মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ১১:৩২
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, October 26, 2016 8:41 am
A- A A+ Print

শুভাশিষ যেভাবে জাতীয় দলে

157656_1

প্রায় এক দশক ধরে ঘরোয়া ক্রিকেটে খেলছেন শুভাশিষ রায়। চোখ ধাঁধানো কিছু করতে পারেননি বলে খুব একটা আলোচনায় আসেননি এই ডানহাতি পেসার। কিন্তু হঠাৎ করেই ইংল্যান্ডের বিপক্ষে ঘোষিত দ্বিতীয় টেস্ট স্কোয়াডে জায়গা পেলেন রংপুরের এই ক্রিকেটার। এরপর থেকে অনেকেরই প্রশ্ন- কে এই শুভাশিষ? অনূর্ধ্ব-১৯ দলে খেলার সময় প্রথমে নজরে আসেন শুভাশিষ। ২০০৭ সালে বগুড়ায় শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে নিয়েছিলেন ৫ উইকেট। বেশ ভাল বল করেছিলেন তিনি। দিনেশ চান্দিমাল, দিলশান মুনারাবিরা, কুশল পেরেরা, রোশান সিলভা ও আশান প্রিয়াঞ্জনকে প্যাভিলিয়নে পাঠিয়ে জুনিয়র টাইগারদের জয়ী হতে সামনে থেকে নেতৃত্ব দেন তিনি। এরপরের বছর দেশের জার্সি জড়িয়ে এই ডানহাতি পেসার খেলেছিলেন যু্ব বিশ্বকাপ। যুব বিশ্বকাপের আগেই ২০০৭ সালের নভেম্বরে লিস্ট ‘এ’-তে বরিশালের হয়ে অভিষেক হয়েছিল শুভাশিষের। সিলেটের বিপক্ষে ৮ ওভারে ৩৫ রানের বিনিময়ে ২ উইকেট নিয়েছিলেন রংপুরের এই পেসার। কিন্তু দলকে জেতাতে পারেননি তিনি। এদিকে ২০১০ সালে বিসিবি একাডেমির হয়ে দক্ষিণ আফ্রিকা একাডেমির বিপক্ষেও দুর্দান্ত বোলিং করেছিলেন শুভাশিষ। ক্যারিয়ারকে ঠিক পথেই এগিয়ে নিচ্ছিলেন তিনি। কিন্তু তাতে বাধা হয়ে দাঁড়ায় চোট। ২০১১ বিশ্বকাপে প্রাথমিক দলে জায়গা পেয়েছিলেন শুভাশিষ। পরে অবশ্য মূল্য স্কোয়াডে জায়গা হয়নি তার। ২০১২ সালে আবারো চোটে পড়েছিলেন তিনি। এবার হাঁটুর লিগামেন্টের চোট। ডান হাঁটুতে অস্ত্রোপচার করাতে যেতে হয়েছিল ভারতে। সর্বশেষ ২০১৫ সালে পিঠের চোটে পড়েন রংপুরের এই ক্রিকেটার। নিখুঁত লাইন এবং লেন্থের জন্য অস্ট্রেলিয়ার সাবেক পেস বোলার গ্লেন ম্যাকগ্রাকে আদর্শ মানেন শুভাশিষ। সিলেট ডিভিশনের হয়ে ২০০৭ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় তার এবং বরিশালের বিপক্ষে দুই ইনিংস মিলিয়ে ৭ উইকেট নিয়ে সেই ম্যাচেই সবার নজর কেড়ে নেন তিনি। ডানহাতি এই মিডিয়াম পেস বোলার এখন পর্যন্ত ফার্স্ট ক্লাস ম্যাচ খেলেছেন ৫১ টি। ৪৭টি লিস্ট ‘এ’ ও ১১ টি টুয়েন্টি ম্যাচও খেলেছেন। সর্বশেষ প্রথম শ্রেণির ম্যাচটি খেলেছেন জাতীয় ক্রিকেট লিগে, রংপুর বিভাগের হয়ে। সেই ম্যাচে প্রথম ইনিংসে ৫৮ রান দিয়ে দুই উইকেট নেন তিনি। দ্বিতীয় ইনিংসে বল করার সুযোগ পাননি। এছাড়াও ইংল্যান্ডের বিপক্ষে বিসিবি একাদশের হয়ে প্রস্তুতি ম্যাচের দলেও শুভাশিষ ছিলেন। ক্যারিয়ারের বেশিরভাগ সময় জুড়ে চোট থাকায়, জাতীয় দলের জায়গার লড়াই থেকে বারবারই শুভাশিষকে ফিরে যেতে হয়েছে। এরপরও ঘরোয়া লিগে মোটামুটি পারফর্ম করেছেন তিনি। কিন্তু চোট বারবারই বাধা হয়ে দাঁড়িয়েছে। তবে থেমে থাকেননি। চেষ্টা আর কঠিন মনোযোগ তাকে তার লক্ষ্য থেকে বিচ্যুত করতে পারেনি একটুও। অবশেষে সব বাধা পেরিয়ে ঠিকই সাদা পোশাকের ক্রিকেটে জাতীয় দলে ডান পেলেন শুভাশিষ।

Comments

Comments!

