বৃহস্পতিবার, ২৪শে আগস্ট, ২০১৭ ইং, ৯ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ১২:৩৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, April 20, 2017 11:38 pm
A- A A+ Print

শত্রুকে ধোঁকা দিতে উ. কোরিয়ার অনন্য কৌশল!

৫

কৃত্রিম উপগ্রহ থেকে পাওয়া ছবি নিয়ে উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা চালানোর এলাকা বিশ্লেষণ করেছেন মার্কিন বিশেষজ্ঞরা। তাঁরা বলেছেন, ওই এলাকায় অস্বাভাবিক কর্মকাণ্ডের দেখা মিলেছে। সেখানে ভলিবল খেলা হচ্ছে—এমন চিত্রও তাঁরা দেখেছেন। এই বিশেষজ্ঞরা বলছেন, এটা উত্তর কোরিয়ার সরকারের প্রতারণার পরিকল্পনার একটি অংশ। শত্রুকে ধোঁকা দিতে এই কৌশল নিয়েছে দেশটি। আজ বৃহস্পতিবার বিবিসির এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে। গত রোববার একটি বাণিজ্যিক কৃত্রিম উপগ্রহ থেকে চিত্রগুলো নেওয়া হয়। যুক্তরাষ্ট্রের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনার ভেতরে পিয়ংইয়ং তাদের ষষ্ঠ পরমাণু পরীক্ষা চালাতে যাচ্ছে—এমন গুজবের মধ্যে কৃত্রিম উপগ্রহের চিত্রগুলো পরীক্ষা করা হলো। এসব ছবি প্রকাশ করেছে মেরিল্যান্ডের জনস হপকিনস ইউনিভার্সিটির ‘৩৮ নর্থ’ নামের উত্তর কোরিয়া পর্যবেক্ষণের একটি প্রকল্প। অপ্রত্যাশিত ওই কর্মকাণ্ডের বিষয়ে বিশেষজ্ঞরা সম্ভাব্য দুটি কারণের কথা উল্লেখ করেছেন। একটি হলো, উত্তর কোরিয়া হয়তো পরীক্ষা চালানোর জন্য এলাকাটি ইতিমধ্যেই প্রস্তুত করে রেখেছে। অথবা এটা সরকারের প্রতারণার পরিকল্পনার একটি অংশ। একটি প্রতিবেদনে বিশ্লেষকেরা বলেছেন, ‘যে কোনো সময় পিয়ংইয়ংয়ের নির্দেশ পাওয়া মাত্র পারমাণবিক পরীক্ষা চালানোর এলাকা ‘পুঞ্জি-রি’ ষষ্ঠ পরমাণু পরীক্ষা চালানোর জন্য প্রস্তুত।’ তিনজন বিশেষজ্ঞ বলেছেন, পরীক্ষা চালানোর ওই এলাকাটির বর্তমান অবস্থা পরিষ্কার নয়। তাঁরা বলেন, সেখানে ভলিবল খেলার সম্ভাব্য ব্যাখ্যা হলো, ষষ্ঠ পরমাণু পরীক্ষা চালানোর জন্য এলাকাটি আগে থেকেই প্রস্তুত। তাই বিনোদনের জন্য কর্মকর্তাদের ভলিবল খেলার অনুমতি দেওয়া হয়েছে। অথবা এটি সরকারের প্রতারণার পরিকল্পনার অংশ।

Comments

Comments!

 শত্রুকে ধোঁকা দিতে উ. কোরিয়ার অনন্য কৌশল!AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

শত্রুকে ধোঁকা দিতে উ. কোরিয়ার অনন্য কৌশল!

Thursday, April 20, 2017 11:38 pm
৫

কৃত্রিম উপগ্রহ থেকে পাওয়া ছবি নিয়ে উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা চালানোর এলাকা বিশ্লেষণ করেছেন মার্কিন বিশেষজ্ঞরা। তাঁরা বলেছেন, ওই এলাকায় অস্বাভাবিক কর্মকাণ্ডের দেখা মিলেছে। সেখানে ভলিবল খেলা হচ্ছে—এমন চিত্রও তাঁরা দেখেছেন।
এই বিশেষজ্ঞরা বলছেন, এটা উত্তর কোরিয়ার সরকারের প্রতারণার পরিকল্পনার একটি অংশ। শত্রুকে ধোঁকা দিতে এই কৌশল নিয়েছে দেশটি।

আজ বৃহস্পতিবার বিবিসির এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে। গত রোববার একটি বাণিজ্যিক কৃত্রিম উপগ্রহ থেকে চিত্রগুলো নেওয়া হয়। যুক্তরাষ্ট্রের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনার ভেতরে পিয়ংইয়ং তাদের ষষ্ঠ পরমাণু পরীক্ষা চালাতে যাচ্ছে—এমন গুজবের মধ্যে কৃত্রিম উপগ্রহের চিত্রগুলো পরীক্ষা করা হলো। এসব ছবি প্রকাশ করেছে মেরিল্যান্ডের জনস হপকিনস ইউনিভার্সিটির ‘৩৮ নর্থ’ নামের উত্তর কোরিয়া পর্যবেক্ষণের একটি প্রকল্প।

অপ্রত্যাশিত ওই কর্মকাণ্ডের বিষয়ে বিশেষজ্ঞরা সম্ভাব্য দুটি কারণের কথা উল্লেখ করেছেন। একটি হলো, উত্তর কোরিয়া হয়তো পরীক্ষা চালানোর জন্য এলাকাটি ইতিমধ্যেই প্রস্তুত করে রেখেছে। অথবা এটা সরকারের প্রতারণার পরিকল্পনার একটি অংশ।

একটি প্রতিবেদনে বিশ্লেষকেরা বলেছেন, ‘যে কোনো সময় পিয়ংইয়ংয়ের নির্দেশ পাওয়া মাত্র পারমাণবিক পরীক্ষা চালানোর এলাকা ‘পুঞ্জি-রি’ ষষ্ঠ পরমাণু পরীক্ষা চালানোর জন্য প্রস্তুত।’

তিনজন বিশেষজ্ঞ বলেছেন, পরীক্ষা চালানোর ওই এলাকাটির বর্তমান অবস্থা পরিষ্কার নয়। তাঁরা বলেন, সেখানে ভলিবল খেলার সম্ভাব্য ব্যাখ্যা হলো, ষষ্ঠ পরমাণু পরীক্ষা চালানোর জন্য এলাকাটি আগে থেকেই প্রস্তুত। তাই বিনোদনের জন্য কর্মকর্তাদের ভলিবল খেলার অনুমতি দেওয়া হয়েছে। অথবা এটি সরকারের প্রতারণার পরিকল্পনার অংশ।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X