রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ২:১৪
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, November 6, 2016 11:31 am
A- A A+ Print

সামান্য অসুস্থ শিশুকে কি টিকা দেওয়া যায় না?

photo-1478407638

টিকা শিশুকে বিভিন্ন রোগের হাত থেকে রক্ষা করে। ছবি : ব্ল্যাক ব্রেথ
টিকা শিশুকে ছয়টি মারাত্মক রোগ থেকে রক্ষা করে। কাজেই জন্মের পর শিশুকে টিকা দেওয়া গুরুত্বপূর্ণ ব্যাপার। টিকা দেওয়া না হলে শিশু অপুষ্টি, পঙ্গুত্ব, এমনকি মৃত্যুর মুখোমুখি হতে পারে। এক বছর বয়সের মধ্যে সব টিকা দেওয়া শেষ করতে হবে- এটিই হচ্ছে আসল কথা। ১৯৯৬ সালের এক সমীক্ষা অনুযায়ী টিকা না দেওয়ার কারণে প্রতিবছর বাংলাদেশের প্রায় ৫০ হাজার শিশু হামে, ২২ হাজার শিশু ধনুষ্টংকারে এবং প্রায় সাড়ে ছয় হাজার শিশু পোলিওতে আক্রান্ত হয়ে পঙ্গুত্ববরণ করছে। এ তো গেল মাত্র তিনটি রোগের কারণে ক্ষতির খতিয়ান। এই টিকা দেওয়া নিয়েও বিভ্রান্ত আছে। অনেকে মনে করেন, সামান্য অসুস্থতায় শিশুকে টিকা দেওয়া যায় না বা দিলে ক্ষতি হবে। সামান্য অসুখের কারণে অনেকে টিকা দেওয়ার ডোজ শেষ না করে মাঝেমধ্যে টিকা দেওয়া বন্ধ করে দেন। এই ধারণাটি কিন্তু ঠিক নয়। টিকা দেওয়ার নির্দিষ্ট দিনে সামান্য জ্বর, সর্দি কাশি পাতলা পায়খানা ইত্যাদি হলেও টিকা দেওয়া যাবে। সামান্য অসুখে অথবা অপুষ্টিতে ভোগা শিশুকে টিকা দেওয়া নিরাপদ। এ ছাড়া টিকা দেওয়ার পর শিশুর সামান্য জ্বর, শরীরে লালচে দানা, টিকার স্থানে ঘা ইত্যাদি হতে পারে। এসব ক্ষেত্রে শিশুকে মায়ের দুধসহ অন্যান্য খাবার ও পানীয় স্বাভাবিক অবস্থার মতোই দিতে হবে। তবে উল্লিখিত উপসর্গগুলো গুরুতর অবস্থা ধারণ করলে ডাক্তারের পরামর্শ নিতে হবে। সামান্য অসুস্থতার জন্য টিকা দেওয়ার জন্য নির্দিষ্ট সময়সূচি ভাঙা ঠিক হবে না। সময়মতো সব টিকা দিয়ে দিলেই আপনি নিশ্চিত থাকতে পারছেন। তবে আপনি যদি মনে করেন শিশুর অসুস্থতার গুরুতর, তখন কোনো শিশুরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

Comments

Comments!

 সামান্য অসুস্থ শিশুকে কি টিকা দেওয়া যায় না?AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

সামান্য অসুস্থ শিশুকে কি টিকা দেওয়া যায় না?

Sunday, November 6, 2016 11:31 am
photo-1478407638

টিকা শিশুকে বিভিন্ন রোগের হাত থেকে রক্ষা করে। ছবি : ব্ল্যাক ব্রেথ

টিকা শিশুকে ছয়টি মারাত্মক রোগ থেকে রক্ষা করে। কাজেই জন্মের পর শিশুকে টিকা দেওয়া গুরুত্বপূর্ণ ব্যাপার। টিকা দেওয়া না হলে শিশু অপুষ্টি, পঙ্গুত্ব, এমনকি মৃত্যুর মুখোমুখি হতে পারে। এক বছর বয়সের মধ্যে সব টিকা দেওয়া শেষ করতে হবে- এটিই হচ্ছে আসল কথা। ১৯৯৬ সালের এক সমীক্ষা অনুযায়ী টিকা না দেওয়ার কারণে প্রতিবছর বাংলাদেশের প্রায় ৫০ হাজার শিশু হামে, ২২ হাজার শিশু ধনুষ্টংকারে এবং প্রায় সাড়ে ছয় হাজার শিশু পোলিওতে আক্রান্ত হয়ে পঙ্গুত্ববরণ করছে। এ তো গেল মাত্র তিনটি রোগের কারণে ক্ষতির খতিয়ান।

এই টিকা দেওয়া নিয়েও বিভ্রান্ত আছে। অনেকে মনে করেন, সামান্য অসুস্থতায় শিশুকে টিকা দেওয়া যায় না বা দিলে ক্ষতি হবে। সামান্য অসুখের কারণে অনেকে টিকা দেওয়ার ডোজ শেষ না করে মাঝেমধ্যে টিকা দেওয়া বন্ধ করে দেন। এই ধারণাটি কিন্তু ঠিক নয়। টিকা দেওয়ার নির্দিষ্ট দিনে সামান্য জ্বর, সর্দি কাশি পাতলা পায়খানা ইত্যাদি হলেও টিকা দেওয়া যাবে। সামান্য অসুখে অথবা অপুষ্টিতে ভোগা শিশুকে টিকা দেওয়া নিরাপদ। এ ছাড়া টিকা দেওয়ার পর শিশুর সামান্য জ্বর, শরীরে লালচে দানা, টিকার স্থানে ঘা ইত্যাদি হতে পারে। এসব ক্ষেত্রে শিশুকে মায়ের দুধসহ অন্যান্য খাবার ও পানীয় স্বাভাবিক অবস্থার মতোই দিতে হবে। তবে উল্লিখিত উপসর্গগুলো গুরুতর অবস্থা ধারণ করলে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

সামান্য অসুস্থতার জন্য টিকা দেওয়ার জন্য নির্দিষ্ট সময়সূচি ভাঙা ঠিক হবে না। সময়মতো সব টিকা দিয়ে দিলেই আপনি নিশ্চিত থাকতে পারছেন। তবে আপনি যদি মনে করেন শিশুর অসুস্থতার গুরুতর, তখন কোনো শিশুরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X