 শুভাশিষ যেভাবে জাতীয় দলেAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

শুভাশিষ যেভাবে জাতীয় দলে

Wednesday, October 26, 2016 8:41 am
157656_1

প্রায় এক দশক ধরে ঘরোয়া ক্রিকেটে খেলছেন শুভাশিষ রায়। চোখ ধাঁধানো কিছু করতে পারেননি বলে খুব একটা আলোচনায় আসেননি এই ডানহাতি পেসার। কিন্তু হঠাৎ করেই ইংল্যান্ডের বিপক্ষে ঘোষিত দ্বিতীয় টেস্ট স্কোয়াডে জায়গা পেলেন রংপুরের এই ক্রিকেটার। এরপর থেকে অনেকেরই প্রশ্ন- কে এই শুভাশিষ?

অনূর্ধ্ব-১৯ দলে খেলার সময় প্রথমে নজরে আসেন শুভাশিষ। ২০০৭ সালে বগুড়ায় শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে নিয়েছিলেন ৫ উইকেট। বেশ ভাল বল করেছিলেন তিনি। দিনেশ চান্দিমাল, দিলশান মুনারাবিরা, কুশল পেরেরা, রোশান সিলভা ও আশান প্রিয়াঞ্জনকে প্যাভিলিয়নে পাঠিয়ে জুনিয়র টাইগারদের জয়ী হতে সামনে থেকে নেতৃত্ব দেন তিনি। এরপরের বছর দেশের জার্সি জড়িয়ে এই ডানহাতি পেসার খেলেছিলেন যু্ব বিশ্বকাপ।

যুব বিশ্বকাপের আগেই ২০০৭ সালের নভেম্বরে লিস্ট ‘এ’-তে বরিশালের হয়ে অভিষেক হয়েছিল শুভাশিষের। সিলেটের বিপক্ষে ৮ ওভারে ৩৫ রানের বিনিময়ে ২ উইকেট নিয়েছিলেন রংপুরের এই পেসার। কিন্তু দলকে জেতাতে পারেননি তিনি।

এদিকে ২০১০ সালে বিসিবি একাডেমির হয়ে দক্ষিণ আফ্রিকা একাডেমির বিপক্ষেও দুর্দান্ত বোলিং করেছিলেন শুভাশিষ। ক্যারিয়ারকে ঠিক পথেই এগিয়ে নিচ্ছিলেন তিনি। কিন্তু তাতে বাধা হয়ে দাঁড়ায় চোট।

২০১১ বিশ্বকাপে প্রাথমিক দলে জায়গা পেয়েছিলেন শুভাশিষ। পরে অবশ্য মূল্য স্কোয়াডে জায়গা হয়নি তার। ২০১২ সালে আবারো চোটে পড়েছিলেন তিনি। এবার হাঁটুর লিগামেন্টের চোট। ডান হাঁটুতে অস্ত্রোপচার করাতে যেতে হয়েছিল ভারতে। সর্বশেষ ২০১৫ সালে পিঠের চোটে পড়েন রংপুরের এই ক্রিকেটার।

নিখুঁত লাইন এবং লেন্থের জন্য অস্ট্রেলিয়ার সাবেক পেস বোলার গ্লেন ম্যাকগ্রাকে আদর্শ মানেন শুভাশিষ। সিলেট ডিভিশনের হয়ে ২০০৭ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় তার এবং বরিশালের বিপক্ষে দুই ইনিংস মিলিয়ে ৭ উইকেট নিয়ে সেই ম্যাচেই সবার নজর কেড়ে নেন তিনি।

ডানহাতি এই মিডিয়াম পেস বোলার এখন পর্যন্ত ফার্স্ট ক্লাস ম্যাচ খেলেছেন ৫১ টি। ৪৭টি লিস্ট ‘এ’ ও ১১ টি টুয়েন্টি ম্যাচও খেলেছেন।

সর্বশেষ প্রথম শ্রেণির ম্যাচটি খেলেছেন জাতীয় ক্রিকেট লিগে, রংপুর বিভাগের হয়ে। সেই ম্যাচে প্রথম ইনিংসে ৫৮ রান দিয়ে দুই উইকেট নেন তিনি। দ্বিতীয় ইনিংসে বল করার সুযোগ পাননি। এছাড়াও ইংল্যান্ডের বিপক্ষে বিসিবি একাদশের হয়ে প্রস্তুতি ম্যাচের দলেও শুভাশিষ ছিলেন।

ক্যারিয়ারের বেশিরভাগ সময় জুড়ে চোট থাকায়, জাতীয় দলের জায়গার লড়াই থেকে বারবারই শুভাশিষকে ফিরে যেতে হয়েছে।

এরপরও ঘরোয়া লিগে মোটামুটি পারফর্ম করেছেন তিনি। কিন্তু চোট বারবারই বাধা হয়ে দাঁড়িয়েছে। তবে থেমে থাকেননি। চেষ্টা আর কঠিন মনোযোগ তাকে তার লক্ষ্য থেকে বিচ্যুত করতে পারেনি একটুও। অবশেষে সব বাধা পেরিয়ে ঠিকই সাদা পোশাকের ক্রিকেটে জাতীয় দলে ডান পেলেন শুভাশিষ।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X