বুধবার, ২২শে নভেম্বর, ২০১৭ ইং, ৮ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৫:২০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, March 29, 2017 9:31 am
A- A A+ Print

‘সরকারের নির্দেশনা এলেই ফেসবুক বন্ধ’

3

সরকারের নির্দেশনা আসামাত্র দেশে ফেসবুক বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থার (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। মঙ্গলবার গুলশানের এক হোটেলে ইডটকো আয়োজিত বাঁশের তৈরি মোবাইল টাওয়ার উদ্বোধন অনুষ্ঠান শেষে ‘সরকার ফেসবুক বন্ধের সিদ্ধান্ত নিচ্ছে’- এ বিষয়ে বিটিআরসির বক্তব্য কী- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি। ড. শাহজাহান মাহমুদ বলেন, সরকারের পক্ষ থেকে এমন কোনো নির্দেশনা আসেনি। তবে নির্দেশনা এলে সঙ্গে সঙ্গে ফেসবুক বন্ধ করে দেওয়া হবে। আগামী ১০ এপ্রিলের মধ্যে মোবাইল টাওয়ারের বিকিরণ প্রতিবেদন দাখিল করার বিষয়ে যে নির্দেশনা আদালত দিয়েছেন তা যথাসময়েই দেওয়া বলেও জানান বিটিআরসি চেয়ারম্যান। তিনি বলেন, আমরা আদালতের নির্দেশনা অনুযায়ী কোনো মোবাইল অপারেটর টাওয়ারের বিকিরণ মাত্রা কত তা নির্ণয় করে প্রতিবেদন দাখিল করব। এক্ষেত্রে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) যে মাত্রা নির্ধারণ করছে, তার থেকে বেশি হলে আইনানুগ ব্যবস্থা নেব। কেননা, অপারেটরগুলো লাইসেন্স নেওয়ার সময় আইটিইউর বিকিরণ মাত্রার সীমা অতিক্রম করবে না বলেই লিখিত দিয়েছে। অনেকে বলেন, মোবাইল বিকিরণে ক্যান্সার হয়। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা, আমেরিকাসহ উন্নত দেশগুলো এ নিয়ে অনেক গবেষণা চালিয়েছে। কিন্তু এ ধরনের ক্ষতির বিষয়টি এখনো প্রমাণিত হয়নি। আজ পর্যন্ত আমাদের কাছেও বিকিরণ সহনীয় মাত্রা লঙ্ঘনের বিষয়ে প্রমাণসহ কেউ লিখিত অভিযোগ করেননি। অভিযোগ এলে তা আমলে নিয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

Comments

Comments!

 ‘সরকারের নির্দেশনা এলেই ফেসবুক বন্ধ’AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

‘সরকারের নির্দেশনা এলেই ফেসবুক বন্ধ’

Wednesday, March 29, 2017 9:31 am
3

সরকারের নির্দেশনা আসামাত্র দেশে ফেসবুক বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থার (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

মঙ্গলবার গুলশানের এক হোটেলে ইডটকো আয়োজিত বাঁশের তৈরি মোবাইল টাওয়ার উদ্বোধন অনুষ্ঠান শেষে ‘সরকার ফেসবুক বন্ধের সিদ্ধান্ত নিচ্ছে’- এ বিষয়ে বিটিআরসির বক্তব্য কী- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

ড. শাহজাহান মাহমুদ বলেন, সরকারের পক্ষ থেকে এমন কোনো নির্দেশনা আসেনি। তবে নির্দেশনা এলে সঙ্গে সঙ্গে ফেসবুক বন্ধ করে দেওয়া হবে।

আগামী ১০ এপ্রিলের মধ্যে মোবাইল টাওয়ারের বিকিরণ প্রতিবেদন দাখিল করার বিষয়ে যে নির্দেশনা আদালত দিয়েছেন তা যথাসময়েই দেওয়া বলেও জানান বিটিআরসি চেয়ারম্যান।

তিনি বলেন, আমরা আদালতের নির্দেশনা অনুযায়ী কোনো মোবাইল অপারেটর টাওয়ারের বিকিরণ মাত্রা কত তা নির্ণয় করে প্রতিবেদন দাখিল করব। এক্ষেত্রে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) যে মাত্রা নির্ধারণ করছে, তার থেকে বেশি হলে আইনানুগ ব্যবস্থা নেব। কেননা, অপারেটরগুলো লাইসেন্স নেওয়ার সময় আইটিইউর বিকিরণ মাত্রার সীমা অতিক্রম করবে না বলেই লিখিত দিয়েছে।

অনেকে বলেন, মোবাইল বিকিরণে ক্যান্সার হয়। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা, আমেরিকাসহ উন্নত দেশগুলো এ নিয়ে অনেক গবেষণা চালিয়েছে। কিন্তু এ ধরনের ক্ষতির বিষয়টি এখনো প্রমাণিত হয়নি। আজ পর্যন্ত আমাদের কাছেও বিকিরণ সহনীয় মাত্রা লঙ্ঘনের বিষয়ে প্রমাণসহ কেউ লিখিত অভিযোগ করেননি। অভিযোগ এলে তা আমলে নিয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X