মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ১:৪৪
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, December 11, 2016 9:09 pm
A- A A+ Print

সুইস ব্যাংকে রোনালদোর ২ কোটি ইউরো

42

ক্রিস্টিয়ানো রোনালদোর আয় বিবরণী প্রকাশ করেছে স্পেনের একটি পত্রিকা। তাতে দেখা গেছে, ২০১৫ সালে রোনালদোর ঘোষিত আয় ছিল ২২ কোটি ৫০ লাখ ইউরো। আর সুইজারল্যান্ডের ২২টি ব্যাংকে তাঁর দুই কোটি ইউরো জমা আছে। আর নিজের দেশ পর্তুগালের পাঁচটি ব্যাংকে আছে মাত্র ৩৩ হাজার ৪৫২ ইউরো। এই বিবরণী রোনালদো নিজে জমা দিয়েছেন স্পেনের আয়কর দপ্তরে। রোনালদোর মুখপাত্রের পক্ষ থেকে যে আয়ের ​বিবরণী প্রকাশ করা হয়েছিল, তার সঙ্গে এল মুন্ডোর খবর মিলে যায়। সম্প্রতি রোনালদোর বিরুদ্ধে কর ফাঁকি দেওয়ার অভিযোগ উঠেছে। রোনালদো নাকি ১৫ কোটি ইউরো কর ফাঁকি দিয়েছেন। তবে রোনালদোর পক্ষ থেকে এই দাবি অস্বীকার করা হয়েছে। সততা প্রমাণে নিজের আয়ের সংক্ষিপ্ত বিবরণী প্রকাশও করেছেন। এবার আরও বিস্তারিত আয় বিবরণী ​প্রকাশ করল এল মুন্ডো। প্রত্যেক বছর আয়কর দপ্তরে কর্মজীবীদের রিটার্ন দাখিল করতে হয়। সেই রিটার্নে তাঁরা এক বছরে তাঁদের আয় দেখান। আয়কর কম করানোর জন্য অনেকে নিজের আয় লুকান। স্পেনের মতো দেশে ক্ষেত্রবিশেষে প্রায় ৪০ শতাংশও আয়কর দিতে হয়। মিলিয়ন ইউরো যাঁরা আয় করেন, দেখা যায় বেতনের অর্ধেকের কাছাকাছি অঙ্ক করের পেছনেই চলে যাচ্ছে। এ কারণে সেসব দেশে কর ফাঁকির চেষ্টা চলে। আর কর বিভাগের পক্ষ থেকে চলে ফাঁকিবাজদের জালের মধ্যে ফেলা। এভাবেই লিওনেল মেসির কর ফাঁকির বিষয়টি ধরা পড়েছে। এবার রোনালদোর দিকে অভিযোগের তির। রোনালদো কর ফাঁকি দিয়েছেন কি না, এ আলোচনার মধ্যেই এবার এল মুন্ডো রোনালদোর আয়ের রিটার্ন প্রকাশ করল। তাতে দেখা গেছে, ফুটবল খেলেই বরং রোনালদোর আয় কম। কারণ স্পেনের ভেতরে তিনি আয় করেছেন ২ কোটি ৩৫ লাখ ইউরো, স্পেনের বাইরে ২০ কোটি ৩৭ লাখ। সুইস ব্যাংকে যে ২ কোটি ইউরো রেখেছেন, এর ১ কোটি ৭০ লাখই একটি ব্যাংকে তিনটি ভিন্ন হিসাবে। বাকি ৩০ লাখ ইউরো রেখেছেন সুইজারল্যান্ডের ১৯টি ভিন্ন ভিন্ন আঞ্চলিক ব্যাংকের শাখায়। এ ছাড়া রোনালদোর শেয়ারবাজারে কিছু বিনিয়োগ আছে। আছে বন্ড, রিয়েস্ট স্টেট বিনিয়োগ। সূত্র: এএফপি।  

Comments

Comments!

