শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৪:১৮
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, December 1, 2016 8:07 pm
A- A A+ Print

সরকার নির্ধারিত ব্যয়ে সৌদি যাওয়ার সুযোগ

162917_1

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির সাথে সৌদি আরবের রাষ্ট্রদূত আব্দুল্লাহ এইচ এম আল মোতাইরি’র সৌজন্য সাক্ষাতে বলা হয়েছে, ভিসা ট্রেডিং পুরোপুরি বন্ধ হলে সরকার নির্ধারিত অভিবাসন ব্যয়ে কর্মীরা সৌদি আরবে যেতে পারবে। বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এছাড়াও গামকা কর্তৃক স্বাস্থ্য পরীক্ষায় বিলম্ব ও হয়রানির বিষয়ে আলোচনা হয়। সৌদি আরবের রাষ্ট্রদূত জানান, খুব শিগগিরই তারা গামকার সাথে বৈঠক করে সমস্যা সমাধানে উদ্যোগ গ্রহণ করা হবে।
বাংলাদেশস্থ সৌদি দূতাবাসে আরো জনবল বৃদ্ধি করে দ্রুত ভিসা ইস্যুকরণে পদক্ষেপ গ্রহণ করা হবে। এ ছাড়াও যে সকল রিক্রুটিং এজেন্সী ভিসা ট্রেডিং এর সাথে জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। সাক্ষাৎকালে সৌদি আরবে বাংলাদেশি কর্মী নিয়োগ এবং সাম্প্রতিক ভিসা ইস্যু বিলম্বসহ অন্যান্য বিষয়ে রাষ্ট্রদূতের সাথে আলোচনা হয়। সাক্ষাতের দুই দেশের বন্ধুত্বপূর্ণ ও ভ্রাতৃত্বের কথা স্মরণ করে মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেন, দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক সবসময় ভাল ছিল এবং ভবিষ্যতেও থাকবে। তিনি বাংলাদেশ থেকে সব সেক্টরে কর্মী নেয়া শুরু হওয়ায় রাষ্ট্রদূতের মাধ্যমে সৌদি সরকারকে ধন্যবাদ জানান। মন্ত্রী এ সময় বাংলাদেশ থেকে দক্ষ ও আধাদক্ষ কর্মী নেয়ার জন্য প্রশংসা করেন। তিনি বাংলাদেশ থেকে আরো চিকিৎসক ও ইঞ্জিনিয়ারসহ দক্ষ কর্মী নেয়ার জন্য রাষ্ট্রদূতকে অনুরোধ জানান। সাক্ষাৎকালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম শামছুন নাহার, অতিরিক্ত সচিব মোহাম্মদ আজহারুল হক, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা সৌদি আরবের চীফ অফ কনসুলেট ডিভিশনের কাউন্সেলর খালেদ বকসসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। এছাড়াও প্রবাসীকল্যাণ মন্ত্রী অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের অধীন ডিপ্লোমাসি ট্রেনিং প্রোগামের (ডিটিপি) নির্বাহী পরিচালক প্যাট্টিক আর্লের সঙ্গে আর একটি সাক্ষাৎকারে প্রবাসী শ্রমিকদের অধিকার রক্ষার জন্য অভিবাসী বিষয়ক আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোকে সক্রিয় হওয়ার অনুরোধ জানান। মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এ সাক্ষাৎকার অনুষ্ঠানে মন্ত্রণালয়ের অতিরিক্তসচিব মো. আজহারুল হক, বেসরকারি সংস্থা ওয়ারব্যারি চেয়ারম্যান সৈয়দ সাইফুল হক ও বেসরকারি সংস্থা ব্র্যাকের কর্মকর্তা পারভেজ সিদ্দিকীসহ বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধিরা এ সময় উপস্থিত ছিলেন। মন্ত্রী বলেন, দরিদ্র মানুষগুলো ভাগ্য বদলানোর আশায় বিদেশে কাজ করতে যায়। কাজেই তাদের অধিকারগুলো যেন লঙ্ঘিত না হয় সেজন্য মধ্যপ্রাচ্যসহ সর্বত্র আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর কাজ করা উচিত। পরে মন্ত্রী ডিটিপি’র কর্মশালায় অংশগ্রহণকারী বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন। প্রবাসী কল্যাণ মন্ত্রী এ সময় বলেন, বাংলাদেশ থেকে যারা বিদেশে যায় তারা বেশিরভাগ ক্ষেত্রেই সাধারণ মানুষ। বিদেশে অনেক সময়েই তাদের সঙ্গে যথাযথ আচরণ করা হয় না। এ ব্যাপারে সবার কাজ করা উচিত। প্যাট্টিক আর্লে বলেন, শান্তিতে নোবেল জয়ী হোসে ১৯৮৯ সালে ডিটিপি প্রতিষ্ঠানটি করেন। ডিটিপি মধ্যপ্রাচ্যের শ্রমিকদের মানবাধিকার নিশ্চিত করার জন্য সরকার ও নাগরিক সমাজের প্রতিনিধিদের প্রশিক্ষণ দিয়েছে। বাংলাদেশেও এই কাজটি হচ্ছে। তিনি বলেন ,সার্বজনীন মানবাধিকার ঘোষণা, জাতিসংঘের আইন, শ্রম আইন এগুলো কীভাবে প্রবাসীদের অধিকার রক্ষা করতে পারে ডিটিপি প্রশিক্ষণার্থীদের সেটা শেখাচ্ছে।
 

Comments

Comments!

