রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, ভোর ৫:৫৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, September 19, 2016 4:37 pm
A- A A+ Print

শাহজালালে রোবটসহ গোয়েন্দা ডিভাইস জব্দ

rahman1474274171

রাজধানীতে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১৫ কেজি ওজনের একটি বিশেষ হেলথ কেয়ার রোবট ও গোয়েন্দা ডিভাইস সামগ্রী জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।মিথ্যা ঘোষণা দিয়ে টয় ও কম্পিউটার সামগ্রী হিসেবে খালাসের চেষ্টাকালে সম্প্রতি এসব মালামাল জব্দ করা হয়।সোমবার শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান রাইজিংবিডিকে এ তথ্য নিশ্চিত করেছেন। ড. মইনুল খান জানান, গত ৮ সেপ্টেম্বর এয়ারফ্রেইটের ১ নম্বর গেট দিয়ে খালাসের সময় গেটের বাইরে থেকে গোপন সংবাদের ভিত্তিতে ৩২৫ কেজি ওজনের ২৪টি কার্টন জব্দ করে শুল্ক গোয়েন্দা। পণ্যটির চালানে ওই বিশেষ রোবট ছাড়াও ১২০টি স্মার্ট ওয়াচ (সিম স্লট সংযুক্ত), ১০টি মিনি ডিজিটাল ও ২৫টি পেন ক্যামেরা (গোয়েন্দা ডিভাইস), ৬৩টি ইথারনেট সুইস, ২৫টি অ্যান্টেনা, ১৯টি বেজ স্টেশনসহ বিভিন্ন ধরনের নেটওয়ার্কিং সামগ্রী পাওয়া যায়। শুল্ক গোয়েন্দা সূত্রে জানা যায়,  চালানটির মধ্যে ১৫ কেজি ওজনের বিশেষ এ রোবট রয়েছে। খেলনা (টয়) ও কম্পিউটার সামগ্রীর ঘোষণা দিয়ে ৩০ আগস্ট ঢাকা কাস্টমস হাউজে  এসব মালামালের বিল অব এন্ট্রি দাখিল করা হয় (বিল অব এন্ট্রি নং ৬৯৬৯৯৯)। আমদানিকারক চট্টগ্রামের শাহ আমানত সিটি করপোরেশন মার্কেটের মেসার্স গ্লোবাল কমিউনিকেশন্স সিএন্ডএফ এজেন্ট মেসার্স কুম ট্রেডার্সের মাধ্যমে এই বিল অব এন্ট্রি দাখিল করে। চালানটি চীন থেকে ইওয়াই ৯৬০ ফ্লাইটে ঢাকায় আসে। সোমবার পরীক্ষা শেষে কার্টনের মধ্যে বিশেষ এ রোবট ও গোয়েন্দা সামগ্রী পাওয়া যায়।   Rahman   আমদানি নীতি অনুযায়ী মেডিক্যাল ডিভাইস হিসেবে এই রোবট ওষুধ প্রশাসন এবং গোয়েন্দা ও নেটওয়ার্কিং ডিভাইসগুলো বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি অথরিটির (বিটিআরসি) অনুমোদন ব্যতীত আমদানিযোগ্য নয়।   সূত্র আরো জানায়, রোবটের প্যাকেটের গায়ে ‘হেলথ কেয়ার রোবট’ লেখা। এতে রিমোট কন্ট্রোলসহ ক্যামেরা ও মিউজিক বক্স সংযুক্ত করা । এ বিশেষ রোবট উন্নত দেশে মেডিক্যাল সেবায় ব্যবহার হয়। তবে এর অপব্যবহার রোধে ওষুধ প্রশাসনের অনুমতি নিতে হয়।   সরকারের পূর্ব অনুমোদন ছাড়া  ও প্রকৃত ঘোষণা না দিয়ে খালাসের চেষ্টা করায় শুল্ক আইন ভঙ্গ হওয়ায় এগুলো আটক করা হয়েছে। এখন শুল্ক আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন।  

Comments

Comments!

