বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৯ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ১২:৫৪
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, January 14, 2017 10:50 am
A- A A+ Print

ল্যাথামের সেঞ্চুরি, বিরতির পর সুবিধাজনক অবস্থানে কিউরা

12

বাংলাদেশের ফিল্ডারদের ক্যাচ মিসের মহড়ায় দ্বিতীয় দিনে ভালো অবস্থানে রয়েছে নিউজিল্যান্ড। বাংলাদেশের পক্ষে প্রথম ওভার করেন অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ। নিজের দ্বিতীয় ওভারেই উইকেট পেতে পারতেন তিনি। তবে জিত রাভালের ক্যাচটা স্লিপের ফিল্ডার পর্যন্ত পৌঁছায়নি। নিজের প্রথম ওভারে উইকেট পেতে পারতেন তাসকিনও। তবে স্লিপে রাভালের ক্যাচ ফেলে দেন সাব্বির রহমান। উদ্বোধনী জুটিতে ৫৪ রান হওয়ার পর রাভালকে ফিরিয়ে দেন কামরুল ইসলাম রাব্বি। রাভালের ক্যাচ নিয়ে টাইগারদের স্বস্তি এনে দেন ইমরুল কায়েস। দলীয় ২২৪ রানের মাথায় আবারও সুযোগ আসে বাংলাদেশের। ক্রমেই বিপজ্জনক হয়ে উঠা ল্যাথামের ক্যাচ ধরতে পারেননি সাকিব। ব্যক্তিগত ৮৭ রান করা ল্যাথাম তাসকিনের বলে বাতাসে উড়ান। কিন্তু দৌঁড়ে এসে তা লুফে নিতে ব্যর্থ হন সাকিব। এর আগে দ্বিতীয় দিনের ৫৪২ রানের সঙ্গে আরো ৫৩ রান যোগ করে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ। গতকাল সাকিবের ২১৭, মুশফিকের ১৫৯ রানের পর আজ হাফ সেঞ্চুরি করেন সাব্বির রহমান। জবাবে ব্যাটিং করতে নেমে ভালো জবাব দিচ্ছে নিউজিল্যান্ডও। এ রিপোর্ট লেখা পর্যন্ত তিন উইকেট হারিয়ে ২৬৪ রান করেছে ব্লাক ক্যাপসরা। ্ল্যাথাম ১০৩ ও নিকোলস ২৪ রান নিয়ে ক্রিজে রয়েছেন। এরপর অধিনায়ক কেন উইলিয়ামসনকে নিয়ে দারুণভাবে এগুতে থাকেন টম ল্যাথাম। এই জুটিতে আসে আরো ৭৭ রান। তিন নম্বরে নেমে উইলিয়ামসন স্বপ্ন দেখাচ্ছিলেন কিউইদের। তবে ব্যক্তিগত ৫৩ রানের মাথায় উইলিয়ামসনকে নিজের শিকার বানালেন তাসকিন। তাঁর একটি দুর্দান্ত বলে স্লিপে ইমরুলের কায়েসের হাতে ধরা পড়েন উইলিয়ামসন। নিউজিল্যান্ডের রান তখন দুই উইকেট হারিয়ে ১৩১। চতুর্থ উইকেটে অবশ্য আবারও জুটি গড়ার চেষ্টা করছেন রস টেলর ও ল্যাথাম। টেলর মারকুটে ব্যাটিং করে এরই মধ্যে করেছেন ৩৬ রান। তাঁর সঙ্গে ৬৫ রানে অপরাজিত আছেন ল্যাথাম। গতকাল শুক্রবার ওয়েলিংটনে ঘটনাবহুল একটি দিন পার করেছিল বাংলাদেশ। বেশ কিছু অর্জনের মধ্য দিয়ে সাকিব-মুশফিকরা নিজেদের ঝুলিটাকেও সমৃদ্ধ করেছেন। শনিবার ম্যাচের তৃতীয় দিনে বেশ সতর্কভাবেই শুরু করেছিলেন তাঁরা। সকালে পেসার তাসকিন আহমেদকে সঙ্গে নিয়ে সাব্বির রহমান বেশ স্বাচ্ছন্দ্যেই খেলে যাচ্ছিলেন নিউজিল্যান্ড বোলারদের। কিন্তু ১৪৪তম ওভারে তাসকিন ফিরে যান ব্যক্তিগত ৩ রানের মাথায়। তারপরও সাব্বির সাবলীলভাবে খেলে ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি করেন। তিনি ৮৬ বলে ৫৪ রান করেন। তাকে যোগ্য সাপোর্ট দিয়ে পেসার কামরুল ইসলাম রাব্বি ৬ রান করেন ২১ বল খরচায়। সাব্বিরের হাফ সেঞ্চুরির পর বাংলাদেশ ইনিংস ঘোষণা করে ৫৯৫ রানে। ১৫২ ওভার খেলে আট উইকেট হারিয়ে এই রান করে তারা। এর আগে ম্যাচের দ্বিতীয় দিনে সাকিব আল হাসানের ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি এবং মুশফিকের সেঞ্চুরিতে বড় সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ। সাকিব করেছিলেন ২১৭ এবং মুশফিক ১৫৯ রান। সেই সুবাদে সাত উইকেট ৫৪২ রান করে দিন পার করছিল বাংলাদেশ। তৃতীয় দিনে ৫৩ রান যোগ করে মুশফিক বাহিনী। টেস্টে এক ইনিংসে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ ছিল ৬৩৮ রান। ২০১৩ সালে গলে শ্রীলঙ্কার বিপক্ষে রান করেছিল তারা। এবার সেই রানকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ থাকলেও বাংলাদেশ ইনিংস ঘোষণা করে সুযোগ হাতছাড়া করে।

