শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সন্ধ্যা ৬:১৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, September 26, 2016 6:53 pm
A- A A+ Print

‘সেঞ্চুরির’ অপেক্ষায় বাংলাদেশ

2

একটা সময় ছিল যখন একটি ম্যাচে জয়ের জন্য মাসের পর মাস অপেক্ষা করতে হতো বাংলাদেশের ক্রিকেট অঙ্গনকে। কাঙ্ক্ষিত সেই জয় পেলে বাঁধভাঙা উল্লাসে ফেটে পড়তেন সমর্থকরা। এখন সেই দৃশ্যপট অনেকটাই বদলে গেছে। বড় বড় দলের বিপক্ষে জিতে গেলেও সেটাকে অঘটন বলা হয় না। বাংলাদেশের ক্রিকেটাররা এখন আত্মবিশ্বাসী কণ্ঠে বলতে পারেন, ‘আমরা জানি কীভাবে জিততে হয়।’ বাংলাদেশ সত্যিই যেন জেনে গেছে সাফল্যসূত্র। ২০১৪ সালের নভেম্বর থেকে ২৪টি ওয়ানডে খেলে জয় পেয়েছে ১৯টিতেই। সিরিজ জিতেছে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দলের বিপক্ষে। আর এভাবে জিততে জিততে বাংলাদেশ চলে এসেছে দারুণ এক মাইলফলকের সামনে। আর মাত্র একটি ম্যাচ জিততে পারলেই বাংলাদেশ পূর্ণ করতে পারবে জয়ের সেঞ্চুরি। ১৯৮৬ সালে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ খেলেছিল প্রথম ওয়ানডে ম্যাচ। বলাই বাহুল্য শুরুটা হয়েছিল হার দিয়ে। শুধু সেই ম্যাচই না, পরবর্তী এক যুগ ধরে শুধু হারের স্বাদই পেয়েছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। প্রথম ওয়ানডে খেলার দীর্ঘ ১২ বছর পর বাংলাদেশ প্রথমবারের মতো পেয়েছিল জয়ের দেখা। ১৯৯৮ সালে হারিয়েছিল কেনিয়াকে। ১৯৮৬ থেকে ২০০৪ সাল পর্যন্ত প্রথম ১০০টি ওয়ানডের মধ্যে বাংলাদেশ জিতেছিল মাত্র ছয়টি ম্যাচে। ২০০৫ সাল থেকে একটু একটু করে জয়ের অভ্যাস গড়ে তোলেন বাংলাদেশের ক্রিকেটাররা। পরবর্তী ১০০টি ম্যাচের মধ্যে জয়ের দেখা পান ৪০টি ম্যাচে। পরিসংখ্যান আরেকটু উন্নত হয় পরবর্তী ১০০ ম্যাচে। ২০০ থেকে ৩০০তম ওয়ানডের মধ্যে বাংলাদেশ জয় পায় ৪২টি ম্যাচে। আর সর্বশেষ ১৩টি ম্যাচে বাংলাদেশ হেরেছে মাত্র দুটিতে। জয় পেয়েছে ১১টি ম্যাচে। সব মিলিয়ে এখন পর্যন্ত ৩১৩টি ওয়ানডে খেলে বাংলাদেশ পেয়েছে ৯৯টি জয়। আর মাত্র একটি জয় পেলেই শততম জয়ের মাইলফলক স্পর্শ করবে বাংলাদেশ ক্রিকেট দল। আগামী বুধবার আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচেই জয়ের সেঞ্চুরি পূর্ণ হয়ে যাবে-এমনটাই প্রত্যাশা বাংলাদেশের সমর্থকদের।

Comments

Comments!

 ‘সেঞ্চুরির’ অপেক্ষায় বাংলাদেশAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

‘সেঞ্চুরির’ অপেক্ষায় বাংলাদেশ

Monday, September 26, 2016 6:53 pm
2

একটা সময় ছিল যখন একটি ম্যাচে জয়ের জন্য মাসের পর মাস অপেক্ষা করতে হতো বাংলাদেশের ক্রিকেট অঙ্গনকে। কাঙ্ক্ষিত সেই জয় পেলে বাঁধভাঙা উল্লাসে ফেটে পড়তেন সমর্থকরা।

এখন সেই দৃশ্যপট অনেকটাই বদলে গেছে। বড় বড় দলের বিপক্ষে জিতে গেলেও সেটাকে অঘটন বলা হয় না। বাংলাদেশের ক্রিকেটাররা এখন আত্মবিশ্বাসী কণ্ঠে বলতে পারেন, ‘আমরা জানি কীভাবে জিততে হয়।’

বাংলাদেশ সত্যিই যেন জেনে গেছে সাফল্যসূত্র। ২০১৪ সালের নভেম্বর থেকে ২৪টি ওয়ানডে খেলে জয় পেয়েছে ১৯টিতেই। সিরিজ জিতেছে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দলের বিপক্ষে। আর এভাবে জিততে জিততে বাংলাদেশ চলে এসেছে দারুণ এক মাইলফলকের সামনে। আর মাত্র একটি ম্যাচ জিততে পারলেই বাংলাদেশ পূর্ণ করতে পারবে জয়ের সেঞ্চুরি।

১৯৮৬ সালে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ খেলেছিল প্রথম ওয়ানডে ম্যাচ। বলাই বাহুল্য শুরুটা হয়েছিল হার দিয়ে। শুধু সেই ম্যাচই না, পরবর্তী এক যুগ ধরে শুধু হারের স্বাদই পেয়েছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। প্রথম ওয়ানডে খেলার দীর্ঘ ১২ বছর পর বাংলাদেশ প্রথমবারের মতো পেয়েছিল জয়ের দেখা। ১৯৯৮ সালে হারিয়েছিল কেনিয়াকে।

১৯৮৬ থেকে ২০০৪ সাল পর্যন্ত প্রথম ১০০টি ওয়ানডের মধ্যে বাংলাদেশ জিতেছিল মাত্র ছয়টি ম্যাচে। ২০০৫ সাল থেকে একটু একটু করে জয়ের অভ্যাস গড়ে তোলেন বাংলাদেশের ক্রিকেটাররা। পরবর্তী ১০০টি ম্যাচের মধ্যে জয়ের দেখা পান ৪০টি ম্যাচে। পরিসংখ্যান আরেকটু উন্নত হয় পরবর্তী ১০০ ম্যাচে। ২০০ থেকে ৩০০তম ওয়ানডের মধ্যে বাংলাদেশ জয় পায় ৪২টি ম্যাচে। আর সর্বশেষ ১৩টি ম্যাচে বাংলাদেশ হেরেছে মাত্র দুটিতে। জয় পেয়েছে ১১টি ম্যাচে।

সব মিলিয়ে এখন পর্যন্ত ৩১৩টি ওয়ানডে খেলে বাংলাদেশ পেয়েছে ৯৯টি জয়। আর মাত্র একটি জয় পেলেই শততম জয়ের মাইলফলক স্পর্শ করবে বাংলাদেশ ক্রিকেট দল। আগামী বুধবার আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচেই জয়ের সেঞ্চুরি পূর্ণ হয়ে যাবে-এমনটাই প্রত্যাশা বাংলাদেশের সমর্থকদের।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X