রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ২:৪৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, December 12, 2016 8:30 am
A- A A+ Print

সেক্স হরমোনে অল্প বয়সে টাক, যা করলে গজাবে নতুন চুল!

1

বয়স বাড়লে টাক পড়ে এটা স্বাভাবিক, কিন্তু অনেকের অল্প বয়সে টাক পড়ে। মেয়েরাও চুল নিয়ে কম ভোগে না। চুল পড়া রোধ, চুল ঘন ও সুন্দর করতে কত কিছু যে করে মানুষ!
চিকিৎসকের মতে, অল্প বয়সে টাক পড়ার নানা কারণ রয়েছে। কপালের দু’পাশে রগের কাছে পুরুষদের এন্ড্রোজনিক এলোপেসিয়ার কারণে টাক পড়ে। তারপর ক্রমেই বাড়তে বাড়তে মাথার সামনেও চাঁদিতে ছড়িয়ে পড়ে। এটি পুরুষ সেক্স হরমোন টেসটোসটেরন ও বংশগত কারণে হয়। চুলের গোড়ায় কিছু রিসেপ্টর থাকে, যা টেসটোসটেরন হরমোনের প্রভাবে চুলের জীবনধারা নিয়ন্ত্রণ করে। ফলে এ মাত্রায় হরমোন থাকা সত্ত্বেও চুলের গঠনে তারতম্য হয়। এজন্য বয়ঃসন্ধিকলে পুরুষের সামনের চুল সরে যেতে থাকে। কারণ- উপরের কারণ ছাড়াও থাইরয়েড গ্রন্থির অসুখ, রক্তস্বল্পতা, ওভারির অসুখ বা অন্য কোনো হরমোনের অসুখে চুল পড়তে পারে। বর্তমানে চুল পড়া বা টাকের আধুনিক চিকিৎসা এসেছে, রূপচর্চার নামে নানা অপ্রয়োজনীয় জিনিস ব্যবহারে ত্বক ও চুলের ক্ষতি হচ্ছে। পরিবেশ দূষণ, বিভিন্ন কেমিক্যাল, ক্ষার ও ইনসেকটিসাইডের ব্যবহার, পানি ও বায়ুদূষণ পরোক্ষভাবে চুল পড়ার জন্য দায়ী। আধুনিক চিকিৎসা মেসোথেরাপি ও পিআরপি চুলের চিকিৎসায় নতুন সংযোজন। কিন্তু আপনার চুল যদি প্রাকৃতিক উপায়ে গজায় তাহলে এতো জটিল চিকিৎসায় যাওয়ার দরাকার কী? ভাবছেন কীভাবে? আরে এতো চিন্তার কিছু নেই এই অসম্ভবকে সম্ভব করবে রসুন তেল। সপ্তাহে ৩ থেকে ৪ দিন রাতে ঘুমানোর আগে এটি ব্যবহার করলে আপনার টাক মাথায় নতুন চুল গজাবে! তাহলে দেরি কেন? আসুন বিস্তারিত জেনে নিই : * রসুনে আছে উচ্চমাত্রার সালফার, ভিটামিন সি, সেলেনিয়াম এবং হরেক রকম খনিজ উপাদান যারা নতুন চুল গজাতে অত্যন্ত সহায়ক। * রসুনে উপস্থিত কপার নতুন চুল গজায়, চুল কালো করে ও চুলকে ঘন করে। প্রস্তুত প্রণালী ও ব্যবহার প্রথমে এক বোতল অলিভ অয়েলে কয়েক কোয়া রসুন ফেলে রাখুন সপ্তাহ খানেক। মোটামুটি ৭ দিন পার হয়ে গেলেই তৈরি হবে আপনার তেল। মাথায় এই তেলটি ব্যবহার করুন। এতে চুল পড়া কমে যাবে এবং টাক মাথায় নতুন চুল গজায়। অলিভ অয়েল দিয়ে মাথার ত্বক খুব ভালো করে ম্যাসাজ করুন। পরে একটি শাওয়ার ক্যাপ বা মাথায় পলিথিন মুড়িয়ে ঘুমিয়ে পড়ুন। সকালে ভালো করে শ্যাম্পু করে নিন। সাবধানতা : যাদের অ্যালার্জি আছে তারা এটা ব্যবহার করবেন না। অথবা যদি এই তেল ব্যবহারের পর মাথায় জ্বালা করে, তাহলে সঙ্গে সঙ্গে মাথা ধুয়ে ফেলুন।

Comments

Comments!

