সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৩:৫৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, January 4, 2017 4:38 pm
A- A A+ Print

‘শেবাগ’ হতে ঢের বাকি ওয়ার্নারের

198e550adfacffc176594d9617166286-cl_viru-and-warner

ডেভিড ওয়ার্নার কি ফাঁকা মাঠে গোল দিচ্ছেন? ব্রেন্ডন ম্যাককালাম বিদায় নিয়েছেন গত বছর। গিলক্রিস্ট-শেবাগরা অতীত হয়ে গেছেন আরও আগে। ক্রিস গেইল তো টেস্টই খেলেন না। ঝড় তোলার মানুষই তো নেই। ওয়ার্নার অবশ্য বলতে পারেন, কেন তামিম ইকবাল আছে না! বিরাট কোহলিও রান ঝোড়ো গতিতে তুলতে জানেন। কিন্তু তাঁর ব্যাটিংটা এমন, ঝড় শব্দটাকেই বেখাপ্পা লাগে। টেস্টে ১০০ কিংবা এর কম বলে সেঞ্চুরির তালিকায় কোহলির নামও নেই। গতকাল ম্যাচের প্রথম দিনে লাঞ্চের আগে সেঞ্চুরি পূর্ণ করে ওয়ার্নার আবারও রেকর্ড বইয়ের ওপর দিয়ে ঝড় বইয়ে দিয়েছেন। ইতিহাসে মাত্র পঞ্চম ব্যাটসম্যান হিসেবে এই কীর্তি তাঁর। সর্বশেষ কীর্তিটাও চার দশক আগে। এই সেঞ্চুরিটা করতে ৭৮ বল লেগেছে ওয়ার্নারের। এ নিয়ে টেস্টে চারটি সেঞ্চুরি করলেন ১০০ কিংবা এর কম বলে। তবে ‘শেবাগ’ হতে এখনো দেরি আছে তাঁর। বীরেন্দর শেবাগ যে এমন সেঞ্চুরি করেছেন সাতটি! এক শ বা এর কম বলে সেঞ্চুরির ছয়টি কীর্তি আছে অ্যাডাম গিলক্রিস্টের। ম্যাককালামের চারটি। এর মধ্যে ৫৪ বলের সেঞ্চুরিটি তো টেস্ট ইতিহাসেই দ্রুততম। এক শ বা এর কম বলে চারটি সেঞ্চুরি আছে গেইলেরও। তিনটি কর আছে ব্রায়ান লারা, ইয়ান বোথাম, কপিল দেবের। এই নামগুলোর সঙ্গে বেমানান, তবে এক শর কম বলে তিনটি টেস্ট সেঞ্চুরি আছে শহীদ আফ্রিদিরও। রস টেলর, মোহাম্মদ আজহারউদ্দিন ও তামিমের আছে দুটি করে সেঞ্চুরি। ২০১০ সালের ইংল্যান্ড সফরে টানা দুই টেস্টে লর্ডস ও ওল্ড ট্র্যাফোর্ডে তামিম সেঞ্চুরি করেছিলেন ৯৪ ও ১০০ বলে। মাত্র ১২ জন ব্যাটসম্যানের ১০০ বা এর কম বলে একাধিক সেঞ্চুরি আছে। অবাক করা তথ্য হলো, এই তালিকায় ভিভ রিচার্ডস, এবি ডি ভিলিয়ার্স, কেভিন পিটারসেন, তিলকারত্নে দিলশান, সনাৎ​ জয়াসুরিয়ারাও নেই! এঁদের একটি করে এমন সেঞ্চুরি আছে অবশ্য। আর এই তালিকায় আরও একজন বাংলাদেশি আছেন—মুমিনুল হক।

Comments

Comments!

 ‘শেবাগ’ হতে ঢের বাকি ওয়ার্নারেরAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

‘শেবাগ’ হতে ঢের বাকি ওয়ার্নারের

Wednesday, January 4, 2017 4:38 pm
198e550adfacffc176594d9617166286-cl_viru-and-warner

ডেভিড ওয়ার্নার কি ফাঁকা মাঠে গোল দিচ্ছেন? ব্রেন্ডন ম্যাককালাম বিদায় নিয়েছেন গত বছর। গিলক্রিস্ট-শেবাগরা অতীত হয়ে গেছেন আরও আগে। ক্রিস গেইল তো টেস্টই খেলেন না। ঝড় তোলার মানুষই তো নেই। ওয়ার্নার অবশ্য বলতে পারেন, কেন তামিম ইকবাল আছে না!

বিরাট কোহলিও রান ঝোড়ো গতিতে তুলতে জানেন। কিন্তু তাঁর ব্যাটিংটা এমন, ঝড় শব্দটাকেই বেখাপ্পা লাগে। টেস্টে ১০০ কিংবা এর কম বলে সেঞ্চুরির তালিকায় কোহলির নামও নেই।

গতকাল ম্যাচের প্রথম দিনে লাঞ্চের আগে সেঞ্চুরি পূর্ণ করে ওয়ার্নার আবারও রেকর্ড বইয়ের ওপর দিয়ে ঝড় বইয়ে দিয়েছেন। ইতিহাসে মাত্র পঞ্চম ব্যাটসম্যান হিসেবে এই কীর্তি তাঁর। সর্বশেষ কীর্তিটাও চার দশক আগে। এই সেঞ্চুরিটা করতে ৭৮ বল লেগেছে ওয়ার্নারের। এ নিয়ে টেস্টে চারটি সেঞ্চুরি করলেন ১০০ কিংবা এর কম বলে। তবে ‘শেবাগ’ হতে এখনো দেরি আছে তাঁর। বীরেন্দর শেবাগ যে এমন সেঞ্চুরি করেছেন সাতটি!

এক শ বা এর কম বলে সেঞ্চুরির ছয়টি কীর্তি আছে অ্যাডাম গিলক্রিস্টের। ম্যাককালামের চারটি। এর মধ্যে ৫৪ বলের সেঞ্চুরিটি তো টেস্ট ইতিহাসেই দ্রুততম।

এক শ বা এর কম বলে চারটি সেঞ্চুরি আছে গেইলেরও। তিনটি কর আছে ব্রায়ান লারা, ইয়ান বোথাম, কপিল দেবের। এই নামগুলোর সঙ্গে বেমানান, তবে এক শর কম বলে তিনটি টেস্ট সেঞ্চুরি আছে শহীদ আফ্রিদিরও।

রস টেলর, মোহাম্মদ আজহারউদ্দিন ও তামিমের আছে দুটি করে সেঞ্চুরি। ২০১০ সালের ইংল্যান্ড সফরে টানা দুই টেস্টে লর্ডস ও ওল্ড ট্র্যাফোর্ডে তামিম সেঞ্চুরি করেছিলেন ৯৪ ও ১০০ বলে।

মাত্র ১২ জন ব্যাটসম্যানের ১০০ বা এর কম বলে একাধিক সেঞ্চুরি আছে। অবাক করা তথ্য হলো, এই তালিকায় ভিভ রিচার্ডস, এবি ডি ভিলিয়ার্স, কেভিন পিটারসেন, তিলকারত্নে দিলশান, সনাৎ​ জয়াসুরিয়ারাও নেই! এঁদের একটি করে এমন সেঞ্চুরি আছে অবশ্য। আর এই তালিকায় আরও একজন বাংলাদেশি আছেন—মুমিনুল হক।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X