বুধবার, ২২শে নভেম্বর, ২০১৭ ইং, ৮ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৩:২১
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, November 11, 2017 9:21 am
A- A A+ Print

লেবাননের সঙ্গে যুদ্ধ ঘোষণা করেছে সৌদি : হিজবুল্লাহ

photo-1510368036

লেবাননের শিয়া মিলিশিয়াদের সংগঠন হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহ বলেছেন, তাঁর দেশের সঙ্গে যুদ্ধ ঘোষণা করেছে সৌদি আরব। সৌদি আরবের রাজধানী রিয়াদে লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল-হারিরির পদত্যাগের ঘোষণার কয়েক দিন পর শুক্রবার এই মন্তব্য করেন হিজবুল্লাহপ্রধান। নাসরুল্লাহর অভিযোগ, সাদ হারিরিকে জোর করে আটকে রেখেছে সৌদি আরব। মধ্যপ্রাচ্যের অন্যতম প্রভাবশালী দেশটি লেবাননের বিরুদ্ধে ইসরায়েলকে উসকে দিচ্ছে বলেও মন্তব্য করেন তিনি। লেবাননে শক্তিশালী সংগঠন হিজবুল্লাহ ইরানের ঘনিষ্ঠ মিত্র। হারিরির পদত্যাগ নিয়ে সংগঠনটি সৌদি আরবের সঙ্গে পাল্টাপাল্টি দোষারোপে লিপ্ত রয়েছে। এর পরিপ্রেক্ষিতে লেবানন ও আশপাশের অঞ্চলে উত্তেজনা বেড়েছে। গত শনিবার রিয়াদ থেকে টেলিভিশনে দেওয়া এক বক্তব্যে হারিরি বলেন, অদৃশ্য কোনো শক্তির কাছ থেকে মৃত্যুর হুমকি পাওয়ায় তিনি পদত্যাগের ঘোষণা দিচ্ছেন। ওই সময় তিনি হিজবুল্লাহ ও ইরানের সমালোচনা করেন। বিবিসির খবরে বলা হয়, হারিরির এই পদত্যাগ গ্রহণ করেননি লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন। তিনিসহ দেশটির জ্যেষ্ঠ রাজনীতিকরা হারিরিকে দেশে ফেরত পাঠাতে সৌদির কাছে দাবি জানিয়েছেন। লেবাননের শীর্ষ রাজনীতিকসহ বিভিন্ন মহলের ধারণা, হারিরিকে গৃহবন্দি করে রেখেছে সৌদি। দেশটিতে গিয়ে পদত্যাগের ঘোষণার পর থেকে এখন পর্যন্ত প্রকাশ্য কোনো বক্তব্য দেননি লেবাননের প্রধানমন্ত্রী। এমন বাস্তবতায় শুক্রবার টেলিভিশনে দেওয়া বক্তব্যে নাসরুল্লাহ বলেন, লেবাননের নাগরিকদের মধ্যে যুদ্ধ বাঁধিয়ে দিতে চায় সৌদি আরব। ‘সংক্ষেপে বলতে গেলে, এটা স্পষ্ট যে সৌদি আরব ও সৌদির কর্মকর্তারা লেবানন ও লেবাননের হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধ ঘোষণা করেছে। কিন্তু আমাকে এটা বলতে হবে যে, এটা লেবাননের সঙ্গে যুদ্ধ’, বলেন হাসান নাসরুল্লাহ।

Comments

Comments!

 লেবাননের সঙ্গে যুদ্ধ ঘোষণা করেছে সৌদি : হিজবুল্লাহAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

লেবাননের সঙ্গে যুদ্ধ ঘোষণা করেছে সৌদি : হিজবুল্লাহ

Saturday, November 11, 2017 9:21 am
photo-1510368036

লেবাননের শিয়া মিলিশিয়াদের সংগঠন হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহ বলেছেন, তাঁর দেশের সঙ্গে যুদ্ধ ঘোষণা করেছে সৌদি আরব।

সৌদি আরবের রাজধানী রিয়াদে লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল-হারিরির পদত্যাগের ঘোষণার কয়েক দিন পর শুক্রবার এই মন্তব্য করেন হিজবুল্লাহপ্রধান।

নাসরুল্লাহর অভিযোগ, সাদ হারিরিকে জোর করে আটকে রেখেছে সৌদি আরব। মধ্যপ্রাচ্যের অন্যতম প্রভাবশালী দেশটি লেবাননের বিরুদ্ধে ইসরায়েলকে উসকে দিচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

লেবাননে শক্তিশালী সংগঠন হিজবুল্লাহ ইরানের ঘনিষ্ঠ মিত্র। হারিরির পদত্যাগ নিয়ে সংগঠনটি সৌদি আরবের সঙ্গে পাল্টাপাল্টি দোষারোপে লিপ্ত রয়েছে। এর পরিপ্রেক্ষিতে লেবানন ও আশপাশের অঞ্চলে উত্তেজনা বেড়েছে।

গত শনিবার রিয়াদ থেকে টেলিভিশনে দেওয়া এক বক্তব্যে হারিরি বলেন, অদৃশ্য কোনো শক্তির কাছ থেকে মৃত্যুর হুমকি পাওয়ায় তিনি পদত্যাগের ঘোষণা দিচ্ছেন। ওই সময় তিনি হিজবুল্লাহ ও ইরানের সমালোচনা করেন।

বিবিসির খবরে বলা হয়, হারিরির এই পদত্যাগ গ্রহণ করেননি লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন। তিনিসহ দেশটির জ্যেষ্ঠ রাজনীতিকরা হারিরিকে দেশে ফেরত পাঠাতে সৌদির কাছে দাবি জানিয়েছেন।

লেবাননের শীর্ষ রাজনীতিকসহ বিভিন্ন মহলের ধারণা, হারিরিকে গৃহবন্দি করে রেখেছে সৌদি। দেশটিতে গিয়ে পদত্যাগের ঘোষণার পর থেকে এখন পর্যন্ত প্রকাশ্য কোনো বক্তব্য দেননি লেবাননের প্রধানমন্ত্রী।

এমন বাস্তবতায় শুক্রবার টেলিভিশনে দেওয়া বক্তব্যে নাসরুল্লাহ বলেন, লেবাননের নাগরিকদের মধ্যে যুদ্ধ বাঁধিয়ে দিতে চায় সৌদি আরব।

‘সংক্ষেপে বলতে গেলে, এটা স্পষ্ট যে সৌদি আরব ও সৌদির কর্মকর্তারা লেবানন ও লেবাননের হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধ ঘোষণা করেছে। কিন্তু আমাকে এটা বলতে হবে যে, এটা লেবাননের সঙ্গে যুদ্ধ’, বলেন হাসান নাসরুল্লাহ।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X