রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ১:২১
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, January 14, 2017 8:12 pm
A- A A+ Print

সারাদেশে বইছে তীব্র শৈত্যপ্রবাহ, সর্বনিম্ন ৫ ডিগ্রি তাপমাত্রা তেতুলিয়ায়

৩৯

সারাদেশে শীত জেঁকে বসতে শুরু করেছে। মাঘের শুরু থেকে দেশের উত্তরাঞ্চলে তীব্র শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। অন্যান্য অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। দেশব্যাপী শৈত্যপ্রবাহের কারণে রাজধানী ঢাকায়ও এখন বইছে শীতল বাতাস। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানান, শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেতুলিয়া ও কুড়িগ্রামের রাজারহাটে, ৫ ডিগ্রি সেলসিয়ার্স। শুক্রবার এ দু’স্থানে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়ার্স। পঞ্চগড় ও কুড়িগ্রাম ছাড়াও আজ টাঙ্গাইলে সর্বনিম্ন তাপমাত্রা ৫ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়ার্স উল্লেখ করে তিনি বলেন, শ্রীমঙ্গল, রাজশাহী, পাবনা, দিনাজপুর, নীলফামারী ও চুয়াডাঙ্গার উপর দিয়েও তীব্র শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। রুহুল কুদ্দস বলেন, আগামী ২/৩ দিনের মধ্যে তাপমাত্রা সামান্য বাড়তে পারে। তবে তাপমাত্রা কতটা বাড়বে তা আগাম বলা যাচ্ছে না। উত্তরাঞ্চলে শৈত্যপ্রবাহের তীব্রতা অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। তিনি বলেন, বরিশাল বিভাগ এবং ফরিদপুর, মাদারীপুর, গোপলগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, সীতাকুন্ড, রাঙ্গামাটি, কুমিল্লা, ফেনী, বগুড়া, সিরাজগঞ্জ, রংপুর, সৈয়দপুর, খুলনা, সাতক্ষীরা, যশোর ও কুষ্টিয়া অঞ্চলসমূহের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরণের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়ার্স উল্লেখ করে এ আবহাওয়াবিদ বলেন, ঢাকায় শৈত্যপ্রবাহ নয়, শীতল বাতাস বইছে। তিনি বলেন, তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়ার্সের নিচে চলে গেলে তখন তাকে মৃদু শৈত্যপ্রবাহ, ৮ ডিগ্রির নিচে গেলে মাঝারি শৈত্যপ্রবাহ ও ৬ ডিগ্রির নিচে গেলে তীব্র শৈত্যপ্রবাহ বলে উল্লেখ করা হয়। সে হিসেবে ঢাকায় এখনো শৈত্যপ্রবাহ শুরু হয়নি। আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, আজ মাদারীপুরে ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়ার্স, ময়মনসিংহে ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়ার্স, চট্টগ্রামের সীতাকুন্ডে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়ার্স, সিলেটের শ্রীমঙ্গলে ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়ার্স, রাজশাহীর ঈশ্বরদীতে ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়ার্স, খুলনার চুয়াডাঙ্গায় ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়ার্স এবং বরিশালে ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়ার্স সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তিনি বলেন, রাজধানীসহ সারাদেশেই শীতের তীব্রতা অনুভূত হচ্ছে। কারণ উত্তরী হাওয়ার বেগ বেড়েছে। আরো দুদিন তাপমাত্রা একইরকম থাকতে পারে। বলা যায়, মাঘের প্রথম দিনেই শীতে কাঁপছে দেশ। এ আবহাওয়াবিদ আরো বলেন, সোম-মঙ্গলবার থেকে তাপমাত্রা বাড়তে পারে। তবে শীতের তীব্রতা থাকবে। আর জানুয়ারির শেষে আবার শৈত্যপ্রবাহ আসতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারী ধরণের কুয়াশাও অব্যাহত থাকতে পারে বলে তিনি জানান। সূত্র: বাসস

Comments

Comments!

