বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৯ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, ভোর ৫:৩৪
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, October 17, 2017 7:49 am
A- A A+ Print

সবচেয়ে কঠিন বোলার কে, জানালেন কোহলি

2

আন্তর্জাতিক ক্রিকেটে এরই মধ্যে ৯ বছর কাটিয়ে দিয়েছেন বিরাট কোহলি। এই সময়ে অনেক বাঘা বাঘা বোলারের মুখোমুখি হতে হয়েছে তাকে। তার খেলা সবচেয়ে কঠিন বোলার কে? সম্প্রতি এমন প্রশ্নের মুখোমুখি হয়ে অবাক করা জবাব দিয়েছেন ভারতীয় অধিনায়ক। যে বোলার ছয় ম্যাচে তাকে মাত্র একবার আউট করতে পেরেছেন, পাকিস্তানের সেই মোহাম্মদ আমিরের বল খেলতেই নাকি বেশি ঝামেলায় পড়েছেন কোহলি। টেস্টে কোহলি সবচেয়ে বেশিবার আউট হয়েছেন অস্ট্রেলিয়ান স্পিনার নাথান লায়নের বলে। ১৩ ম্যাচে ৫ বার। ৫ বার আউট হয়েছেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসনের বলেও। এর মধ্যে ৪ বারই ২০১৪ সালে ভারতের সেই ‘দুঃস্বপ্নের’ ইংল্যান্ড সফরে। ওয়ানডেতে কোহলিকে সবচেয়ে বেশিবার আউট করেছেন ওয়েস্ট ইন্ডিজের পেসার রবি রামপাল। ১২ ম্যাচে ৬ বার। শ্রীলঙ্কার থিসারা পেরারা তাকে আউট করেছেন ৫ বার। গত মাসে ওয়ানডে সিরিজে কোহলিকে বেশ ভুগিয়েছিলেন অস্ট্রেলিয়ান পেসার নাথান কোল্টার নাইল। তিনি কোহলির উইকেট নিয়েছিলেন ৩ বার, এর দুবারই বোল্ড। এই বছরের আইপিএলেও একবার। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে কোহলিকে একের অধিকবার আউট করতে পেরেছেন মাত্র একজন বোলার- ইংল্যান্ডের স্টুয়ার্ট মিকার। নামটা অচেনা মনে হচ্ছে তাই না? মনে হওয়াটাই স্বাভাবিক। মিকার ২০১২ সালে ইংল্যান্ডের হয়ে টি-টোয়েন্টি ম্যাচই খেলেছেন দুটি। মজার বিষয়, ওই দুই ম্যাচেই তিনি আউট করেছিলেন কোহলিকে! কিন্তু কোহলি জানালেন, তার মোকাবিলা করা সবচেয়ে কঠিন বোলার পাকিস্তানের পেসার আমির। টেস্টে এখনো আমিরের মুখোমুখি হননি কোহলি। সাদা বলে দুজনের দেখা হয়েছে ছয় ম্যাচে। এর মধ্যে কোহলিকে আমির আউট করতে পেরেছেন একবার। সেটি এ বছর চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে। সে ম্যাচে আমিরের তৃতীয় ওভারে স্লিপে আজহার আলীকে ক্যাচ দিয়েও বেঁচে গিয়েছিলেন কোহলি। তবে পরের বলেই ফ্লিক করতে গিয়ে পয়েন্টে শাদাব খানের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ভারত অধিনায়ক। সম্প্রতি একটি ‘টিভি শো’তে বলিউড তারকা আমির খানের সঙ্গে আড্ডায় মেতেছিলেন কোহলি। সেখানেই তার মোকাবিলা করা সবচেয়ে কঠিন বোলার কে- এমন প্রশ্নে কোহলি বলেছেন, ‘সাম্প্রতিক সময়ে পাকিস্তানের মোহাম্মদ আমির (কঠিন বোলার)। বিশ্বের সেরা দুই-তিন বোলারের একজন সে। আমার ক্যারিয়ারে খেলা কঠিন বোলারদের একজন। অসাধারণ, খুবই ভালো একজন বোলার।’ পাঁচ বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর আমিরের চোখেও কোহলিই বিশ্বের সেরা ব্যাটসম্যান। এই সময়ের ‘ফ্যান্টাস্টিক ফোর’ স্টিভ স্মিথ, কেন উইলিয়ামস, বিরাট কোহলি ও জো রুটের মধ্যে সেরা ব্যাটসম্যান কে? এমন প্রশ্নের জবাবে সম্প্রতি পাকিস্তানের বাঁহাতি পেসার বলেছিলেন, ‘তারা সকলেই দারুণ, তবে ব্যক্তিগতভাবে বিরাট কোহলিই সেরা।’ তথ্যসূত্র : ক্রিকেট অস্ট্রেলিয়া।

Comments

Comments!

