রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ২:১৩
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, January 27, 2017 10:03 am
A- A A+ Print

‘শেখ হাসিনার ভারত সফর বিলম্ব হবে না’

8

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর বিলম্বিত হচ্ছে, তা বলা যায় না। সফরের দিনক্ষণ এখনো চূড়ান্ত করা হয়নি। সুতরাং বিলম্ব শব্দটা সঠিক নয়। বৃহস্পতিবার ভারতের ৬৮তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ঢাকায় ভারতীয় হাইকমিশনে আয়োজিত অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের দিনক্ষণ এখনো চূড়ান্ত হয়নি বলে মন্তব্য করে তিনি বলেন, ‘উভয়দেশের সুবিধাজনক সময়ে সফরের তারিখ ঠিক হলে, নির্দিষ্ট সময়েই তা অনুষ্ঠিত হবে।’ হর্ষবর্ধন শ্রিংলা বলেন, ‘পারস্পরিক সম্মতিতে সুবিধাজনক সময়ে তারিখ নির্ধারণ করতে হবে। তারিখ কখনোই ঠিক করা হয়নি। একবার তারিখ ঠিক হলে সফর হবে। সুতরাং বিলম্ব শব্দটা সঠিক নয়। বিলম্বের মানে হলো একটা তারিখ নির্ধারণ করা আছে। বাংলাদেশের ব্যস্ততা আছে, ভারতের ব্যস্ততা আছে। দুই দেশের নেতারাই উচ্চপর্যায়ের। তাদের অন্য দায়বদ্ধতা আছে। সুতরাং একবার তারিখ ঠিক হয়ে গেলে সফর হবে।’ প্রজাতন্ত্র দিবসের আনুষ্ঠানিকতার সূচনা হয় ভারতের জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে। এরপর ভারতের রাষ্ট্রপতির দেওয়া বক্তব্য পড়ে শোনান হাইকমিশনার। শেষে সংক্ষিপ্ত সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করেন আমন্ত্রিত অতিথিরা। পরে সাংবাদিকদের শ্রিংলা বলেন, বাংলাদেশ ও ভারত ঘনিষ্ঠ বন্ধু। উভয়দেশের সংবিধান প্রায় একই ধরনের। উন্নয়ন, গণতন্ত্র, মানবাধিকার, ধর্মনিরপেক্ষতাসহ বিভিন্ন ইস্যুতে দুই দেশের একসঙ্গে কাজ করার সুযোগ আছে।

Comments

Comments!

 ‘শেখ হাসিনার ভারত সফর বিলম্ব হবে না’AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

‘শেখ হাসিনার ভারত সফর বিলম্ব হবে না’

Friday, January 27, 2017 10:03 am
8

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর বিলম্বিত হচ্ছে, তা বলা যায় না। সফরের দিনক্ষণ এখনো চূড়ান্ত করা হয়নি। সুতরাং বিলম্ব শব্দটা সঠিক নয়।

বৃহস্পতিবার ভারতের ৬৮তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ঢাকায় ভারতীয় হাইকমিশনে আয়োজিত অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের দিনক্ষণ এখনো চূড়ান্ত হয়নি বলে মন্তব্য করে তিনি বলেন, ‘উভয়দেশের সুবিধাজনক সময়ে সফরের তারিখ ঠিক হলে, নির্দিষ্ট সময়েই তা অনুষ্ঠিত হবে।’

হর্ষবর্ধন শ্রিংলা বলেন, ‘পারস্পরিক সম্মতিতে সুবিধাজনক সময়ে তারিখ নির্ধারণ করতে হবে। তারিখ কখনোই ঠিক করা হয়নি। একবার তারিখ ঠিক হলে সফর হবে। সুতরাং বিলম্ব শব্দটা সঠিক নয়। বিলম্বের মানে হলো একটা তারিখ নির্ধারণ করা আছে। বাংলাদেশের ব্যস্ততা আছে, ভারতের ব্যস্ততা আছে। দুই দেশের নেতারাই উচ্চপর্যায়ের। তাদের অন্য দায়বদ্ধতা আছে। সুতরাং একবার তারিখ ঠিক হয়ে গেলে সফর হবে।’

প্রজাতন্ত্র দিবসের আনুষ্ঠানিকতার সূচনা হয় ভারতের জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে। এরপর ভারতের রাষ্ট্রপতির দেওয়া বক্তব্য পড়ে শোনান হাইকমিশনার। শেষে সংক্ষিপ্ত সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করেন আমন্ত্রিত অতিথিরা।

পরে সাংবাদিকদের শ্রিংলা বলেন, বাংলাদেশ ও ভারত ঘনিষ্ঠ বন্ধু। উভয়দেশের সংবিধান প্রায় একই ধরনের। উন্নয়ন, গণতন্ত্র, মানবাধিকার, ধর্মনিরপেক্ষতাসহ বিভিন্ন ইস্যুতে দুই দেশের একসঙ্গে কাজ করার সুযোগ আছে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X