, পুলিশ সুপার ড. একেএম ইকবাল হোসেনসহ বিভিন্ন সংস্থার কর্মকর্তা এবং রানীর সফরসঙ্গীরা তার সাথে রোহিঙ্গা ক্যাম্পে রয়েছেন।

উল্লেখ্য, জর্ডানের রানী রানিয়া আবদুল্লাহ ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির (আইআরসি) একজন বোর্ড সদস্য। একইসঙ্গে তিনি জাতিসংঘের মানবিক সংস্থাগুলোর পরামর্শক।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, মানবতার কল্যাণে বৈশ্বিকভাবে সামজিক কার্যক্রম পরিচালনাকারী রানী রানিয়ার কক্সবাজার সফর রোহিঙ্গা ইস্যুতে জনমত সৃষ্টি, বিশেষ করে ইস্যুটির ‘সংবেদনশীলতা’ বাড়বে। রোহিঙ্গা ইস্যুতে বিশ্বাঙ্গনে এখন প্রতিনিয়ত সরব রয়েছে বাংলাদেশ। এ নিয়ে সরকারের তরফে ঢাকাসহ বিশ্বের বিভিন্ন দেশে এক্সক্লুসিভ ব্রিফিং হয়েছে। সেখানে বর্মি বাহিনীর বর্বরতা বিশেষ করে রোহিঙ্গাদের জাতিগতভাবে নির্মূলে মিয়ানমারের সেনাবাহিনীর পরিকল্পিত আগ্রাসনের ফিরিস্তি তুলে ধরা হয়েছে।

এর আগে গত ৭ সেপ্টেম্বর তুরস্কের ফার্স্ট লেডি এমিনি এরদোয়ান কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করতে বাংলাদেশে এসেছিলেন।

গত ২৪ আগস্ট রাতে পুলিশ ও সেনাদের ৩০টি চৌকিতে হামলার ঘটনায় বিদ্রোহী দমনের নামে রাখাইনে নৃসংশতা শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। পরদিন থেকে এ পর্যন্ত প্রায় ৬ লাখ রোহিঙ্গা শরণার্থী নতুন করে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নিয়েছে।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X