 সবচেয়ে কঠিন বোলার কে, জানালেন কোহলিAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

সবচেয়ে কঠিন বোলার কে, জানালেন কোহলি

Tuesday, October 17, 2017 7:49 am
2

আন্তর্জাতিক ক্রিকেটে এরই মধ্যে ৯ বছর কাটিয়ে দিয়েছেন বিরাট কোহলি। এই সময়ে অনেক বাঘা বাঘা বোলারের মুখোমুখি হতে হয়েছে তাকে। তার খেলা সবচেয়ে কঠিন বোলার কে? সম্প্রতি এমন প্রশ্নের মুখোমুখি হয়ে অবাক করা জবাব দিয়েছেন ভারতীয় অধিনায়ক। যে বোলার ছয় ম্যাচে তাকে মাত্র একবার আউট করতে পেরেছেন, পাকিস্তানের সেই মোহাম্মদ আমিরের বল খেলতেই নাকি বেশি ঝামেলায় পড়েছেন কোহলি।

টেস্টে কোহলি সবচেয়ে বেশিবার আউট হয়েছেন অস্ট্রেলিয়ান স্পিনার নাথান লায়নের বলে। ১৩ ম্যাচে ৫ বার। ৫ বার আউট হয়েছেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসনের বলেও। এর মধ্যে ৪ বারই ২০১৪ সালে ভারতের সেই ‘দুঃস্বপ্নের’ ইংল্যান্ড সফরে।

ওয়ানডেতে কোহলিকে সবচেয়ে বেশিবার আউট করেছেন ওয়েস্ট ইন্ডিজের পেসার রবি রামপাল। ১২ ম্যাচে ৬ বার। শ্রীলঙ্কার থিসারা পেরারা তাকে আউট করেছেন ৫ বার। গত মাসে ওয়ানডে সিরিজে কোহলিকে বেশ ভুগিয়েছিলেন অস্ট্রেলিয়ান পেসার নাথান কোল্টার নাইল। তিনি কোহলির উইকেট নিয়েছিলেন ৩ বার, এর দুবারই বোল্ড। এই বছরের আইপিএলেও একবার।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে কোহলিকে একের অধিকবার আউট করতে পেরেছেন মাত্র একজন বোলার- ইংল্যান্ডের স্টুয়ার্ট মিকার। নামটা অচেনা মনে হচ্ছে তাই না? মনে হওয়াটাই স্বাভাবিক। মিকার ২০১২ সালে ইংল্যান্ডের হয়ে টি-টোয়েন্টি ম্যাচই খেলেছেন দুটি। মজার বিষয়, ওই দুই ম্যাচেই তিনি আউট করেছিলেন কোহলিকে!

কিন্তু কোহলি জানালেন, তার মোকাবিলা করা সবচেয়ে কঠিন বোলার পাকিস্তানের পেসার আমির। টেস্টে এখনো আমিরের মুখোমুখি হননি কোহলি। সাদা বলে দুজনের দেখা হয়েছে ছয় ম্যাচে। এর মধ্যে কোহলিকে আমির আউট করতে পেরেছেন একবার। সেটি এ বছর চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে। সে ম্যাচে আমিরের তৃতীয় ওভারে স্লিপে আজহার আলীকে ক্যাচ দিয়েও বেঁচে গিয়েছিলেন কোহলি। তবে পরের বলেই ফ্লিক করতে গিয়ে পয়েন্টে শাদাব খানের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ভারত অধিনায়ক।

সম্প্রতি একটি ‘টিভি শো’তে বলিউড তারকা আমির খানের সঙ্গে আড্ডায় মেতেছিলেন কোহলি। সেখানেই তার মোকাবিলা করা সবচেয়ে কঠিন বোলার কে- এমন প্রশ্নে কোহলি বলেছেন, ‘সাম্প্রতিক সময়ে পাকিস্তানের মোহাম্মদ আমির (কঠিন বোলার)। বিশ্বের সেরা দুই-তিন বোলারের একজন সে। আমার ক্যারিয়ারে খেলা কঠিন বোলারদের একজন। অসাধারণ, খুবই ভালো একজন বোলার।’

পাঁচ বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর আমিরের চোখেও কোহলিই বিশ্বের সেরা ব্যাটসম্যান। এই সময়ের ‘ফ্যান্টাস্টিক ফোর’ স্টিভ স্মিথ, কেন উইলিয়ামস, বিরাট কোহলি ও জো রুটের মধ্যে সেরা ব্যাটসম্যান কে? এমন প্রশ্নের জবাবে সম্প্রতি পাকিস্তানের বাঁহাতি পেসার বলেছিলেন, ‘তারা সকলেই দারুণ, তবে ব্যক্তিগতভাবে বিরাট কোহলিই সেরা।’

তথ্যসূত্র : ক্রিকেট অস্ট্রেলিয়া।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X