বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৯ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৩:১৪
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, October 22, 2016 7:31 pm
A- A A+ Print

শিম্পাঞ্জির ধূমপান নিয়ে বিতর্ক (ভিডিও)

simpanzee1477136274

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এটা আমাদের সকলেরই জানা। সুতরাং এই বিষয়টিকে আপনি কিভাবে নেবেন যে, যদি নিরীহ কোনো পশুকে সেই ক্ষতিকারক নিকোটিনে আসক্ত করা হয়, শুধু মানুষের বিনোদনের জন্য? বিস্ময়কর হলে সত্যি যে, মানুষকে অভিনব উপায়ে আনন্দ দেওয়ার চক্করে পড়ে উত্তর কোরিয়ার চিড়িয়াখানার একটি শিম্পাজি এখন ধূমপানে আসক্ত! উত্তর কোরিয়ার প্যানগ্যাংয়ে চিড়িয়াখানায় ধূমপান স্বভাবের ফলে বর্তমানে মূল আকর্ষণ ‘আজালিয়া’ নামক একটি মেয়ে শিম্পাঞ্জি। উত্তর কোরিয়ার এই চিড়িয়াখানায় বিভিন্ন প্রাণী রয়েছে যারা দর্শকদের মন মাতাতে সিদ্ধহস্ত। কিন্তু সবাইকে ছাপিয়ে গেছে শিম্পাঞ্জি আজালিয়া। কারণ ১৯ বছর বয়সী এই শিম্পাঞ্জি নিজের হাতে লাইটার দিয়ে সিগারেটে আগুন ধরায়। শুধু তাই নয়, মুখে সিগারেট গুজে ফুক-ফুক করে ধোঁয়া ছাড়তেও কোনো অসুবিধা হয় না তার। প্রতিদিন ১ প্যাকেট সিগারেট শেষ করে আজালিয়া। আর তার এই লাইটার দিয়ে সিগারেট ধরানো ও ধোঁয়া ছাড়া দেখতে চিড়িয়াখানায় ভিড় লেগেছে দর্শকদের। লাইটার ছাড়াও জ্বলন্ত একটি সিগারেট থেকে আরেকটি সিগারেট ধরাবার পদ্ধতিও শিম্পাজিটিকে শিখিয়েছে তার ট্রেইনার। simapnazee এদিকে এ ঘটনায় চিড়িয়াখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে সরব হয়েছেন পশুপ্রেমীরা। তবে চিড়িয়াখানা কর্তৃপক্ষের মতে, আজালিয়া সিগারেটে টান দিলেও ধোঁয়া ভেতরে টানে না। বেশিরভাগটাই পাবলিসিটি স্টান্ট। পশুপ্রেমী সংগঠনগুলোর মতে, এই অভ্যাস স্পষ্টতই ওই শিম্পাজির স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। শুধু বিনোদনের জন্য নির্দোষ পশুর স্বাস্থ্যে নিয়ে এ ধরনের খেলা গ্রহণযোগ্য নয়। এর মাধ্যমে পৃথিবীর সবচেয়ে উন্নত প্রজাতি হিসেবে আমরা আমাদের ভূমিকা আসলেই কী পালন করছি?

Comments

Comments!

 শিম্পাঞ্জির ধূমপান নিয়ে বিতর্ক (ভিডিও)AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

শিম্পাঞ্জির ধূমপান নিয়ে বিতর্ক (ভিডিও)

Saturday, October 22, 2016 7:31 pm
simpanzee1477136274

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এটা আমাদের সকলেরই জানা। সুতরাং এই বিষয়টিকে আপনি কিভাবে নেবেন যে, যদি নিরীহ কোনো পশুকে সেই ক্ষতিকারক নিকোটিনে আসক্ত করা হয়, শুধু মানুষের বিনোদনের জন্য? বিস্ময়কর হলে সত্যি যে, মানুষকে অভিনব উপায়ে আনন্দ দেওয়ার চক্করে পড়ে উত্তর কোরিয়ার চিড়িয়াখানার একটি শিম্পাজি এখন ধূমপানে আসক্ত!

উত্তর কোরিয়ার প্যানগ্যাংয়ে চিড়িয়াখানায় ধূমপান স্বভাবের ফলে বর্তমানে মূল আকর্ষণ ‘আজালিয়া’ নামক একটি মেয়ে শিম্পাঞ্জি। উত্তর কোরিয়ার এই চিড়িয়াখানায় বিভিন্ন প্রাণী রয়েছে যারা দর্শকদের মন মাতাতে সিদ্ধহস্ত। কিন্তু সবাইকে ছাপিয়ে গেছে শিম্পাঞ্জি আজালিয়া।

কারণ ১৯ বছর বয়সী এই শিম্পাঞ্জি নিজের হাতে লাইটার দিয়ে সিগারেটে আগুন ধরায়। শুধু তাই নয়, মুখে সিগারেট গুজে ফুক-ফুক করে ধোঁয়া ছাড়তেও কোনো অসুবিধা হয় না তার। প্রতিদিন ১ প্যাকেট সিগারেট শেষ করে আজালিয়া।

আর তার এই লাইটার দিয়ে সিগারেট ধরানো ও ধোঁয়া ছাড়া দেখতে চিড়িয়াখানায় ভিড় লেগেছে দর্শকদের। লাইটার ছাড়াও জ্বলন্ত একটি সিগারেট থেকে আরেকটি সিগারেট ধরাবার পদ্ধতিও শিম্পাজিটিকে শিখিয়েছে তার ট্রেইনার।

simapnazee

এদিকে এ ঘটনায় চিড়িয়াখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে সরব হয়েছেন পশুপ্রেমীরা। তবে চিড়িয়াখানা কর্তৃপক্ষের মতে, আজালিয়া সিগারেটে টান দিলেও ধোঁয়া ভেতরে টানে না। বেশিরভাগটাই পাবলিসিটি স্টান্ট।

পশুপ্রেমী সংগঠনগুলোর মতে, এই অভ্যাস স্পষ্টতই ওই শিম্পাজির স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। শুধু বিনোদনের জন্য নির্দোষ পশুর স্বাস্থ্যে নিয়ে এ ধরনের খেলা গ্রহণযোগ্য নয়। এর মাধ্যমে পৃথিবীর সবচেয়ে উন্নত প্রজাতি হিসেবে আমরা আমাদের ভূমিকা আসলেই কী পালন করছি?

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X