বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৯ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৩:৩৫
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, November 10, 2016 6:58 pm
A- A A+ Print

সাব্বিরের মনে পড়েছে ভারত–ম্যাচের স্মৃতি

c3f5c5c422ee84f75c280c1f9b75b779-sabbir-rahman

তীরে এসে তরী ডোবার যন্ত্রণা সাব্বির রহমান কাল আরও একবার অনুভব করলেন। বিপিএলে নিজেদের প্রথম ম্যাচে খুলনা টাইটানসের কাছে ৩ রানে হেরে যাওয়ার পর রাজশাহী কিংসের ‘আইকন’-এর মনে পড়ে গেল টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে সেই ম্যাচের দুঃসহ স্মৃতি। ভারতের সঙ্গে শেষ ওভারে বাংলাদেশের দরকার ছিল ১১ রান, শেষ ৩ বলে সেটি নেমে আসে ২ রানে। মুশফিকুর রহিম-মাহমুদউল্লাহর মতো ব্যাটসম্যান থাকার পরও বাংলাদেশ হেরে যায় ম্যাচটি। বেঙ্গালুরুর ওই ম্যাচের সঙ্গে কালকের ম্যাচের তুলনা হয় না। দুই প্রতিযোগিতার মানের পার্থক্যও অনেক। কিন্তু যত মিল হতাশার জায়গাটিতেই। দুই ম্যাচেই জিততে জিততে হারের দুঃখ পাওয়া। খুলনার বিপক্ষে শেষ ওভারে যখন ৭ রান দরকার, ৩ উইকেট হাতে নিয়েও রাজশাহী তা করতে পারেনি। সাব্বিরের জন্য ব্যাপারটি চূড়ান্ত হতাশারই। যতই পেশাদারির বর্ম থাকুক, আবেগের কাছে তা হার মানছেই। তবে একই সঙ্গে ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ও কাজ করছে তাঁর মনে, ‘পেশাদার ক্রিকেটারের কাজ হচ্ছে খেলা। তবুও খারাপ লাগে। এমন হারে আবেগ কাজ করে। খারাপ লাগছে আমারও। আমিও মানুষ। ভারতের ম্যাচের কথা মনে পড়েছে। দুর্ভাগ্যজনকভাবে এটি হয়ে গেছে। এখান থেকে শিক্ষা নিয়ে সামনের ম্যাচে আবার ঘুরে দাঁড়াব ইনশা আল্লাহ।’ সহজ একটা সমীকরণ কেন মেলাতে পারেনি রাজশাহী, উত্তরটা জানাই সাব্বিরের, ‘ওই পরিস্থিতি মেরে খেলার কিছু ছিল না। এক রান নেওয়ার সামর্থ্য সবারই ছিল। ব্যাটসম্যানরা হয়তো ভেবেছিল চার বা ছয় মেরে শেষ করবে। এটা আসলে ভুল সিদ্ধান্ত ছিল।’ হতাশার মধ্যেও সাব্বিরের দৃষ্টি এখন সামনেই। তিনি জানেন পরের ম্যাচটা জিতলেই কেবল এই হতাশা থেকে বেরিয়ে আসা যাবে।

Comments

Comments!

 সাব্বিরের মনে পড়েছে ভারত–ম্যাচের স্মৃতিAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

সাব্বিরের মনে পড়েছে ভারত–ম্যাচের স্মৃতি

Thursday, November 10, 2016 6:58 pm
c3f5c5c422ee84f75c280c1f9b75b779-sabbir-rahman

তীরে এসে তরী ডোবার যন্ত্রণা সাব্বির রহমান কাল আরও একবার অনুভব করলেন। বিপিএলে নিজেদের প্রথম ম্যাচে খুলনা টাইটানসের কাছে ৩ রানে হেরে যাওয়ার পর রাজশাহী কিংসের ‘আইকন’-এর মনে পড়ে গেল টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে সেই ম্যাচের দুঃসহ স্মৃতি।
ভারতের সঙ্গে শেষ ওভারে বাংলাদেশের দরকার ছিল ১১ রান, শেষ ৩ বলে সেটি নেমে আসে ২ রানে। মুশফিকুর রহিম-মাহমুদউল্লাহর মতো ব্যাটসম্যান থাকার পরও বাংলাদেশ হেরে যায় ম্যাচটি।
বেঙ্গালুরুর ওই ম্যাচের সঙ্গে কালকের ম্যাচের তুলনা হয় না। দুই প্রতিযোগিতার মানের পার্থক্যও অনেক। কিন্তু যত মিল হতাশার জায়গাটিতেই। দুই ম্যাচেই জিততে জিততে হারের দুঃখ পাওয়া। খুলনার বিপক্ষে শেষ ওভারে যখন ৭ রান দরকার, ৩ উইকেট হাতে নিয়েও রাজশাহী তা করতে পারেনি। সাব্বিরের জন্য ব্যাপারটি চূড়ান্ত হতাশারই। যতই পেশাদারির বর্ম থাকুক, আবেগের কাছে তা হার মানছেই। তবে একই সঙ্গে ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ও কাজ করছে তাঁর মনে, ‘পেশাদার ক্রিকেটারের কাজ হচ্ছে খেলা। তবুও খারাপ লাগে। এমন হারে আবেগ কাজ করে। খারাপ লাগছে আমারও। আমিও মানুষ। ভারতের ম্যাচের কথা মনে পড়েছে। দুর্ভাগ্যজনকভাবে এটি হয়ে গেছে। এখান থেকে শিক্ষা নিয়ে সামনের ম্যাচে আবার ঘুরে দাঁড়াব ইনশা আল্লাহ।’
সহজ একটা সমীকরণ কেন মেলাতে পারেনি রাজশাহী, উত্তরটা জানাই সাব্বিরের, ‘ওই পরিস্থিতি মেরে খেলার কিছু ছিল না। এক রান নেওয়ার সামর্থ্য সবারই ছিল। ব্যাটসম্যানরা হয়তো ভেবেছিল চার বা ছয় মেরে শেষ করবে। এটা আসলে ভুল সিদ্ধান্ত ছিল।’ হতাশার মধ্যেও সাব্বিরের দৃষ্টি এখন সামনেই। তিনি জানেন পরের ম্যাচটা জিতলেই কেবল এই হতাশা থেকে বেরিয়ে আসা যাবে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X