শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১২:১৪
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, September 28, 2016 2:54 pm
A- A A+ Print

সার্ক শীর্ষ সম্মেলন স্থগিত

saarc21475050778-1

ভারত ও পাকিস্তানের মধ্যে বিদ্যমান উত্তেজনাকর পরিস্থিতিতে স্থগিত হলো দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) শীর্ষ সম্মেলন। ৯-১০ নভেম্বর পাকিস্তানে এ শীর্ষ সম্মেলন হওয়ার কথা ছিল। সম্মেলনে যোগ দেওয়ার বিষয়ে অপারগতার কথা সার্কের বর্তমান চেয়ার নেপালকে জানিয়ে দেওয়ার পর সম্মেলন অনিশ্চিত হয়ে পড়ে। নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা সার্ক সম্মেলন স্থগিত করার বিষয়টি নিশ্চিত করেছেন। নিয়ম অনুযায়ী, যেকোনো একটি দেশ যোগ না দিলে সার্ক শীর্ষ সম্মেলন স্থগিত বা বাতিল হয়ে যায়। পরে এ বিষয়ে সব সদস্য একমত হয়ে সিদ্ধান্ত নিলে নতুন করে সম্মেলনের স্থান ও তারিখ ঘোষণা করা হয়। মঙ্গলবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় নেপালকে জানিয়ে দিয়েছে, বিদ্যমান পরিস্থিতিতে সম্মেলনে যোগ দিতে অপরাগ ভারত। নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সম্মেলনে ভারত যোগ না দেওয়ার বিষয়টি নিশ্চিত করার পর সম্মেলন স্থগিত হয়েছে। ভারত শাসিত কাশ্মীরের উরি সেনাঘাঁটিতে পাকিস্তান থেকে অনুপ্রবেশকারী সন্ত্রাসীরা ১৮ সেপ্টেম্বর হামলা চালায়। রক্তক্ষয়ী এ হামলার পর তীব্র প্রতিক্রিয়া দেখায় ভারত। হামলার জন্য সরাসরি পাকিস্তানকে দায়ী করে ভারত। পাকিস্তানকে আঞ্চলিক ও আন্তর্জাতিক অঙ্গন থেকে বিচ্ছিন্ন করার ঘোষণা দেয় ভারত। উরি সেনাঘাঁটিতে হামলার পর আফগানিস্তান সার্কের সদস্য দেশগুলোর প্রতি পাকিস্তানে অনুষ্ঠেয় শীর্ষ সম্মেলন বয়কটের আহ্বান জানায়। সবশেষ ভারত, বাংলাদেশ, ভুটান ও আফগানিস্তান এ সম্মেলন বয়কট করল। ফলে নভেম্বর অনুষ্ঠেয় সার্ক শীর্ষ সম্মেলন আপাতত হচ্ছে না। এদিকে, শ্রীলঙ্কাও সার্ক সম্মেলনে অংশ না নেওয়ার বিষয়ে শিগগিরই তাদের মত জানাতে পারে। তাই যদি হয়, দক্ষিণ এশিয়ায় একঘরে হয়ে পড়বে পাকিস্তান। অন্যদিকে, ভারতের সম্মেলনে যোগ না দেওয়ার সিদ্ধান্তকে ‘দুভার্গজনক’ বলে উল্লেখ করেছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

Comments

Comments!

 সার্ক শীর্ষ সম্মেলন স্থগিতAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

সার্ক শীর্ষ সম্মেলন স্থগিত

Wednesday, September 28, 2016 2:54 pm
saarc21475050778-1

ভারত ও পাকিস্তানের মধ্যে বিদ্যমান উত্তেজনাকর পরিস্থিতিতে স্থগিত হলো দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) শীর্ষ সম্মেলন।

৯-১০ নভেম্বর পাকিস্তানে এ শীর্ষ সম্মেলন হওয়ার কথা ছিল। সম্মেলনে যোগ দেওয়ার বিষয়ে অপারগতার কথা সার্কের বর্তমান চেয়ার নেপালকে জানিয়ে দেওয়ার পর সম্মেলন অনিশ্চিত হয়ে পড়ে।

নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা সার্ক সম্মেলন স্থগিত করার বিষয়টি নিশ্চিত করেছেন।

নিয়ম অনুযায়ী, যেকোনো একটি দেশ যোগ না দিলে সার্ক শীর্ষ সম্মেলন স্থগিত বা বাতিল হয়ে যায়। পরে এ বিষয়ে সব সদস্য একমত হয়ে সিদ্ধান্ত নিলে নতুন করে সম্মেলনের স্থান ও তারিখ ঘোষণা করা হয়।

মঙ্গলবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় নেপালকে জানিয়ে দিয়েছে, বিদ্যমান পরিস্থিতিতে সম্মেলনে যোগ দিতে অপরাগ ভারত।

নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সম্মেলনে ভারত যোগ না দেওয়ার বিষয়টি নিশ্চিত করার পর সম্মেলন স্থগিত হয়েছে।

ভারত শাসিত কাশ্মীরের উরি সেনাঘাঁটিতে পাকিস্তান থেকে অনুপ্রবেশকারী সন্ত্রাসীরা ১৮ সেপ্টেম্বর হামলা চালায়। রক্তক্ষয়ী এ হামলার পর তীব্র প্রতিক্রিয়া দেখায় ভারত। হামলার জন্য সরাসরি পাকিস্তানকে দায়ী করে ভারত। পাকিস্তানকে আঞ্চলিক ও আন্তর্জাতিক অঙ্গন থেকে বিচ্ছিন্ন করার ঘোষণা দেয় ভারত।

উরি সেনাঘাঁটিতে হামলার পর আফগানিস্তান সার্কের সদস্য দেশগুলোর প্রতি পাকিস্তানে অনুষ্ঠেয় শীর্ষ সম্মেলন বয়কটের আহ্বান জানায়। সবশেষ ভারত, বাংলাদেশ, ভুটান ও আফগানিস্তান এ সম্মেলন বয়কট করল। ফলে নভেম্বর অনুষ্ঠেয় সার্ক শীর্ষ সম্মেলন আপাতত হচ্ছে না।

এদিকে, শ্রীলঙ্কাও সার্ক সম্মেলনে অংশ না নেওয়ার বিষয়ে শিগগিরই তাদের মত জানাতে পারে। তাই যদি হয়, দক্ষিণ এশিয়ায় একঘরে হয়ে পড়বে পাকিস্তান।

অন্যদিকে, ভারতের সম্মেলনে যোগ না দেওয়ার সিদ্ধান্তকে ‘দুভার্গজনক’ বলে উল্লেখ করেছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X