 সুইস ব্যাংকে রোনালদোর ২ কোটি ইউরোAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

সুইস ব্যাংকে রোনালদোর ২ কোটি ইউরো

Sunday, December 11, 2016 9:09 pm
42

ক্রিস্টিয়ানো রোনালদোর আয় বিবরণী প্রকাশ করেছে স্পেনের একটি পত্রিকা। তাতে দেখা গেছে, ২০১৫ সালে রোনালদোর ঘোষিত আয় ছিল ২২ কোটি ৫০ লাখ ইউরো। আর সুইজারল্যান্ডের ২২টি ব্যাংকে তাঁর দুই কোটি ইউরো জমা আছে। আর নিজের দেশ পর্তুগালের পাঁচটি ব্যাংকে আছে মাত্র ৩৩ হাজার ৪৫২ ইউরো। এই বিবরণী রোনালদো নিজে জমা দিয়েছেন স্পেনের আয়কর দপ্তরে। রোনালদোর মুখপাত্রের পক্ষ থেকে যে আয়ের ​বিবরণী প্রকাশ করা হয়েছিল, তার সঙ্গে এল মুন্ডোর খবর মিলে যায়।

সম্প্রতি রোনালদোর বিরুদ্ধে কর ফাঁকি দেওয়ার অভিযোগ উঠেছে। রোনালদো নাকি ১৫ কোটি ইউরো কর ফাঁকি দিয়েছেন। তবে রোনালদোর পক্ষ থেকে এই দাবি অস্বীকার করা হয়েছে। সততা প্রমাণে নিজের আয়ের সংক্ষিপ্ত বিবরণী প্রকাশও করেছেন। এবার আরও বিস্তারিত আয় বিবরণী ​প্রকাশ করল এল মুন্ডো।

প্রত্যেক বছর আয়কর দপ্তরে কর্মজীবীদের রিটার্ন দাখিল করতে হয়। সেই রিটার্নে তাঁরা এক বছরে তাঁদের আয় দেখান। আয়কর কম করানোর জন্য অনেকে নিজের আয় লুকান। স্পেনের মতো দেশে ক্ষেত্রবিশেষে প্রায় ৪০ শতাংশও আয়কর দিতে হয়। মিলিয়ন ইউরো যাঁরা আয় করেন, দেখা যায় বেতনের অর্ধেকের কাছাকাছি অঙ্ক করের পেছনেই চলে যাচ্ছে। এ কারণে সেসব দেশে কর ফাঁকির চেষ্টা চলে। আর কর বিভাগের পক্ষ থেকে চলে ফাঁকিবাজদের জালের মধ্যে ফেলা। এভাবেই লিওনেল মেসির কর ফাঁকির বিষয়টি ধরা পড়েছে। এবার রোনালদোর দিকে অভিযোগের তির।

রোনালদো কর ফাঁকি দিয়েছেন কি না, এ আলোচনার মধ্যেই এবার এল মুন্ডো রোনালদোর আয়ের রিটার্ন প্রকাশ করল। তাতে দেখা গেছে, ফুটবল খেলেই বরং রোনালদোর আয় কম। কারণ স্পেনের ভেতরে তিনি আয় করেছেন ২ কোটি ৩৫ লাখ ইউরো, স্পেনের বাইরে ২০ কোটি ৩৭ লাখ।

সুইস ব্যাংকে যে ২ কোটি ইউরো রেখেছেন, এর ১ কোটি ৭০ লাখই একটি ব্যাংকে তিনটি ভিন্ন হিসাবে। বাকি ৩০ লাখ ইউরো রেখেছেন সুইজারল্যান্ডের ১৯টি ভিন্ন ভিন্ন আঞ্চলিক ব্যাংকের শাখায়।

এ ছাড়া রোনালদোর শেয়ারবাজারে কিছু বিনিয়োগ আছে। আছে বন্ড, রিয়েস্ট স্টেট বিনিয়োগ। সূত্র: এএফপি।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X