রবিবার, ২৪শে সেপ্টেম্বর, ২০১৭ ইং, ৯ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ১২:৩৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, February 20, 2017 12:04 pm
A- A A+ Print

সুস্থ থাকতে ৫ চা

Lifestyle (1)

প্রচলিত আছে, এক কাপ চা স্ট্রোক ঠেকাতে পারে। হাড়ের জোড়ায় জোড়ায় ব্যথা, দাঁতের ক্ষয় ও ক্যান্সার প্রতিরোধে চায়ের গুরুত্ব অনেক। সবচেয়ে বেশি যা বলা হয়- এক কাপ চা আপনার শরীর চাঙ্গা করে দিতে পারে। এবার জেনে রাখুন চা শরীরের ওজন কমিয়ে দিতে পারে। এমনকি শরীরে জমে থাকা মেদও ঝরাতে পারে। এত গুণধারী চায়ের আরো কিছু অজানা গুণ জেনে নেওয়া যাক। এখানে আমরা পাঁচ ধরনের চায়ের কথা বলবো, যেগুলো আপনাকে স্লিম হতে সাহায্য করবে। রাশি মৌরির চা : হজমে সাহায্য করে স্টার অ্যানিস বা রাশি মৌরি ফল থেকে বানানো চা আপনার হজম শক্তি বাড়াতে সাহায্য করবে। চীনে জন্মানো এক ধরনের চিরসবুজ গাছে এই ফল হয়। এর চা আপনাকে ডায়রিয়া, বমিবমিভাব এবং পেটের সমস্যার সমাধান দিতে পারে। পুদিনার চা : ক্যালরি ক্ষয়ে সাহায্য করে যদি পুদিনা চা খান তাহলে আপনার হজম শক্তি বাড়বে এবং একই সঙ্গে ক্যালরি ক্ষয়ও বাড়বে। ফুটন্ত পানিতে এক টেবিল চামচ শুকনা অথবা কাঁচা পুদিনা ঢেলে দিয়ে ৪ থেকে ৫ মিনিট জ্বাল দিন। সঙ্গে মধুও মিশিয়ে নিতে পারেন। সবুজ চা : ওজন কমাতে সাহায্য করে গবেষণায় দেখা গেছে, ‍সবুজ চা শরীরের বিভিন্ন অঙ্গের কাজ বাড়িয়ে দেয়। যা ক্যালরি কমাতে সাহায্য করে। সবুজ চা অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণও বাড়িয়ে দেয়। যা শরীরের চর্বি কাটতে সাহায্য করে। আর এই চা বানানো যায় সহজে। ৮৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় মাত্র দুই থেকে তিন মিনিট জ্বাল দিলেই হয়ে যাবে। যদি শরীরের চর্বি কমাতে চান, আর দেরি কেন- ঝটপট বানিয়ে ফেলুন এক কাপ সবুজ চা। গোলাপের চা : কোষ্ট্যকাঠিন্য প্রতিরোধ করে তাজা গোলাপ ফুলের সঙ্গে চা পাতা মিশিয়ে তৈরি করা হয় এই চা। গবেষণায় দেখা গেছে, মানবদেহে এই চায়ের দারুণ প্রভাব রয়েছে। এই চা পানে গায়ের রং সুন্দর হওয়া ছাড়াও এতে আপনি পাবেন ভিটামিন এ, বি-৩, সি, ডি এবং ই। আর এই চা আপনার কোষ্ট্যকাঠিন্য প্রতিরোধ করবে, একই সঙ্গে কমবে আপনার শরীরের ওজনও। অলং চা : স্থূলতা প্রতিরোধে সহায়তা করে চীনের ঐতিহ্যবাহী এই চা খেলে কিন্তু দারুণ সব উপকারিতা পাওয়া যায়। গবেষণায় দেখা গেছে, এই চায়ের গুণাগুণ সবুজ চায়ের চেয়েও বেশি। এই চা পানে শরীরে চর্বি কাটে- যা স্থূলতা কমাতে সাহায্য করে। প্রতিদিন দুই কাপ করে এই চা পান করতে পারেন। ফুটন্ত পানিতে ত্রিশ সেকেন্ড থেকে পাঁচ মিনিট পর্যন্ত জ্বাল দিলেই হয়ে যাবে আপনার অলং চা।

Comments

Comments!

