রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৮:৩৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, November 22, 2016 4:05 pm
A- A A+ Print

সাঁওতাল উচ্ছেদ : জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা কেন নয়

court1479807410

গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতালদের উচ্ছেদের নামে হামলা, লুটপাট ও হত্যা কেন আইনগত কর্তৃত্ব বর্হিভূত হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে হামলাকারীদের বিরুদ্ধে ফৌজদারি আইনে ব্যবস্থা নেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে। মঙ্গলবার বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া। এর আগে সাঁওতালদের ওপর হামলার ঘটনায় বিচার বিভাগীয়  তদন্তের নির্দেশনা চেয়ে গত সোমবার আর একটি রিট দায়ের করা  হয়। ক্ষতিগ্রস্ত ২ সাঁওতালের পক্ষে ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদন করেন। সচিবসহ ১২ জনকে রিট আবেদনে বিবাদী করা হয়েছে। আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া বলেন, ‘এর আগে আইনি নোটিশ পাঠানো হয়েছিল। জবাব না পেয়ে রিট করা হলো। আবেদনটি আদালতে উপস্থাপন করা হবে।’ তিনি বলেন, ‘আবেদনে উচ্ছেদের নামে লুটপাট, অগ্নিসংযোগ, গুলি ও হত্যা কেন বেআইনি ঘোষণা করা হবে না- এই মর্মে রুল চাওয়া হয়েছে। পাশাপাশি এই ঘটনায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ফৌজদারি আইনে ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, সে বিষয়েও রুল চাওয়া হয়েছে।’ এর আগে গত ১৭ নভেম্বর সাঁওতালদের নিয়ে আইন ও সালিশ কেন্দ্রের আরেকটি রিটে সাঁওতালদের স্বাধীনভাবে চলাফেরা নিশ্চিত করার ও ধান কাটার সুযোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়। প্রসঙ্গত, ৬ নভেম্বর গোবিন্দগঞ্জে রংপুর চিনিকলের জমিতে আখ কাটাকে কেন্দ্র করে পুলিশ ও চিনিকল শ্রমিক-কর্মচারীদের সঙ্গে সাঁওতালদের সংঘর্ষ হয়। এতে তিন সাঁওতালের মৃত্যু হয়। পুলিশসহ উভয় পক্ষের অন্তত ২০ জন আহত হন।  

Comments

Comments!

 সাঁওতাল উচ্ছেদ : জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা কেন নয়AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

সাঁওতাল উচ্ছেদ : জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা কেন নয়

Tuesday, November 22, 2016 4:05 pm
court1479807410

গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতালদের উচ্ছেদের নামে হামলা, লুটপাট ও হত্যা কেন আইনগত কর্তৃত্ব বর্হিভূত হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

একইসঙ্গে হামলাকারীদের বিরুদ্ধে ফৌজদারি আইনে ব্যবস্থা নেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

মঙ্গলবার বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া।

এর আগে সাঁওতালদের ওপর হামলার ঘটনায় বিচার বিভাগীয়  তদন্তের নির্দেশনা চেয়ে গত সোমবার আর একটি রিট দায়ের করা  হয়। ক্ষতিগ্রস্ত ২ সাঁওতালের পক্ষে ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদন করেন। সচিবসহ ১২ জনকে রিট আবেদনে বিবাদী করা হয়েছে।

আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া বলেন, ‘এর আগে আইনি নোটিশ পাঠানো হয়েছিল। জবাব না পেয়ে রিট করা হলো। আবেদনটি আদালতে উপস্থাপন করা হবে।’

তিনি বলেন, ‘আবেদনে উচ্ছেদের নামে লুটপাট, অগ্নিসংযোগ, গুলি ও হত্যা কেন বেআইনি ঘোষণা করা হবে না- এই মর্মে রুল চাওয়া হয়েছে। পাশাপাশি এই ঘটনায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ফৌজদারি আইনে ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, সে বিষয়েও রুল চাওয়া হয়েছে।’

এর আগে গত ১৭ নভেম্বর সাঁওতালদের নিয়ে আইন ও সালিশ কেন্দ্রের আরেকটি রিটে সাঁওতালদের স্বাধীনভাবে চলাফেরা নিশ্চিত করার ও ধান কাটার সুযোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

প্রসঙ্গত, ৬ নভেম্বর গোবিন্দগঞ্জে রংপুর চিনিকলের জমিতে আখ কাটাকে কেন্দ্র করে পুলিশ ও চিনিকল শ্রমিক-কর্মচারীদের সঙ্গে সাঁওতালদের সংঘর্ষ হয়। এতে তিন সাঁওতালের মৃত্যু হয়। পুলিশসহ উভয় পক্ষের অন্তত ২০ জন আহত হন।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X