শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৮:৪৪
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, November 3, 2016 9:27 pm
A- A A+ Print

সোনারগাঁও রিসোর্ট সিটির কার্যক্রমে ফের নিষেধাজ্ঞা

158428_1

   
ঢাকা: নারায়ণগঞ্জের সোনারগাঁও রিসোর্ট সিটির কার্যক্রম পরিচালনার ওপর ফের নিষেধাজ্ঞা জারি করেছেন আপিল বিভাগ। বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এ নিষেধাজ্ঞা আরোপ করেন। আদালতে বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) পক্ষে ছিলেন এ এম আমিন উদ্দিন, মিনহাজুল হক চৌধুরী। সোনারগাঁও রিসোর্ট সিটির নির্মাণ প্রতিষ্ঠান ইউনিক প্রোপার্টি ডেভেলপমেন্টের ব্যবস্থাপনা পরিচালকের পক্ষে কামরুল হক সিদ্দিকী এবং রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
এর আগে ২০১৪ সালের ২ মে বেলার করা এক রিটের প্রাথমিক শুনানি করে হাইকোর্টের একটি বেঞ্চ রুল দিয়ে সোনারগাঁও উপজেলায় এই রিসোর্ট সিটি নির্মাণে প্রথম নিষেধাজ্ঞা জারি করেছিল। রুলে সোনারগাঁও রিসোর্ট সিটির জন্য ইউনিক প্রোপার্টি ডেভেলপমেন্টের ব্যবস্থাপনা পরিচালক কর্তৃক অননুমোদিত মাটি ভরাট থেকে নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার পিরোজপুর ইউনিয়নের পিরোজপুর, জেনপুর, ছয়হিস্যা, চরভাবানাথপুর, ভাটিবান্ধা ও রতনপুর মৌজার কৃষি জমি, জলাভূমি, নিচু ভূমি রক্ষায় কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চান আদালত। পাশাপাশি রুল বিচারাধীন থাকা অবস্থায় সংশ্লিষ্ট এলাকায় মাটি ভরাট বন্ধে নিষেধাজ্ঞা দেন আদালত। এই আদেশ মনিটরিং এবং বাস্তবায়ন নিশ্চিত করতে গৃহায়ণ ও গণপূর্ত সচিব ও পরিবেশ অধিদপ্তরের নারায়ণগঞ্জের যুগ্ম-পরিচালককে দায়িত্ব দেওয়া হয়। আদালত একই সঙ্গে মেঘনা নদীর চরভবানাথপুর ও ভাটিবান্ধার অংশ বিশেষসহ কৃষি জমি, জলাভূমি ও নিচু জমিতে ভরাট করা মাটি ও বালি অপসারণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন আদালত, যাতে সংশ্লিষ্ট জমি তাদের মূল অবস্থায় ফিরে যায়। গত সেপ্টেম্বরে প্রতিষ্ঠানটি ওই এলাকায় ফের মাটি ভরাট শুরু করে, এ অভিযোগে গত ২০ অক্টোবর আদালত অবমাননার অভিযোগ করে নোটিশ দেয় পরিবেশ আইনজীবী সমিতি (বেলা)। ২৫ অক্টোবর ইউনিক প্রোপার্টি ডেভেলপমেন্ট বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মো. সেলিমের বেঞ্চে একটি আবেদন করেন। এই আবেদনের শুনানি করে আদালত পূর্ববর্তী অন্তর্বর্তীকালীন নির্দেশনা সংশোধন করে প্রতিষ্ঠানটিকে কার্যক্রম পরিচালনার অনুমতি দেন। এই আদেশ স্থগিত চেয়ে আপিল করে বেলা। বেলার আবেদন শুনানি করে আপিল বিভাগ ৬ সপ্তাহের মধ্যে মূল রুল নিষ্পত্তি করতে সব পক্ষকে নির্দেশ দেন। পাশাপাশি কার্যক্রম পরিচালনার অনুমতি সংক্রান্ত আদেশটি স্থগিত করেন।

Comments

Comments!

