রবিবার, ২৪শে সেপ্টেম্বর, ২০১৭ ইং, ৯ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ১২:৪১
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, March 6, 2017 3:28 pm
A- A A+ Print

সেই চার ইন্টার্ন চিকিৎসকের শাস্তি মওকুফ, কর্মবিরতি প্রত্যাহার

29

ঢাকা: আন্দোলনের মুখে অবশেষে বগুড়ার শহীদ জিয়া মেডিকেল কলেজের (শজিমেক) চার ইন্টার্ন চিকিৎসকের শাস্তি মওকুফ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এরপর শাস্তি বাতিলের দাবিতে বিভিন্ন মেডিকেলের ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার করা হয়েছে। সোমবার দুপুরে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম তার নিজ বাসায় ঢাকার সব মেডিকেল কলেজের ইন্টার্ন পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গে বৈঠকের পর এ সিদ্ধান্ত নেন। এক রোগীর স্বজনদের মারধর করায় ওই চারজনের ইন্টার্নশিপ ছয় মাসের জন্য স্থগিত করে কর্তৃপক্ষ। এছাড়া ছয় মাস পরে তাদের চারটি ভিন্ন হসপাতালে ইন্টার্নশিপ করার শাস্তিও দেওয়া হয়। এর প্রতিবাদে শুক্রবার সকাল থেকে কর্মবিরতি পালন করে ওই প্রতিষ্ঠানের ইন্টার্ন চিকিৎসকরা। এরপর শনিবার থেকে শাস্তির প্রতিবাদে কর্মবিরতিতে নামে দেশের বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা। এতে চরম ভোগান্তিতে পড়েন রোগীরা। শনিবার থেকে শুরু হওয়া ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি সোমবার টানা তৃতীয় দিনে অব্যাহত থাকার পর শাস্তি মওকুফ করে আন্দোলন প্রত্যাহারের আহ্বান জানানো হয়। এরআগে দেশের কয়েকটি সরকারী মেডিকেল কলেজের ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি পালনকে ‘বেআইনি’ বলে উল্লেখ করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেছেন, রোগীকে সেবা দেয়ার দায়িত্বে রয়েছেন চিকিৎসকরা। রোগীর স্বজনরা যদি আহত হয়, লাঞ্ছিত হয় এবং রোগীও মৃত্যুবরণ করেছে এটাতো উপেক্ষা করা সম্ভব না। এর প্রতিবাদে যদি চিকিৎসকরা কর্মবিরতি করে সেটাওতো দুখ:জনক। রোগীকে জিম্মি করেতো কোন চিকিৎসক এভাবে ধর্মঘট করতে পারে না। এটা শুধু বেআইনি-ই নয়, অমানবিক। স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি এবং বাংলাদেশ মেডিক্যার অ্যাসোসিয়েশনের (বিএমএ) সাবেক মহাসচিব ডা. ইকবাল আর্সলান বলেন, ‘বিষয়টি নিয়ে মন্ত্রীর সঙ্গে কয়েক দফা কথা হয়েছে। আজ সকালে তার বাসায় ইন্টার্ন নেতাদের উপস্থিতিতে আলোচনা হয়। পরে মন্ত্রী চার ইন্টার্ন চিকিৎসকের বহিষ্কারাদেশ বাতিলের সিদ্ধান্ত নেন।’
 

Comments

Comments!

 সেই চার ইন্টার্ন চিকিৎসকের শাস্তি মওকুফ, কর্মবিরতি প্রত্যাহারAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

সেই চার ইন্টার্ন চিকিৎসকের শাস্তি মওকুফ, কর্মবিরতি প্রত্যাহার

Monday, March 6, 2017 3:28 pm
29

ঢাকা: আন্দোলনের মুখে অবশেষে বগুড়ার শহীদ জিয়া মেডিকেল কলেজের (শজিমেক) চার ইন্টার্ন চিকিৎসকের শাস্তি মওকুফ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এরপর শাস্তি বাতিলের দাবিতে বিভিন্ন মেডিকেলের ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার করা হয়েছে।

সোমবার দুপুরে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম তার নিজ বাসায় ঢাকার সব মেডিকেল কলেজের ইন্টার্ন পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গে বৈঠকের পর এ সিদ্ধান্ত নেন।

এক রোগীর স্বজনদের মারধর করায় ওই চারজনের ইন্টার্নশিপ ছয় মাসের জন্য স্থগিত করে কর্তৃপক্ষ। এছাড়া ছয় মাস পরে তাদের চারটি ভিন্ন হসপাতালে ইন্টার্নশিপ করার শাস্তিও দেওয়া হয়।

এর প্রতিবাদে শুক্রবার সকাল থেকে কর্মবিরতি পালন করে ওই প্রতিষ্ঠানের ইন্টার্ন চিকিৎসকরা। এরপর শনিবার থেকে শাস্তির প্রতিবাদে কর্মবিরতিতে নামে দেশের বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা। এতে চরম ভোগান্তিতে পড়েন রোগীরা।

শনিবার থেকে শুরু হওয়া ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি সোমবার টানা তৃতীয় দিনে অব্যাহত থাকার পর শাস্তি মওকুফ করে আন্দোলন প্রত্যাহারের আহ্বান জানানো হয়।

এরআগে দেশের কয়েকটি সরকারী মেডিকেল কলেজের ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি পালনকে ‘বেআইনি’ বলে উল্লেখ করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেছেন, রোগীকে সেবা দেয়ার দায়িত্বে রয়েছেন চিকিৎসকরা। রোগীর স্বজনরা যদি আহত হয়, লাঞ্ছিত হয় এবং রোগীও মৃত্যুবরণ করেছে এটাতো উপেক্ষা করা সম্ভব না। এর প্রতিবাদে যদি চিকিৎসকরা কর্মবিরতি করে সেটাওতো দুখ:জনক। রোগীকে জিম্মি করেতো কোন চিকিৎসক এভাবে ধর্মঘট করতে পারে না। এটা শুধু বেআইনি-ই নয়, অমানবিক।

স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি এবং বাংলাদেশ মেডিক্যার অ্যাসোসিয়েশনের (বিএমএ) সাবেক মহাসচিব ডা. ইকবাল আর্সলান বলেন, ‘বিষয়টি নিয়ে মন্ত্রীর সঙ্গে কয়েক দফা কথা হয়েছে। আজ সকালে তার বাসায় ইন্টার্ন নেতাদের উপস্থিতিতে আলোচনা হয়। পরে মন্ত্রী চার ইন্টার্ন চিকিৎসকের বহিষ্কারাদেশ বাতিলের সিদ্ধান্ত নেন।’

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X