শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ২:১৮
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, October 22, 2016 8:43 pm
A- A A+ Print

সাইবার হামলায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্র

157326_1

ঢাকা: বড় ধরণের সাইবার হামলায় বিপর্যস্ত হলো যুক্তরাষ্ট্রের জনপ্রিয় বেশ কিছু ওয়েবসাইট। এ কারণে দেশটির প্রধান কয়েকটি ওয়েবসাইটে সাময়িকভাবে ঢুকতে পারেননি ব্যবহারকারীরা। শুক্রবার দিনগত মধ্যরাতে বেশ কিছু আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর জানায়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যুগে এটিকে অভিনব হামলা হিসেবে মনে করা হচ্ছে। বিবিসির খবরে বলা হয়েছে, সাইবার হামলার ফলে টুইটার, স্পটিফাই, রেডিট, সাউন্ডক্লাউডের মতো সাইটগুলোতে ঢুকতে সমস্যায় পড়েন ব্যবহারকারীরা। হ্যাকাররা মূলত ডাইন নামের একটি ইন্টারনেট ফোনবুক বা ডিএনএস সেবাকে লক্ষ্য করে আক্রমণ চালায়। হামলার শিকার প্রতিষ্ঠানগুলো ডাইনের সেবা ব্যবহার করে। ডাইন ব্যবহার করে এই সাইটগুলো অনলাইনে খুঁজে পান গ্রাহকেরা। ডাইনের মতো ডিএনএসগুলো ওয়েবের গুরুত্বপূর্ণ অবকাঠামো হিসেবে বিবেচিত হয়। ধারণা করা হচ্ছে, শুক্রবার সকালে দুবার সাইবার হামলার শিকার হয় ডাইন। পরে শুক্রবার রাতে আবার সাইবার আক্রমণ হয় বলে জানায় ডাইন। ডাইন আক্রমণের সময়ে আমাজনের ওয়েব সেবাগ্রহীতারাও কিছুটা সমস্যায় পড়েন। ১০ লাখেরও বেশি কোম্পানি আমাজনের ওয়েব-সেবা ব্যবহার করে। এক বিবৃতির মাধ্যমে ডাইন এই হামলার কথা স্বীকার করেছে। তাদের ভাষ্য, ডিনায়াল-অব-সার্ভিস বা ‘ডিডস’ আক্রমণের শিকার হয়েছে তারা। ডিনায়াল অব সার্ভিস আক্রমণ হচ্ছে কোনো কম্পিউটার সিস্টেমের রিসোর্স বা সেবাগ্রহীতার প্রকৃত ব্যবহারকারীদের বাধা দেওয়ার একটি কৌশল। এতে কোনো ওয়েবসাইট আক্রান্ত হলে তার গতি ধীর হয়ে যায় বা অনেক ক্ষেত্রে সেটি পুরোপুরি বন্ধ হয়ে যায়। বাইরে থেকে কম্পিউটার সিস্টেম বা সাইটের সঙ্গে যোগাযোগের জন্য অসংখ্য বার্তা পাঠানোর মাধ্যমে এ হামলা চালানো হয়। একটি বার্তা বিশ্লেষণ করতে করতে আরো কয়েকটি বার্তা যদি এসে পড়ে, তখন ওই সিস্টেমটি আক্রমণকারীর পাঠানো বার্তা বিশ্লেষণেই ব্যস্ত হয়ে পড়ে; ফলে প্রকৃত ব্যবহারকারীরা ধীরগতির সম্মুখীন হয়। ডিডস আক্রমণ সম্পর্কে সাইবার নিরাপত্তা উদ্যোক্তা প্রতিষ্ঠান সেন্টিনেলওয়ানের নিরাপত্তা পরিকল্পনা প্রধান জেরেমিয়া গ্রসম্যান বলেন, যেকোনো একটি ডিএনএস সেবাদাতা প্রতিষ্ঠানে হামলা হলে অনেক জনপ্রিয় ওয়েবসাইট ব্যবহারে বাধা দেওয়া যায়। এ বিষয়টিই সাম্প্রতিক এ হামলায় দেখা গেছে। তবে কে বা কারা এই ইন্টারনেট হামলা চালিয়েছে, প্রাথমিকভাবে তা জানা যায়নি। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা, স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এই ব্যাপারে তারা তদন্ত শুরু করেছে।

Comments

Comments!