 সুস্থ থাকতে ৫ চাAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

সুস্থ থাকতে ৫ চা

Monday, February 20, 2017 12:04 pm
Lifestyle (1)

প্রচলিত আছে, এক কাপ চা স্ট্রোক ঠেকাতে পারে। হাড়ের জোড়ায় জোড়ায় ব্যথা, দাঁতের ক্ষয় ও ক্যান্সার প্রতিরোধে চায়ের গুরুত্ব অনেক। সবচেয়ে বেশি যা বলা হয়- এক কাপ চা আপনার শরীর চাঙ্গা করে দিতে পারে।

এবার জেনে রাখুন চা শরীরের ওজন কমিয়ে দিতে পারে। এমনকি শরীরে জমে থাকা মেদও ঝরাতে পারে। এত গুণধারী চায়ের আরো কিছু অজানা গুণ জেনে নেওয়া যাক। এখানে আমরা পাঁচ ধরনের চায়ের কথা বলবো, যেগুলো আপনাকে স্লিম হতে সাহায্য করবে।

রাশি মৌরির চা : হজমে সাহায্য করে

স্টার অ্যানিস বা রাশি মৌরি ফল থেকে বানানো চা আপনার হজম শক্তি বাড়াতে সাহায্য করবে। চীনে জন্মানো এক ধরনের চিরসবুজ গাছে এই ফল হয়। এর চা আপনাকে ডায়রিয়া, বমিবমিভাব এবং পেটের সমস্যার সমাধান দিতে পারে।

পুদিনার চা : ক্যালরি ক্ষয়ে সাহায্য করে

যদি পুদিনা চা খান তাহলে আপনার হজম শক্তি বাড়বে এবং একই সঙ্গে ক্যালরি ক্ষয়ও বাড়বে। ফুটন্ত পানিতে এক টেবিল চামচ শুকনা অথবা কাঁচা পুদিনা ঢেলে দিয়ে ৪ থেকে ৫ মিনিট জ্বাল দিন। সঙ্গে মধুও মিশিয়ে নিতে পারেন।

সবুজ চা : ওজন কমাতে সাহায্য করে

গবেষণায় দেখা গেছে, ‍সবুজ চা শরীরের বিভিন্ন অঙ্গের কাজ বাড়িয়ে দেয়। যা ক্যালরি কমাতে সাহায্য করে। সবুজ চা অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণও বাড়িয়ে দেয়। যা শরীরের চর্বি কাটতে সাহায্য করে। আর এই চা বানানো যায় সহজে। ৮৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় মাত্র দুই থেকে তিন মিনিট জ্বাল দিলেই হয়ে যাবে। যদি শরীরের চর্বি কমাতে চান, আর দেরি কেন- ঝটপট বানিয়ে ফেলুন এক কাপ সবুজ চা।

গোলাপের চা : কোষ্ট্যকাঠিন্য প্রতিরোধ করে

তাজা গোলাপ ফুলের সঙ্গে চা পাতা মিশিয়ে তৈরি করা হয় এই চা। গবেষণায় দেখা গেছে, মানবদেহে এই চায়ের দারুণ প্রভাব রয়েছে। এই চা পানে গায়ের রং সুন্দর হওয়া ছাড়াও এতে আপনি পাবেন ভিটামিন এ, বি-৩, সি, ডি এবং ই। আর এই চা আপনার কোষ্ট্যকাঠিন্য প্রতিরোধ করবে, একই সঙ্গে কমবে আপনার শরীরের ওজনও।

অলং চা : স্থূলতা প্রতিরোধে সহায়তা করে

চীনের ঐতিহ্যবাহী এই চা খেলে কিন্তু দারুণ সব উপকারিতা পাওয়া যায়। গবেষণায় দেখা গেছে, এই চায়ের গুণাগুণ সবুজ চায়ের চেয়েও বেশি। এই চা পানে শরীরে চর্বি কাটে- যা স্থূলতা কমাতে সাহায্য করে। প্রতিদিন দুই কাপ করে এই চা পান করতে পারেন। ফুটন্ত পানিতে ত্রিশ সেকেন্ড থেকে পাঁচ মিনিট পর্যন্ত জ্বাল দিলেই হয়ে যাবে আপনার অলং চা।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X