Comments

Comments!

 ল্যাথামের সেঞ্চুরি, বিরতির পর সুবিধাজনক অবস্থানে কিউরাAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ল্যাথামের সেঞ্চুরি, বিরতির পর সুবিধাজনক অবস্থানে কিউরা

Saturday, January 14, 2017 10:50 am
12

বাংলাদেশের ফিল্ডারদের ক্যাচ মিসের মহড়ায় দ্বিতীয় দিনে ভালো অবস্থানে রয়েছে নিউজিল্যান্ড। বাংলাদেশের পক্ষে প্রথম ওভার করেন অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ। নিজের দ্বিতীয় ওভারেই উইকেট পেতে পারতেন তিনি। তবে জিত রাভালের ক্যাচটা স্লিপের ফিল্ডার পর্যন্ত পৌঁছায়নি। নিজের প্রথম ওভারে উইকেট পেতে পারতেন তাসকিনও। তবে স্লিপে রাভালের ক্যাচ ফেলে দেন সাব্বির রহমান। উদ্বোধনী জুটিতে ৫৪ রান হওয়ার পর রাভালকে ফিরিয়ে দেন কামরুল ইসলাম রাব্বি। রাভালের ক্যাচ নিয়ে টাইগারদের স্বস্তি এনে দেন ইমরুল কায়েস।

দলীয় ২২৪ রানের মাথায় আবারও সুযোগ আসে বাংলাদেশের। ক্রমেই বিপজ্জনক হয়ে উঠা ল্যাথামের ক্যাচ ধরতে পারেননি সাকিব। ব্যক্তিগত ৮৭ রান করা ল্যাথাম তাসকিনের বলে বাতাসে উড়ান। কিন্তু দৌঁড়ে এসে তা লুফে নিতে ব্যর্থ
হন সাকিব।