 সাইবার হামলায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্রAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

সাইবার হামলায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্র

Saturday, October 22, 2016 8:43 pm
157326_1

ঢাকা: বড় ধরণের সাইবার হামলায় বিপর্যস্ত হলো যুক্তরাষ্ট্রের জনপ্রিয় বেশ কিছু ওয়েবসাইট। এ কারণে দেশটির প্রধান কয়েকটি ওয়েবসাইটে সাময়িকভাবে ঢুকতে পারেননি ব্যবহারকারীরা।

শুক্রবার দিনগত মধ্যরাতে বেশ কিছু আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর জানায়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যুগে এটিকে অভিনব হামলা হিসেবে মনে করা হচ্ছে।

বিবিসির খবরে বলা হয়েছে, সাইবার হামলার ফলে টুইটার, স্পটিফাই, রেডিট, সাউন্ডক্লাউডের মতো সাইটগুলোতে ঢুকতে সমস্যায় পড়েন ব্যবহারকারীরা। হ্যাকাররা মূলত ডাইন নামের একটি ইন্টারনেট ফোনবুক বা ডিএনএস সেবাকে লক্ষ্য করে আক্রমণ চালায়। হামলার শিকার প্রতিষ্ঠানগুলো ডাইনের সেবা ব্যবহার করে। ডাইন ব্যবহার করে এই সাইটগুলো অনলাইনে খুঁজে পান গ্রাহকেরা। ডাইনের মতো ডিএনএসগুলো ওয়েবের গুরুত্বপূর্ণ অবকাঠামো হিসেবে বিবেচিত হয়।

ধারণা করা হচ্ছে, শুক্রবার সকালে দুবার সাইবার হামলার শিকার হয় ডাইন। পরে শুক্রবার রাতে আবার সাইবার আক্রমণ হয় বলে জানায় ডাইন। ডাইন আক্রমণের সময়ে আমাজনের ওয়েব সেবাগ্রহীতারাও কিছুটা সমস্যায় পড়েন। ১০ লাখেরও বেশি কোম্পানি আমাজনের ওয়েব-সেবা ব্যবহার করে।

এক বিবৃতির মাধ্যমে ডাইন এই হামলার কথা স্বীকার করেছে। তাদের ভাষ্য, ডিনায়াল-অব-সার্ভিস বা ‘ডিডস’ আক্রমণের শিকার হয়েছে তারা। ডিনায়াল অব সার্ভিস আক্রমণ হচ্ছে কোনো কম্পিউটার সিস্টেমের রিসোর্স বা সেবাগ্রহীতার প্রকৃত ব্যবহারকারীদের বাধা দেওয়ার একটি কৌশল। এতে কোনো ওয়েবসাইট আক্রান্ত হলে তার গতি ধীর হয়ে যায় বা অনেক ক্ষেত্রে সেটি পুরোপুরি বন্ধ হয়ে যায়। বাইরে থেকে কম্পিউটার সিস্টেম বা সাইটের সঙ্গে যোগাযোগের জন্য অসংখ্য বার্তা পাঠানোর মাধ্যমে এ হামলা চালানো হয়। একটি বার্তা বিশ্লেষণ করতে করতে আরো কয়েকটি বার্তা যদি এসে পড়ে, তখন ওই সিস্টেমটি আক্রমণকারীর পাঠানো বার্তা বিশ্লেষণেই ব্যস্ত হয়ে পড়ে; ফলে প্রকৃত ব্যবহারকারীরা ধীরগতির সম্মুখীন হয়।

ডিডস আক্রমণ সম্পর্কে সাইবার নিরাপত্তা উদ্যোক্তা প্রতিষ্ঠান সেন্টিনেলওয়ানের নিরাপত্তা পরিকল্পনা প্রধান জেরেমিয়া গ্রসম্যান বলেন, যেকোনো একটি ডিএনএস সেবাদাতা প্রতিষ্ঠানে হামলা হলে অনেক জনপ্রিয় ওয়েবসাইট ব্যবহারে বাধা দেওয়া যায়। এ বিষয়টিই সাম্প্রতিক এ হামলায় দেখা গেছে।

তবে কে বা কারা এই ইন্টারনেট হামলা চালিয়েছে, প্রাথমিকভাবে তা জানা যায়নি। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা, স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এই ব্যাপারে তারা তদন্ত শুরু করেছে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X