 শাহজালালে রোবটসহ গোয়েন্দা ডিভাইস জব্দAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

শাহজালালে রোবটসহ গোয়েন্দা ডিভাইস জব্দ

Monday, September 19, 2016 4:37 pm
rahman1474274171

রাজধানীতে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১৫ কেজি ওজনের একটি বিশেষ হেলথ কেয়ার রোবট ও গোয়েন্দা ডিভাইস সামগ্রী জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।মিথ্যা ঘোষণা দিয়ে টয় ও কম্পিউটার সামগ্রী হিসেবে খালাসের চেষ্টাকালে সম্প্রতি এসব মালামাল জব্দ করা হয়।সোমবার শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান রাইজিংবিডিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

ড. মইনুল খান জানান, গত ৮ সেপ্টেম্বর এয়ারফ্রেইটের ১ নম্বর গেট দিয়ে খালাসের সময় গেটের বাইরে থেকে গোপন সংবাদের ভিত্তিতে ৩২৫ কেজি ওজনের ২৪টি কার্টন জব্দ করে শুল্ক গোয়েন্দা। পণ্যটির চালানে ওই বিশেষ রোবট ছাড়াও ১২০টি স্মার্ট ওয়াচ (সিম স্লট সংযুক্ত), ১০টি মিনি ডিজিটাল ও ২৫টি পেন ক্যামেরা (গোয়েন্দা ডিভাইস), ৬৩টি ইথারনেট সুইস, ২৫টি অ্যান্টেনা, ১৯টি বেজ স্টেশনসহ বিভিন্ন ধরনের নেটওয়ার্কিং সামগ্রী পাওয়া যায়।

শুল্ক গোয়েন্দা সূত্রে জানা যায়,  চালানটির মধ্যে ১৫ কেজি ওজনের বিশেষ এ রোবট রয়েছে। খেলনা (টয়) ও কম্পিউটার সামগ্রীর ঘোষণা দিয়ে ৩০ আগস্ট ঢাকা কাস্টমস হাউজে  এসব মালামালের বিল অব এন্ট্রি দাখিল করা হয় (বিল অব এন্ট্রি নং ৬৯৬৯৯৯)। আমদানিকারক চট্টগ্রামের শাহ আমানত সিটি করপোরেশন মার্কেটের মেসার্স গ্লোবাল কমিউনিকেশন্স সিএন্ডএফ এজেন্ট মেসার্স কুম ট্রেডার্সের মাধ্যমে এই বিল অব এন্ট্রি দাখিল করে।

চালানটি চীন থেকে ইওয়াই ৯৬০ ফ্লাইটে ঢাকায় আসে। সোমবার পরীক্ষা শেষে কার্টনের মধ্যে বিশেষ এ রোবট ও গোয়েন্দা সামগ্রী পাওয়া যায়।

 

Rahman

 

আমদানি নীতি অনুযায়ী মেডিক্যাল ডিভাইস হিসেবে এই রোবট ওষুধ প্রশাসন এবং গোয়েন্দা ও নেটওয়ার্কিং ডিভাইসগুলো বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি অথরিটির (বিটিআরসি) অনুমোদন ব্যতীত আমদানিযোগ্য নয়।

 

সূত্র আরো জানায়, রোবটের প্যাকেটের গায়ে ‘হেলথ কেয়ার রোবট’ লেখা। এতে রিমোট কন্ট্রোলসহ ক্যামেরা ও মিউজিক বক্স সংযুক্ত করা । এ বিশেষ রোবট উন্নত দেশে মেডিক্যাল সেবায় ব্যবহার হয়। তবে এর অপব্যবহার রোধে ওষুধ প্রশাসনের অনুমতি নিতে হয়।

 

সরকারের পূর্ব অনুমোদন ছাড়া  ও প্রকৃত ঘোষণা না দিয়ে খালাসের চেষ্টা করায় শুল্ক আইন ভঙ্গ হওয়ায় এগুলো আটক করা হয়েছে। এখন শুল্ক আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X