শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সন্ধ্যা ৬:০৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, September 6, 2017 7:55 am
A- A A+ Print

‘রোহিঙ্গা সংকট নিরসনে বাংলাদেশের পাশে থাকবে ইন্দোনেশিয়া’

18

রোহিঙ্গা সংকট নিরসনে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দিয়েছে ইন্দোনেশিয়া। একই সঙ্গে মিয়ানমার সরকারের কাছে এই সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছে দেশটি। মঙ্গলবার রাতে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে ঢাকা সফররত ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি বলেন, ‘রোহিঙ্গা সমস্যা সমাধানে ইন্দোনেশিয়া বাংলাদেশ সরকারের পাশে থাকবে।’ রেতনো মারসুদি বলেন, ‘আমি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে কার্টেসি কল পেয়ে সফরে এসেছি। বাংলাদেশের সরকারপ্রধানের সঙ্গে তিনটি বিষয় নিয়ে আলোচনা করেছি। মিয়ানমার থেকে পালিয়ে আসা লাখ লাখ রোহিঙ্গাদের নিয়ে বাংলাদেশ সরকার যে সমস্যায় পড়েছে, সে বিষয়েও আলোচনা হয়েছে। রোহিঙ্গাদের কারণে যে মানবিক সংকট তৈরি হয়েছে, সে বিষয়েও কথা হয়েছে। একই সঙ্গে সমস্যা থেকে কীভাবে উত্তরণ করা যায় তা নিয়ে বিস্তারিত আলাপ হয়েছে।’ ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মিয়ানমার সরকারের উচিত রোহিঙ্গাদের ওপর অমানবিক নির্যাতন বন্ধ করা।’ মঙ্গলবার ঢাকা সফরে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদের সঙ্গে বৈঠক শেষে রেতনো মারসুদি এ সংবাদ সম্মেলন করেন। এর আগে সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং বিকেল ৪টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। আজ রাত ১১টা ৫৫ মিনিটে তার ঢাকা ছাড়ার কথা রয়েছে। গত ২৪ আগস্ট মধ্যরাতের পর থেকে রাখাইনে সহিংসতা চলছে। এতে এখন পর্যন্ত চার শতাধিক রোহিঙ্গা নিহত হয়েছে বলে জানিয়েছে মিয়ানমারের নেত্রী অং সান সুচির দপ্তর। জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের দাবি, সেনাবাহিনীর নির্যাতনের মুখে মঙ্গলবার পর্যন্ত ১ লাখ ২৫ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

Comments

Comments!

 ‘রোহিঙ্গা সংকট নিরসনে বাংলাদেশের পাশে থাকবে ইন্দোনেশিয়া’AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

‘রোহিঙ্গা সংকট নিরসনে বাংলাদেশের পাশে থাকবে ইন্দোনেশিয়া’

Wednesday, September 6, 2017 7:55 am
18

রোহিঙ্গা সংকট নিরসনে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দিয়েছে ইন্দোনেশিয়া। একই সঙ্গে মিয়ানমার সরকারের কাছে এই সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছে দেশটি।

মঙ্গলবার রাতে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে ঢাকা সফররত ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি বলেন, ‘রোহিঙ্গা সমস্যা সমাধানে ইন্দোনেশিয়া বাংলাদেশ সরকারের পাশে থাকবে।’

রেতনো মারসুদি বলেন, ‘আমি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে কার্টেসি কল পেয়ে সফরে এসেছি। বাংলাদেশের সরকারপ্রধানের সঙ্গে তিনটি বিষয় নিয়ে আলোচনা করেছি। মিয়ানমার থেকে পালিয়ে আসা লাখ লাখ রোহিঙ্গাদের নিয়ে বাংলাদেশ সরকার যে সমস্যায় পড়েছে, সে বিষয়েও আলোচনা হয়েছে। রোহিঙ্গাদের কারণে যে মানবিক সংকট তৈরি হয়েছে, সে বিষয়েও কথা হয়েছে। একই সঙ্গে সমস্যা থেকে কীভাবে উত্তরণ করা যায় তা নিয়ে বিস্তারিত আলাপ হয়েছে।’

ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মিয়ানমার সরকারের উচিত রোহিঙ্গাদের ওপর অমানবিক নির্যাতন বন্ধ করা।’

মঙ্গলবার ঢাকা সফরে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদের সঙ্গে বৈঠক শেষে রেতনো মারসুদি এ সংবাদ সম্মেলন করেন।

এর আগে সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং বিকেল ৪টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। আজ রাত ১১টা ৫৫ মিনিটে তার ঢাকা ছাড়ার কথা রয়েছে।

গত ২৪ আগস্ট মধ্যরাতের পর থেকে রাখাইনে সহিংসতা চলছে। এতে এখন পর্যন্ত চার শতাধিক রোহিঙ্গা নিহত হয়েছে বলে জানিয়েছে মিয়ানমারের নেত্রী অং সান সুচির দপ্তর।

জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের দাবি, সেনাবাহিনীর নির্যাতনের মুখে মঙ্গলবার পর্যন্ত ১ লাখ ২৫ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X