সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সন্ধ্যা ৭:৫৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, July 30, 2016 9:04 pm
A- A A+ Print

সব প্রাথমিক বিদ্যালয় পাবে ল্যাপটপ ও প্রজেক্টর

primari1469875944

চলতি অর্থবছরে দেশের ৬৪ হাজার প্রাথমিক বিদ্যালয়ে একটি করে ল্যাপটপ ও মাল্টিমিডিয়া প্রজেক্টর বিতরণ করা হবে। শনিবার প্রধান অতিথি হিসেবে এ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডেভোকেট মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠানে মন্ত্রী এ তথ্য জানান। রাজধানীর মিরপুরে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে শনিবার এ কর্মসূচির উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে মন্ত্রী বলেন, ‘শুধু ল্যাপটপ নিলেই হবে না। এগুলোর ব্যবহার নিশ্চিত করতে হবে। বর্তমান বাজেটে বরাদ্দ বাড়ানো হচ্ছে, কিন্তু ফল পাওয়া যাচ্ছে না। জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। আমাদের কাজ হলো অন্ধকার দূর করা। আমরা উপযুক্ত নাগরিক গড়ে তুলতে পারছি না। এজন্য কাজ করতে হবে। শিক্ষার মাধ্যমে মানবসম্পদ উন্নত করতে হবে।’ মন্ত্রী বলেন, ‘বর্তমান সরকারের উন্নয়ন যাত্রাকে ব্যাহত করার জন্য জঙ্গি কার্যক্রম চালানো হচ্ছে। এজন্য সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।’ অনুষ্ঠানে জানানো হয়, ইতিমধ্যে ৫ হাজার ৪৩২টি ল্যাপটপ ও ২ হাজার ৯৯৫টি স্কুলে মাল্টিমিডিয়া প্রজেক্টর বিতরণ করা হয়েছে। বর্তমানে ৩ হাজার ৫০৪টি স্কুলে ল্যাপটপ ও ৫৯৪১টি স্কুলে মাল্টিমিডিয়া প্রজেক্টর বিতরণ করা হচ্ছে। ৫০ হাজার ল্যাপটপ ও ১২ হাজার প্রজেক্টর সংগ্রহের প্রক্রিয়া শিগগিরই সম্পন্ন হবে। ল্যাপটপ বিতরণের ক্ষেত্রে পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষার ফলাফল, যেসব বিদ্যালয়ে বিদ্যুৎ সংযোগ এবং আইসিটি প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক রয়েছে সেসব বিদ্যালয়কে অগ্রাধিকার দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী। বর্তমান প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতায় প্রায় ৬৪ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৩ লাখ ৯৩ হাজার শিক্ষক, ২ কোটি ২৫ লাখ ছাত্রছাত্রী, ৫০৮টি উপজেলা শিক্ষা অফিস, ৫০৮টি উপজেলা রিসোর্স সেন্টার, ৫৫টি পিটিআই (১২টি পিটিআই নির্মাণাধীন) ৬৪টি জেলা প্রাথমিক শিক্ষা অফিস ও ৭টি প্রাথমিক বিভাগীয় অফিসকে ডিজিটাল কার্যক্রমের আওতায় নিয়ে আসা হয়েছে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষাসচিব মো. হুমায়ুন খালিদ। সভাপতিত্ব করেন প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আলমগীর।
 

Comments

Comments!

 সব প্রাথমিক বিদ্যালয় পাবে ল্যাপটপ ও প্রজেক্টরAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

সব প্রাথমিক বিদ্যালয় পাবে ল্যাপটপ ও প্রজেক্টর

Saturday, July 30, 2016 9:04 pm
primari1469875944

চলতি অর্থবছরে দেশের ৬৪ হাজার প্রাথমিক বিদ্যালয়ে একটি করে ল্যাপটপ ও মাল্টিমিডিয়া প্রজেক্টর বিতরণ করা হবে।

শনিবার প্রধান অতিথি হিসেবে এ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডেভোকেট মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠানে মন্ত্রী এ তথ্য জানান।

রাজধানীর মিরপুরে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে শনিবার এ কর্মসূচির উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, ‘শুধু ল্যাপটপ নিলেই হবে না। এগুলোর ব্যবহার নিশ্চিত করতে হবে। বর্তমান বাজেটে বরাদ্দ বাড়ানো হচ্ছে, কিন্তু ফল পাওয়া যাচ্ছে না। জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। আমাদের কাজ হলো অন্ধকার দূর করা। আমরা উপযুক্ত নাগরিক গড়ে তুলতে পারছি না। এজন্য কাজ করতে হবে। শিক্ষার মাধ্যমে মানবসম্পদ উন্নত করতে হবে।’

মন্ত্রী বলেন, ‘বর্তমান সরকারের উন্নয়ন যাত্রাকে ব্যাহত করার জন্য জঙ্গি কার্যক্রম চালানো হচ্ছে। এজন্য সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।’

অনুষ্ঠানে জানানো হয়, ইতিমধ্যে ৫ হাজার ৪৩২টি ল্যাপটপ ও ২ হাজার ৯৯৫টি স্কুলে মাল্টিমিডিয়া প্রজেক্টর বিতরণ করা হয়েছে। বর্তমানে ৩ হাজার ৫০৪টি স্কুলে ল্যাপটপ ও ৫৯৪১টি স্কুলে মাল্টিমিডিয়া প্রজেক্টর বিতরণ করা হচ্ছে। ৫০ হাজার ল্যাপটপ ও ১২ হাজার প্রজেক্টর সংগ্রহের প্রক্রিয়া শিগগিরই সম্পন্ন হবে।

ল্যাপটপ বিতরণের ক্ষেত্রে পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষার ফলাফল, যেসব বিদ্যালয়ে বিদ্যুৎ সংযোগ এবং আইসিটি প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক রয়েছে সেসব বিদ্যালয়কে অগ্রাধিকার দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী।

বর্তমান প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতায় প্রায় ৬৪ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৩ লাখ ৯৩ হাজার শিক্ষক, ২ কোটি ২৫ লাখ ছাত্রছাত্রী, ৫০৮টি উপজেলা শিক্ষা অফিস, ৫০৮টি উপজেলা রিসোর্স সেন্টার, ৫৫টি পিটিআই (১২টি পিটিআই নির্মাণাধীন) ৬৪টি জেলা প্রাথমিক শিক্ষা অফিস ও ৭টি প্রাথমিক বিভাগীয় অফিসকে ডিজিটাল কার্যক্রমের আওতায় নিয়ে আসা হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষাসচিব মো. হুমায়ুন খালিদ। সভাপতিত্ব করেন প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আলমগীর।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X