শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৮:২৮
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, January 31, 2017 5:35 pm
A- A A+ Print

‘রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারকে উদ্যোগ নিতে হবে’

22

রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারকেই উদ্যোগ নিতে হবে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের চাপ অব্যাহত রয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাট। মঙ্গলবার দুপুর ১টার দিকে কক্সবাজারের টেকনাফের লেদা এলাকায় অনিবন্ধিত রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন শেষে সাংবাদিকদের কাছে এই মন্তব্য করেন তিনি। বার্নিকাট বলেন, দীর্ঘ সময় ধরে চলে আসা রোহিঙ্গা সমস্যা মিয়ানমারের অভ্যন্তরীণ সমস্যা। তাই রোহিঙ্গা সমাধান তাদেরই করতে হবে। এর জন্য যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় থেকে মিয়ানমারকে প্রতিনিয়ত চাপ প্রয়োগ করা হচ্ছে। সম্প্রতি মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান তিনি। বার্নিকাটের সঙ্গে মার্কিন দূতাবাসের ৯ সদস্যের প্রতিনিধিদল ছাড়াও ঊর্ধ্বতন কর্মকর্তারা ছিলেন। এ সময় প্রতিনিধি দলের সঙ্গে জেলা প্রশাসনের প্রতিনিধি, ইউএনএইচসিআরসহ (জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা) আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার কর্তা ব্যক্তিরা উপস্থিত ছিলেন। এর আগে রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের নেতৃত্বে মার্কিন দূতাবাসের ৯ সদস্যের প্রতিনিধিদল বেলা ১১টার দিকে টেকনাফের হ্নীলা ইউনিয়নের লেদা এলাকার অনিবন্ধিত রোহিঙ্গা শরণার্থী শিবিরে পৌঁছান। সেখানে ২ ঘণ্টাব্যাপী রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন এবং খোঁজ-খবর নেন। এ সময় রোহিঙ্গারা তাদের ওপর নির্যাতন-নিপীড়নের চিত্র ও মিয়ানমারের পরিস্থিতি তুলে ধরেন। পরে দুপুর ১টার দিকে সাংবাদিকদের সঙ্গে কথা বলার পর টেকনাফের নয়াপাড়া এলাকার নিবন্ধিত রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে যান তারা। সেখানে পরিদর্শন শেষে বিকেল ৩টার দিকে মার্কিন দূতাবাসের প্রতিনিধি দলটি কক্সবাজারের উদ্দেশে রওয়ানা দেন। প্রতিনিধি দলটি আগামী বৃহস্পতিবার পর্যন্ত কক্সবাজার অবস্থান করবে। দলটির এ দুদিন ইউএনএইচসিআর ও আইওএমসহ সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার সঙ্গে কর্মসূচি রয়েছে। এর আগে সোমবার বিকেলে বিশেষ বিমানে বার্নিকাটসহ মার্কিন দূতাবাসের ৯ সদস্যের প্রতিনিধিদল কক্সবাজার পৌঁছান। বিকেল সাড়ে ৫টার দিকে প্রতিনিধি দলটি জেলা প্রশাসকের সঙ্গে সৌজন্য বৈঠক করেন। এরপর বৈঠক শেষে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের (আরআরআইসি) কার্যালয়ে যান। সেখানে কমিশনার এম এম রিজওয়ান হোসেনসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গেও সৌজন্য বৈঠক করেন।

Comments

Comments!

 ‘রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারকে উদ্যোগ নিতে হবে’AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

‘রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারকে উদ্যোগ নিতে হবে’

Tuesday, January 31, 2017 5:35 pm
22

রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারকেই উদ্যোগ নিতে হবে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের চাপ অব্যাহত রয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাট।

মঙ্গলবার দুপুর ১টার দিকে কক্সবাজারের টেকনাফের লেদা এলাকায় অনিবন্ধিত রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন শেষে সাংবাদিকদের কাছে এই মন্তব্য করেন তিনি।

বার্নিকাট বলেন, দীর্ঘ সময় ধরে চলে আসা রোহিঙ্গা সমস্যা মিয়ানমারের অভ্যন্তরীণ সমস্যা। তাই রোহিঙ্গা সমাধান তাদেরই করতে হবে। এর জন্য যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় থেকে মিয়ানমারকে প্রতিনিয়ত চাপ প্রয়োগ করা হচ্ছে।

সম্প্রতি মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান তিনি।

বার্নিকাটের সঙ্গে মার্কিন দূতাবাসের ৯ সদস্যের প্রতিনিধিদল ছাড়াও ঊর্ধ্বতন কর্মকর্তারা ছিলেন। এ সময় প্রতিনিধি দলের সঙ্গে জেলা প্রশাসনের প্রতিনিধি, ইউএনএইচসিআরসহ (জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা) আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার কর্তা ব্যক্তিরা উপস্থিত ছিলেন।


এর আগে রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের নেতৃত্বে মার্কিন দূতাবাসের ৯ সদস্যের প্রতিনিধিদল বেলা ১১টার দিকে টেকনাফের হ্নীলা ইউনিয়নের লেদা এলাকার অনিবন্ধিত রোহিঙ্গা শরণার্থী শিবিরে পৌঁছান। সেখানে ২ ঘণ্টাব্যাপী রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন এবং খোঁজ-খবর নেন। এ সময় রোহিঙ্গারা তাদের ওপর নির্যাতন-নিপীড়নের চিত্র ও মিয়ানমারের পরিস্থিতি তুলে ধরেন।

পরে দুপুর ১টার দিকে সাংবাদিকদের সঙ্গে কথা বলার পর টেকনাফের নয়াপাড়া এলাকার নিবন্ধিত রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে যান তারা। সেখানে পরিদর্শন শেষে বিকেল ৩টার দিকে মার্কিন দূতাবাসের প্রতিনিধি দলটি কক্সবাজারের উদ্দেশে রওয়ানা দেন।

প্রতিনিধি দলটি আগামী বৃহস্পতিবার পর্যন্ত কক্সবাজার অবস্থান করবে। দলটির এ দুদিন ইউএনএইচসিআর ও আইওএমসহ সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার সঙ্গে কর্মসূচি রয়েছে।

এর আগে সোমবার বিকেলে বিশেষ বিমানে বার্নিকাটসহ মার্কিন দূতাবাসের ৯ সদস্যের প্রতিনিধিদল কক্সবাজার পৌঁছান। বিকেল সাড়ে ৫টার দিকে প্রতিনিধি দলটি জেলা প্রশাসকের সঙ্গে সৌজন্য বৈঠক করেন। এরপর বৈঠক শেষে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের (আরআরআইসি) কার্যালয়ে যান। সেখানে কমিশনার এম এম রিজওয়ান হোসেনসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গেও সৌজন্য বৈঠক করেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X