এর আগে দ্বিতীয় দিনের ৫৪২ রানের সঙ্গে আরো ৫৩ রান যোগ করে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ। গতকাল সাকিবের ২১৭, মুশফিকের ১৫৯ রানের পর আজ হাফ সেঞ্চুরি করেন সাব্বির রহমান। জবাবে ব্যাটিং করতে নেমে ভালো জবাব দিচ্ছে নিউজিল্যান্ডও। এ রিপোর্ট লেখা পর্যন্ত তিন উইকেট হারিয়ে ২৬৪ রান করেছে ব্লাক ক্যাপসরা। ্ল্যাথাম ১০৩ ও নিকোলস ২৪ রান নিয়ে ক্রিজে রয়েছেন।

এরপর অধিনায়ক কেন উইলিয়ামসনকে নিয়ে দারুণভাবে এগুতে থাকেন টম ল্যাথাম।

এই জুটিতে আসে আরো ৭৭ রান। তিন নম্বরে নেমে উইলিয়ামসন স্বপ্ন দেখাচ্ছিলেন কিউইদের। তবে ব্যক্তিগত ৫৩ রানের মাথায় উইলিয়ামসনকে নিজের শিকার বানালেন তাসকিন। তাঁর একটি দুর্দান্ত বলে স্লিপে ইমরুলের কায়েসের হাতে ধরা পড়েন উইলিয়ামসন। নিউজিল্যান্ডের রান তখন দুই উইকেট হারিয়ে ১৩১। চতুর্থ উইকেটে অবশ্য আবারও জুটি গড়ার চেষ্টা করছেন রস টেলর ও ল্যাথাম। টেলর মারকুটে ব্যাটিং করে এরই মধ্যে করেছেন ৩৬ রান। তাঁর সঙ্গে ৬৫ রানে অপরাজিত আছেন ল্যাথাম।

গতকাল শুক্রবার ওয়েলিংটনে ঘটনাবহুল একটি দিন পার করেছিল বাংলাদেশ। বেশ কিছু অর্জনের মধ্য দিয়ে সাকিব-মুশফিকরা নিজেদের ঝুলিটাকেও সমৃদ্ধ করেছেন। শনিবার ম্যাচের তৃতীয় দিনে বেশ সতর্কভাবেই শুরু করেছিলেন তাঁরা।
সকালে পেসার তাসকিন আহমেদকে সঙ্গে নিয়ে সাব্বির রহমান বেশ স্বাচ্ছন্দ্যেই খেলে যাচ্ছিলেন নিউজিল্যান্ড বোলারদের। কিন্তু ১৪৪তম ওভারে তাসকিন ফিরে যান ব্যক্তিগত ৩ রানের মাথায়।

তারপরও সাব্বির সাবলীলভাবে খেলে ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি করেন। তিনি ৮৬ বলে ৫৪ রান করেন। তাকে যোগ্য সাপোর্ট দিয়ে পেসার কামরুল ইসলাম রাব্বি ৬ রান করেন ২১ বল খরচায়।
সাব্বিরের হাফ সেঞ্চুরির পর বাংলাদেশ ইনিংস ঘোষণা করে ৫৯৫ রানে। ১৫২ ওভার খেলে আট উইকেট হারিয়ে এই রান করে তারা।

এর আগে ম্যাচের দ্বিতীয় দিনে সাকিব আল হাসানের ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি এবং মুশফিকের সেঞ্চুরিতে বড় সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ। সাকিব করেছিলেন ২১৭ এবং মুশফিক ১৫৯ রান। সেই সুবাদে সাত উইকেট ৫৪২ রান করে দিন পার করছিল বাংলাদেশ। তৃতীয় দিনে ৫৩ রান যোগ করে মুশফিক বাহিনী।

টেস্টে এক ইনিংসে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ ছিল ৬৩৮ রান। ২০১৩ সালে গলে শ্রীলঙ্কার বিপক্ষে রান করেছিল তারা। এবার সেই রানকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ থাকলেও বাংলাদেশ ইনিংস ঘোষণা করে সুযোগ হাতছাড়া করে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X