 সেক্স হরমোনে অল্প বয়সে টাক, যা করলে গজাবে নতুন চুল!AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

সেক্স হরমোনে অল্প বয়সে টাক, যা করলে গজাবে নতুন চুল!

Monday, December 12, 2016 8:30 am
1

বয়স বাড়লে টাক পড়ে এটা স্বাভাবিক, কিন্তু অনেকের অল্প বয়সে টাক পড়ে। মেয়েরাও চুল নিয়ে কম ভোগে না। চুল পড়া রোধ, চুল ঘন ও সুন্দর করতে কত কিছু যে করে মানুষ!

চিকিৎসকের মতে, অল্প বয়সে টাক পড়ার নানা কারণ রয়েছে। কপালের দু’পাশে রগের কাছে পুরুষদের এন্ড্রোজনিক এলোপেসিয়ার কারণে টাক পড়ে। তারপর ক্রমেই বাড়তে বাড়তে মাথার সামনেও চাঁদিতে ছড়িয়ে পড়ে।

এটি পুরুষ সেক্স হরমোন টেসটোসটেরন ও বংশগত কারণে হয়। চুলের গোড়ায় কিছু রিসেপ্টর থাকে, যা টেসটোসটেরন হরমোনের প্রভাবে চুলের জীবনধারা নিয়ন্ত্রণ করে। ফলে এ মাত্রায় হরমোন থাকা সত্ত্বেও চুলের গঠনে তারতম্য হয়।

এজন্য বয়ঃসন্ধিকলে পুরুষের সামনের চুল সরে যেতে থাকে। কারণ- উপরের কারণ ছাড়াও থাইরয়েড গ্রন্থির অসুখ, রক্তস্বল্পতা, ওভারির অসুখ বা অন্য কোনো হরমোনের অসুখে চুল পড়তে পারে।

বর্তমানে চুল পড়া বা টাকের আধুনিক চিকিৎসা এসেছে, রূপচর্চার নামে নানা অপ্রয়োজনীয় জিনিস ব্যবহারে ত্বক ও চুলের ক্ষতি হচ্ছে।

পরিবেশ দূষণ, বিভিন্ন কেমিক্যাল, ক্ষার ও ইনসেকটিসাইডের ব্যবহার, পানি ও বায়ুদূষণ পরোক্ষভাবে চুল পড়ার জন্য দায়ী। আধুনিক চিকিৎসা মেসোথেরাপি ও পিআরপি চুলের চিকিৎসায় নতুন সংযোজন। কিন্তু আপনার চুল যদি প্রাকৃতিক উপায়ে গজায় তাহলে এতো জটিল চিকিৎসায় যাওয়ার দরাকার কী?

ভাবছেন কীভাবে? আরে এতো চিন্তার কিছু নেই এই অসম্ভবকে সম্ভব করবে রসুন তেল। সপ্তাহে ৩ থেকে ৪ দিন রাতে ঘুমানোর আগে এটি ব্যবহার করলে আপনার টাক মাথায় নতুন চুল গজাবে!

তাহলে দেরি কেন? আসুন বিস্তারিত জেনে নিই :

* রসুনে আছে উচ্চমাত্রার সালফার, ভিটামিন সি, সেলেনিয়াম এবং হরেক রকম খনিজ উপাদান যারা নতুন চুল গজাতে অত্যন্ত সহায়ক।

* রসুনে উপস্থিত কপার নতুন চুল গজায়, চুল কালো করে ও চুলকে ঘন করে।

প্রস্তুত প্রণালী ও ব্যবহার

প্রথমে এক বোতল অলিভ অয়েলে কয়েক কোয়া রসুন ফেলে রাখুন সপ্তাহ খানেক। মোটামুটি ৭ দিন পার হয়ে গেলেই তৈরি হবে আপনার তেল।

মাথায় এই তেলটি ব্যবহার করুন। এতে চুল পড়া কমে যাবে এবং টাক মাথায় নতুন চুল গজায়।

অলিভ অয়েল দিয়ে মাথার ত্বক খুব ভালো করে ম্যাসাজ করুন। পরে একটি শাওয়ার ক্যাপ বা মাথায় পলিথিন মুড়িয়ে ঘুমিয়ে পড়ুন। সকালে ভালো করে শ্যাম্পু করে নিন।

সাবধানতা : যাদের অ্যালার্জি আছে তারা এটা ব্যবহার করবেন না। অথবা যদি এই তেল ব্যবহারের পর মাথায় জ্বালা করে, তাহলে সঙ্গে সঙ্গে মাথা ধুয়ে ফেলুন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X