 সারাদেশে বইছে তীব্র শৈত্যপ্রবাহ, সর্বনিম্ন ৫ ডিগ্রি তাপমাত্রা তেতুলিয়ায়AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

সারাদেশে বইছে তীব্র শৈত্যপ্রবাহ, সর্বনিম্ন ৫ ডিগ্রি তাপমাত্রা তেতুলিয়ায়

Saturday, January 14, 2017 8:12 pm
৩৯

সারাদেশে শীত জেঁকে বসতে শুরু করেছে। মাঘের শুরু থেকে দেশের উত্তরাঞ্চলে তীব্র শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। অন্যান্য অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। দেশব্যাপী শৈত্যপ্রবাহের কারণে রাজধানী ঢাকায়ও এখন বইছে শীতল বাতাস।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানান, শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেতুলিয়া ও কুড়িগ্রামের রাজারহাটে, ৫ ডিগ্রি সেলসিয়ার্স। শুক্রবার এ দু’স্থানে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়ার্স।

পঞ্চগড় ও কুড়িগ্রাম ছাড়াও আজ টাঙ্গাইলে সর্বনিম্ন তাপমাত্রা ৫ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়ার্স উল্লেখ করে তিনি বলেন, শ্রীমঙ্গল, রাজশাহী, পাবনা, দিনাজপুর, নীলফামারী ও চুয়াডাঙ্গার উপর দিয়েও তীব্র শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে।

রুহুল কুদ্দস বলেন, আগামী ২/৩ দিনের মধ্যে তাপমাত্রা সামান্য বাড়তে পারে। তবে তাপমাত্রা কতটা বাড়বে তা আগাম বলা যাচ্ছে না। উত্তরাঞ্চলে শৈত্যপ্রবাহের তীব্রতা অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, বরিশাল বিভাগ এবং ফরিদপুর, মাদারীপুর, গোপলগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, সীতাকুন্ড, রাঙ্গামাটি, কুমিল্লা, ফেনী, বগুড়া, সিরাজগঞ্জ, রংপুর, সৈয়দপুর, খুলনা, সাতক্ষীরা, যশোর ও কুষ্টিয়া অঞ্চলসমূহের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরণের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়ার্স উল্লেখ করে এ আবহাওয়াবিদ বলেন, ঢাকায় শৈত্যপ্রবাহ নয়, শীতল বাতাস বইছে।

তিনি বলেন, তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়ার্সের নিচে চলে গেলে তখন তাকে মৃদু শৈত্যপ্রবাহ, ৮ ডিগ্রির নিচে গেলে মাঝারি শৈত্যপ্রবাহ ও ৬ ডিগ্রির নিচে গেলে তীব্র শৈত্যপ্রবাহ বলে উল্লেখ করা হয়। সে হিসেবে ঢাকায় এখনো শৈত্যপ্রবাহ শুরু হয়নি।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, আজ মাদারীপুরে ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়ার্স, ময়মনসিংহে ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়ার্স, চট্টগ্রামের সীতাকুন্ডে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়ার্স, সিলেটের শ্রীমঙ্গলে ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়ার্স, রাজশাহীর ঈশ্বরদীতে ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়ার্স, খুলনার চুয়াডাঙ্গায় ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়ার্স এবং বরিশালে ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়ার্স সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

তিনি বলেন, রাজধানীসহ সারাদেশেই শীতের তীব্রতা অনুভূত হচ্ছে। কারণ উত্তরী হাওয়ার বেগ বেড়েছে। আরো দুদিন তাপমাত্রা একইরকম থাকতে পারে। বলা যায়, মাঘের প্রথম দিনেই শীতে কাঁপছে দেশ।

এ আবহাওয়াবিদ আরো বলেন, সোম-মঙ্গলবার থেকে তাপমাত্রা বাড়তে পারে। তবে শীতের তীব্রতা থাকবে। আর জানুয়ারির শেষে আবার শৈত্যপ্রবাহ আসতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারী ধরণের কুয়াশাও অব্যাহত থাকতে পারে বলে তিনি জানান।

সূত্র: বাসস

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X