শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১২:১৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, January 29, 2017 4:46 pm
A- A A+ Print

লিটন দাসের ডাবল সেঞ্চুরি

৩৩

২০১৪-১৫ মৌসুমে কী অসাধারণই না খেলেছিলেন লিটন দাস। এক জাতীয় লিগেই পাঁচটি সেঞ্চুরি ও ১০২৪ রান, রেকর্ড লুটোপুটি খেয়েছে লিটনের ব্যাটে। পুরস্কার পেতেও দেরি হয়নি, বছর না ঘুরতেই ঢুকে গেছেন জাতীয় দলে। কিন্তু ঘরোয়া ক্রিকেটের লিটনের দেখা পায়নি আন্তর্জাতিক ক্রিকেট। টেস্টে তিন ইনিংসে মাত্র ৯৭ রান, ৯ ওয়ানডেতে ১২৪। ফর্ম আর চোট মিলিয়ে জাতীয় দল থেকে বাদ পড়তেও সময় লাগেনি। সেই লিটন আজ বগুড়ায় পেয়ে গেলেন প্রথম শ্রেণির ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি। বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) ইসলামী ব্যাংক পূর্বাঞ্চলের ওপেনার ওয়ালটন মধ্যাঞ্চলের বিপক্ষে করেছেন ২১৯ রান। মাত্র ২৪১ বলেই ২৬ চার ও ৪ ছক্কায় এই রান করেছেন লিটন। ২০১৪-১৫ মৌসুমে বরিশালের বিপক্ষে ১৭৫ রানের ইনিংসটা ছিল লিটনের আগের সর্বোচ্চ। প্রথম শ্রেণির ক্রিকেটে লিটনের এটা নবম সেঞ্চুরি। অষ্টম সেঞ্চুরিটা বিসিএলের গত আসরে নিজের শেষ ইনিংসেই পেয়েছিলেন ২২ বছর বয়সী ব্যাটসম্যান। লিটনের ২১৯ রানের পরও তাঁর দল পূর্বাঞ্চল অলআউট হয়েছে ৩৬৭ রানে। দ্বিতীয় সর্বোচ্চ ৪১ রান আরেক ওপেনার মেহেদী মারুফের। এ ছাড়া দুই অঙ্ক ছুঁয়েছেন শুধু তাসামুল হক (৩৮) ও আবুল হাসান (৪০)। মধ্যাঞ্চলের অফ স্পিনার শুভাগত হোম নিয়েছেন ৫ উইকেট। ১৪৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা মধ্যাঞ্চল এই প্রতিবেদন লেখার সময় ১ উইকেটে হারিয়ে তুলেছে ১৩ রান। সিলেটে ক্যারিয়ার সর্বোচ্চ ইনিংস পেয়ে গেছেন নাঈম ইসলামও। এই প্রতিবেদন লেখার সময় বিসিবি উত্তরাঞ্চলের ব্যাটসম্যান ১৬৫ রানে ব্যাট করছিলেন। ১০৯ ম্যাচের প্রথম শ্রেণির ক্যারিয়ারের এর আগে সর্বোচ্চ ১৪৭ রান করেছিলেন বাংলাদেশের হয়ে আটটি টেস্ট খেলা নাঈম। প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চলের বিপক্ষে প্রথম ইনিংসে নাঈমের দল ৬ উইকেট হারিয়ে তুলে ফেলেছে ৪৫২ রান।

Comments

Comments!

 লিটন দাসের ডাবল সেঞ্চুরিAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

লিটন দাসের ডাবল সেঞ্চুরি

Sunday, January 29, 2017 4:46 pm
৩৩

২০১৪-১৫ মৌসুমে কী অসাধারণই না খেলেছিলেন লিটন দাস। এক জাতীয় লিগেই পাঁচটি সেঞ্চুরি ও ১০২৪ রান, রেকর্ড লুটোপুটি খেয়েছে লিটনের ব্যাটে। পুরস্কার পেতেও দেরি হয়নি, বছর না ঘুরতেই ঢুকে গেছেন জাতীয় দলে।
কিন্তু ঘরোয়া ক্রিকেটের লিটনের দেখা পায়নি আন্তর্জাতিক ক্রিকেট। টেস্টে তিন ইনিংসে মাত্র ৯৭ রান, ৯ ওয়ানডেতে ১২৪। ফর্ম আর চোট মিলিয়ে জাতীয় দল থেকে বাদ পড়তেও সময় লাগেনি।
সেই লিটন আজ বগুড়ায় পেয়ে গেলেন প্রথম শ্রেণির ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি। বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) ইসলামী ব্যাংক পূর্বাঞ্চলের ওপেনার ওয়ালটন মধ্যাঞ্চলের বিপক্ষে করেছেন ২১৯ রান। মাত্র ২৪১ বলেই ২৬ চার ও ৪ ছক্কায় এই রান করেছেন লিটন। ২০১৪-১৫ মৌসুমে বরিশালের বিপক্ষে ১৭৫ রানের ইনিংসটা ছিল লিটনের আগের সর্বোচ্চ।
প্রথম শ্রেণির ক্রিকেটে লিটনের এটা নবম সেঞ্চুরি। অষ্টম সেঞ্চুরিটা বিসিএলের গত আসরে নিজের শেষ ইনিংসেই পেয়েছিলেন ২২ বছর বয়সী ব্যাটসম্যান।
লিটনের ২১৯ রানের পরও তাঁর দল পূর্বাঞ্চল অলআউট হয়েছে ৩৬৭ রানে। দ্বিতীয় সর্বোচ্চ ৪১ রান আরেক ওপেনার মেহেদী মারুফের। এ ছাড়া দুই অঙ্ক ছুঁয়েছেন শুধু তাসামুল হক (৩৮) ও আবুল হাসান (৪০)। মধ্যাঞ্চলের অফ স্পিনার শুভাগত হোম নিয়েছেন ৫ উইকেট।
১৪৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা মধ্যাঞ্চল এই প্রতিবেদন লেখার সময় ১ উইকেটে হারিয়ে তুলেছে ১৩ রান।
সিলেটে ক্যারিয়ার সর্বোচ্চ ইনিংস পেয়ে গেছেন নাঈম ইসলামও। এই প্রতিবেদন লেখার সময় বিসিবি উত্তরাঞ্চলের ব্যাটসম্যান ১৬৫ রানে ব্যাট করছিলেন। ১০৯ ম্যাচের প্রথম শ্রেণির ক্যারিয়ারের এর আগে সর্বোচ্চ ১৪৭ রান করেছিলেন বাংলাদেশের হয়ে আটটি টেস্ট খেলা নাঈম।

প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চলের বিপক্ষে প্রথম ইনিংসে নাঈমের দল ৬ উইকেট হারিয়ে তুলে ফেলেছে ৪৫২ রান।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X