 সোনারগাঁও রিসোর্ট সিটির কার্যক্রমে ফের নিষেধাজ্ঞাAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

সোনারগাঁও রিসোর্ট সিটির কার্যক্রমে ফের নিষেধাজ্ঞা

Thursday, November 3, 2016 9:27 pm
158428_1

 

 

ঢাকা: নারায়ণগঞ্জের সোনারগাঁও রিসোর্ট সিটির কার্যক্রম পরিচালনার ওপর ফের নিষেধাজ্ঞা জারি করেছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এ নিষেধাজ্ঞা আরোপ করেন।

আদালতে বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) পক্ষে ছিলেন এ এম আমিন উদ্দিন, মিনহাজুল হক চৌধুরী। সোনারগাঁও রিসোর্ট সিটির নির্মাণ প্রতিষ্ঠান ইউনিক প্রোপার্টি ডেভেলপমেন্টের ব্যবস্থাপনা পরিচালকের পক্ষে কামরুল হক সিদ্দিকী এবং রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে ২০১৪ সালের ২ মে বেলার করা এক রিটের প্রাথমিক শুনানি করে হাইকোর্টের একটি বেঞ্চ রুল দিয়ে সোনারগাঁও উপজেলায় এই রিসোর্ট সিটি নির্মাণে প্রথম নিষেধাজ্ঞা জারি করেছিল।

রুলে সোনারগাঁও রিসোর্ট সিটির জন্য ইউনিক প্রোপার্টি ডেভেলপমেন্টের ব্যবস্থাপনা পরিচালক কর্তৃক অননুমোদিত মাটি ভরাট থেকে নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার পিরোজপুর ইউনিয়নের পিরোজপুর, জেনপুর, ছয়হিস্যা, চরভাবানাথপুর, ভাটিবান্ধা ও রতনপুর মৌজার কৃষি জমি, জলাভূমি, নিচু ভূমি রক্ষায় কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চান আদালত।

পাশাপাশি রুল বিচারাধীন থাকা অবস্থায় সংশ্লিষ্ট এলাকায় মাটি ভরাট বন্ধে নিষেধাজ্ঞা দেন আদালত। এই আদেশ মনিটরিং এবং বাস্তবায়ন নিশ্চিত করতে গৃহায়ণ ও গণপূর্ত সচিব ও পরিবেশ অধিদপ্তরের নারায়ণগঞ্জের যুগ্ম-পরিচালককে দায়িত্ব দেওয়া হয়।

আদালত একই সঙ্গে মেঘনা নদীর চরভবানাথপুর ও ভাটিবান্ধার অংশ বিশেষসহ কৃষি জমি, জলাভূমি ও নিচু জমিতে ভরাট করা মাটি ও বালি অপসারণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন আদালত, যাতে সংশ্লিষ্ট জমি তাদের মূল অবস্থায় ফিরে যায়।

গত সেপ্টেম্বরে প্রতিষ্ঠানটি ওই এলাকায় ফের মাটি ভরাট শুরু করে, এ অভিযোগে গত ২০ অক্টোবর আদালত অবমাননার অভিযোগ করে নোটিশ দেয় পরিবেশ আইনজীবী সমিতি (বেলা)।

২৫ অক্টোবর ইউনিক প্রোপার্টি ডেভেলপমেন্ট বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মো. সেলিমের বেঞ্চে একটি আবেদন করেন। এই আবেদনের শুনানি করে আদালত পূর্ববর্তী অন্তর্বর্তীকালীন নির্দেশনা সংশোধন করে প্রতিষ্ঠানটিকে কার্যক্রম পরিচালনার অনুমতি দেন।

এই আদেশ স্থগিত চেয়ে আপিল করে বেলা। বেলার আবেদন শুনানি করে আপিল বিভাগ ৬ সপ্তাহের মধ্যে মূল রুল নিষ্পত্তি করতে সব পক্ষকে নির্দেশ দেন। পাশাপাশি কার্যক্রম পরিচালনার অনুমতি সংক্রান্ত আদেশটি স্থগিত করেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X