 সরকার নির্ধারিত ব্যয়ে সৌদি যাওয়ার সুযোগAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

সরকার নির্ধারিত ব্যয়ে সৌদি যাওয়ার সুযোগ

Thursday, December 1, 2016 8:07 pm
162917_1

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির সাথে সৌদি আরবের রাষ্ট্রদূত আব্দুল্লাহ এইচ এম আল মোতাইরি’র সৌজন্য সাক্ষাতে বলা হয়েছে, ভিসা ট্রেডিং পুরোপুরি বন্ধ হলে সরকার নির্ধারিত অভিবাসন ব্যয়ে কর্মীরা সৌদি আরবে যেতে পারবে।

বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

এছাড়াও গামকা কর্তৃক স্বাস্থ্য পরীক্ষায় বিলম্ব ও হয়রানির বিষয়ে আলোচনা হয়। সৌদি আরবের রাষ্ট্রদূত জানান, খুব শিগগিরই তারা গামকার সাথে বৈঠক করে সমস্যা সমাধানে উদ্যোগ গ্রহণ করা হবে।

বাংলাদেশস্থ সৌদি দূতাবাসে আরো জনবল বৃদ্ধি করে দ্রুত ভিসা ইস্যুকরণে পদক্ষেপ গ্রহণ করা হবে। এ ছাড়াও যে সকল রিক্রুটিং এজেন্সী ভিসা ট্রেডিং এর সাথে জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

সাক্ষাৎকালে সৌদি আরবে বাংলাদেশি কর্মী নিয়োগ এবং সাম্প্রতিক ভিসা ইস্যু বিলম্বসহ অন্যান্য বিষয়ে রাষ্ট্রদূতের সাথে আলোচনা হয়।

সাক্ষাতের দুই দেশের বন্ধুত্বপূর্ণ ও ভ্রাতৃত্বের কথা স্মরণ করে মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেন, দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক সবসময় ভাল ছিল এবং ভবিষ্যতেও থাকবে।

তিনি বাংলাদেশ থেকে সব সেক্টরে কর্মী নেয়া শুরু হওয়ায় রাষ্ট্রদূতের মাধ্যমে সৌদি সরকারকে ধন্যবাদ জানান।

মন্ত্রী এ সময় বাংলাদেশ থেকে দক্ষ ও আধাদক্ষ কর্মী নেয়ার জন্য প্রশংসা করেন। তিনি বাংলাদেশ থেকে আরো চিকিৎসক ও ইঞ্জিনিয়ারসহ দক্ষ কর্মী নেয়ার জন্য রাষ্ট্রদূতকে অনুরোধ জানান।

সাক্ষাৎকালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম শামছুন নাহার, অতিরিক্ত সচিব মোহাম্মদ আজহারুল হক, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা সৌদি আরবের চীফ অফ কনসুলেট ডিভিশনের কাউন্সেলর খালেদ বকসসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এছাড়াও প্রবাসীকল্যাণ মন্ত্রী অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের অধীন ডিপ্লোমাসি ট্রেনিং প্রোগামের (ডিটিপি) নির্বাহী পরিচালক প্যাট্টিক আর্লের সঙ্গে আর একটি সাক্ষাৎকারে প্রবাসী শ্রমিকদের অধিকার রক্ষার জন্য অভিবাসী বিষয়ক আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোকে সক্রিয় হওয়ার অনুরোধ জানান।

মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এ সাক্ষাৎকার অনুষ্ঠানে মন্ত্রণালয়ের অতিরিক্তসচিব মো. আজহারুল হক, বেসরকারি সংস্থা ওয়ারব্যারি চেয়ারম্যান সৈয়দ সাইফুল হক ও বেসরকারি সংস্থা ব্র্যাকের কর্মকর্তা পারভেজ সিদ্দিকীসহ বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধিরা এ সময় উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, দরিদ্র মানুষগুলো ভাগ্য বদলানোর আশায় বিদেশে কাজ করতে যায়। কাজেই তাদের অধিকারগুলো যেন লঙ্ঘিত না হয় সেজন্য মধ্যপ্রাচ্যসহ সর্বত্র আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর কাজ করা উচিত।

পরে মন্ত্রী ডিটিপি’র কর্মশালায় অংশগ্রহণকারী বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন।

প্রবাসী কল্যাণ মন্ত্রী এ সময় বলেন, বাংলাদেশ থেকে যারা বিদেশে যায় তারা বেশিরভাগ ক্ষেত্রেই সাধারণ মানুষ। বিদেশে অনেক সময়েই তাদের সঙ্গে যথাযথ আচরণ করা হয় না। এ ব্যাপারে সবার কাজ করা উচিত।

প্যাট্টিক আর্লে বলেন, শান্তিতে নোবেল জয়ী হোসে ১৯৮৯ সালে ডিটিপি প্রতিষ্ঠানটি করেন। ডিটিপি মধ্যপ্রাচ্যের শ্রমিকদের মানবাধিকার নিশ্চিত করার জন্য সরকার ও নাগরিক সমাজের প্রতিনিধিদের প্রশিক্ষণ দিয়েছে। বাংলাদেশেও এই কাজটি হচ্ছে।

তিনি বলেন ,সার্বজনীন মানবাধিকার ঘোষণা, জাতিসংঘের আইন, শ্রম আইন এগুলো কীভাবে প্রবাসীদের অধিকার রক্ষা করতে পারে ডিটিপি প্রশিক্ষণার্থীদের সেটা শেখাচ্ছে।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X