সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৫:৪৫
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, September 12, 2016 9:20 pm
A- A A+ Print

সিনেমা শেষ হওয়ার পর নায়ক-নায়িকাদের পোশাকগুলো কোথায় যায়?

de64ee2306cf6f027c2f9631bdda8b64-artist

আচ্ছা, সিনেমায় যে নায়ক-নায়িকারা এত সুন্দর সুন্দর সব পোশাক পরেন, সেগুলো পরে যায় কোথায়? তারকারা তো আর এক পোশাক বারবার পরবেন না। আবার একই পোশাক তো অন্য সিনেমাতেও ব্যবহার করা যাবে না। তাহলে এত টাকা খরচ করে প্রযোজকেরা অভিনয়শিল্পীদের জন্য যে পোশাক তৈরি করান, সেসব পরে কী করা হয়? এমন প্রশ্ন এত দিনে নিশ্চয়ই অনেকের মনে জেগেছে। বলিউডের সেই পোশাকগুলো কোথায় যায়, তার উত্তর পাওয়া গেছে। সিনেমার শুটিং শেষে পোশাকগুলো প্রযোজনা প্রতিষ্ঠানের গুদাম ঘরেই রেখে দেওয়া হয়। বাক্সের ভেতর পোশাকগুলো ভাঁজ করে রেখে তার বাইরে সিনেমার নাম ও কোন শিল্পী এই পোশাক পরেছিলেন, তা লিখে রাখা হয়। এত পোশাকের ভিড়ে কোন পোশাক কবে কে পরেছিলেন, সেটা মনে রাখার জন্যই এই বন্দোবস্ত। জানিয়েছেন বলিউডের বিখ্যাত প্রযোজনা প্রতিষ্ঠান যশরাজ ফিল্মসের স্টাইলিস্ট আয়েশা খান্না। আয়েশা জানান, পরবর্তী সময় অন্য কোনো ছবির সহকারী শিল্পী বা নৃত্যশিল্পীর জন্য আগে ব্যবহৃত কোনো পোশাকে কিছুটা পরিবর্তন এনে পরানো হয়। অন্য কাপড়ের সঙ্গে মিলিয়ে তা এমনভাবে তৈরি করা হয়, যে কারও সাধ্য নেই বুঝতে পারে, আগে এই পোশাক কোন সিনেমায় দেখা গিয়েছিল। তবে, সিনেমার পোশাক ডিজাইনার যদি হন মনীষ মালহোত্রা বা আনজু মোদির মতো তারকা ডিজাইনার, তাহলে ভিন্ন কথা। তাঁরা সিনেমা শেষ হওয়ার পর নিজের তৈরি করা পোশাকগুলো নিজের সংগ্রহেই রেখে দেন। মাঝে মাঝে প্রযোজকও ডিজাইনারের অনুমতি নিয়ে কোনো তারকা চাইলে সিনেমার কোনো পোশাক নিজের কাছে রেখে দিতে পারেন। পরার জন্য নয়, সাধারণত স্মৃতি হিসেবেই সেসব রাখতে চান তাঁরা। এ ক্ষেত্রে আবার কিছু ব্যতিক্রমী ঘটনাও ঘটে মাঝে মাঝে। এই যেমন রজনীকান্ত ও ঐশ্বরিয়া রাই বচ্চন অভিনীত ‘রোবট’ সিনেমার কিছু পোশাক একবার নিলামে তোলা হয়েছিল। একটি এনজিওকে সাহায্য করার জন্য এই উদ্যোগ নিয়েছেন রজনীকান্ত । এমন কোনো ঘটনা ছাড়া সিনেমায় তারকাদের পরিহিত পোশাক সাধারণ মানুষের নাগালে আসার কোনো সুযোগ নেই। সূত্র: মিড-ডে, স্কুপহুপ।

Comments

Comments!

 সিনেমা শেষ হওয়ার পর নায়ক-নায়িকাদের পোশাকগুলো কোথায় যায়?AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

সিনেমা শেষ হওয়ার পর নায়ক-নায়িকাদের পোশাকগুলো কোথায় যায়?

Monday, September 12, 2016 9:20 pm
de64ee2306cf6f027c2f9631bdda8b64-artist

আচ্ছা, সিনেমায় যে নায়ক-নায়িকারা এত সুন্দর সুন্দর সব পোশাক পরেন, সেগুলো পরে যায় কোথায়? তারকারা তো আর এক পোশাক বারবার পরবেন না। আবার একই পোশাক তো অন্য সিনেমাতেও ব্যবহার করা যাবে না। তাহলে এত টাকা খরচ করে প্রযোজকেরা অভিনয়শিল্পীদের জন্য যে পোশাক তৈরি করান, সেসব পরে কী করা হয়? এমন প্রশ্ন এত দিনে নিশ্চয়ই অনেকের মনে জেগেছে।

বলিউডের সেই পোশাকগুলো কোথায় যায়, তার উত্তর পাওয়া গেছে। সিনেমার শুটিং শেষে পোশাকগুলো প্রযোজনা প্রতিষ্ঠানের গুদাম ঘরেই রেখে দেওয়া হয়। বাক্সের ভেতর পোশাকগুলো ভাঁজ করে রেখে তার বাইরে সিনেমার নাম ও কোন শিল্পী এই পোশাক পরেছিলেন, তা লিখে রাখা হয়। এত পোশাকের ভিড়ে কোন পোশাক কবে কে পরেছিলেন, সেটা মনে রাখার জন্যই এই বন্দোবস্ত। জানিয়েছেন বলিউডের বিখ্যাত প্রযোজনা প্রতিষ্ঠান যশরাজ ফিল্মসের স্টাইলিস্ট আয়েশা খান্না।
আয়েশা জানান, পরবর্তী সময় অন্য কোনো ছবির সহকারী শিল্পী বা নৃত্যশিল্পীর জন্য আগে ব্যবহৃত কোনো পোশাকে কিছুটা পরিবর্তন এনে পরানো হয়। অন্য কাপড়ের সঙ্গে মিলিয়ে তা এমনভাবে তৈরি করা হয়, যে কারও সাধ্য নেই বুঝতে পারে, আগে এই পোশাক কোন সিনেমায় দেখা গিয়েছিল।
তবে, সিনেমার পোশাক ডিজাইনার যদি হন মনীষ মালহোত্রা বা আনজু মোদির মতো তারকা ডিজাইনার, তাহলে ভিন্ন কথা। তাঁরা সিনেমা শেষ হওয়ার পর নিজের তৈরি করা পোশাকগুলো নিজের সংগ্রহেই রেখে দেন। মাঝে মাঝে প্রযোজকও ডিজাইনারের অনুমতি নিয়ে কোনো তারকা চাইলে সিনেমার কোনো পোশাক নিজের কাছে রেখে দিতে পারেন। পরার জন্য নয়, সাধারণত স্মৃতি হিসেবেই সেসব রাখতে চান তাঁরা।
এ ক্ষেত্রে আবার কিছু ব্যতিক্রমী ঘটনাও ঘটে মাঝে মাঝে। এই যেমন রজনীকান্ত ও ঐশ্বরিয়া রাই বচ্চন অভিনীত ‘রোবট’ সিনেমার কিছু পোশাক একবার নিলামে তোলা হয়েছিল। একটি এনজিওকে সাহায্য করার জন্য এই উদ্যোগ নিয়েছেন রজনীকান্ত । এমন কোনো ঘটনা ছাড়া সিনেমায় তারকাদের পরিহিত পোশাক সাধারণ মানুষের নাগালে আসার কোনো সুযোগ নেই।
সূত্র: মিড-ডে, স্কুপহুপ।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X