বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সন্ধ্যা ৬:৪১
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, January 20, 2017 7:13 am
A- A A+ Print

সোহান-শান্তর টেস্ট অভিষেক

2

আঙুলের চোটে দল থেকে ছিটকে পড়া মুশফিকুর রহিমের জায়গায় ক্রাইস্টচার্চে নুরুল হাসান সোহানের টেস্ট অভিষেক হচ্ছে, এটা জানাই ছিল। নিউজিল্যান্ডের বিপক্ষে আজ ভোরে শুরু সিরিজের দ্বিতীয় টেস্টে বাংলাদেশের ৮৫তম খেলোয়াড় হিসেবে টেস্ট ক্যাপ পেলেন এই উইকেটকিপার-ব্যাটসম্যান। সোহানের সঙ্গে আজ টেস্ট অভিষেক হয়েছে নাজমুল হোসেন শান্তরও। বাঁহাতি এই ব্যাটসম্যান দলে এসেছেন পাঁজরের চোটে দল থেকে ছিটকে যাওয়া মুমিনুল হকের জায়গায়। টেস্ট তো বটেই, আজই আন্তর্জাতিক অভিষেক হলো ১৮ বছর বয়সি শান্তর। সোহানের ওয়ানডে অভিষেক হয়েছিল চলতি সফরেই। প্রথম ওয়ানডেতে মুশফিক হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়ার পর দ্বিতীয় ওয়ানডে অভিষেক হয়েছিল তার। ২৩ বছর বয়সি ব্যাটসম্যান দুই ওয়ানডের পর তিনটি টি-টোয়েন্টি ম্যাচেও খেলেছেন। এবার তার সামনে বড় দৈর্ঘ্যের ক্রিকেটের চ্যালেঞ্জ। বড় দৈর্ঘ্যের ক্রিকেটে সোহানের পারফরম্যান্স অবশ্য বেশ উজ্জ্বলই। ৪৯টি প্রথম শ্রেণির ম্যাচে পাঁচ সেঞ্চুরিতে ৪১.৮১ গড়ে তার রান ২ হাজার ৪২৫। জাতীয় ক্রিকেট লিগে নিজের সবশেষ ম্যাচটিতে করেছিলেন দারুণ এক অপরাজিত সেঞ্চুরি (১০৩*)। এসব পারফরম্যান্স এবার তিনি টেস্টেও টেনে নিতে পারেন কি না, সেটাই এখন দেখার। অন্যদিকে শান্তর আন্তর্জাতিক ক্যারিয়ারের শুরুটা হলো একরকম রূপকথার গল্পের মতো। নবীন এই ব্যাটসম্যান বিসিবির ডেভেলপমেন্ট প্রোগ্রামের অধীনে দলের সঙ্গে নিউজিল্যান্ড গেছেন। ছিলেন অস্ট্রেলিয়ার অনুশীলন ক্যাম্পেও। তিন ফরম্যাটের কোনো স্কোয়াডেই ছিলেন না। ওয়েলিংটন টেস্টে মাঠে নেমেছিলেন বদলি ফিল্ডার হিসেবে। এবার তো স্বপ্নের টেস্ট অভিষেকই হয়ে গেল ১২টি প্রথম শ্রেণির ম্যাচে দুটি সেঞ্চুরি হাঁকানো রাজশাহীর এই ব্যাটসম্যানের।  

Comments

Comments!

 সোহান-শান্তর টেস্ট অভিষেকAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

সোহান-শান্তর টেস্ট অভিষেক

Friday, January 20, 2017 7:13 am
2

আঙুলের চোটে দল থেকে ছিটকে পড়া মুশফিকুর রহিমের জায়গায় ক্রাইস্টচার্চে নুরুল হাসান সোহানের টেস্ট অভিষেক হচ্ছে, এটা জানাই ছিল। নিউজিল্যান্ডের বিপক্ষে আজ ভোরে শুরু সিরিজের দ্বিতীয় টেস্টে বাংলাদেশের ৮৫তম খেলোয়াড় হিসেবে টেস্ট ক্যাপ পেলেন এই উইকেটকিপার-ব্যাটসম্যান।

সোহানের সঙ্গে আজ টেস্ট অভিষেক হয়েছে নাজমুল হোসেন শান্তরও। বাঁহাতি এই ব্যাটসম্যান দলে এসেছেন পাঁজরের চোটে দল থেকে ছিটকে যাওয়া মুমিনুল হকের জায়গায়। টেস্ট তো বটেই, আজই আন্তর্জাতিক অভিষেক হলো ১৮ বছর বয়সি শান্তর।

সোহানের ওয়ানডে অভিষেক হয়েছিল চলতি সফরেই। প্রথম ওয়ানডেতে মুশফিক হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়ার পর দ্বিতীয় ওয়ানডে অভিষেক হয়েছিল তার। ২৩ বছর বয়সি ব্যাটসম্যান দুই ওয়ানডের পর তিনটি টি-টোয়েন্টি ম্যাচেও খেলেছেন। এবার তার সামনে বড় দৈর্ঘ্যের ক্রিকেটের চ্যালেঞ্জ।

বড় দৈর্ঘ্যের ক্রিকেটে সোহানের পারফরম্যান্স অবশ্য বেশ উজ্জ্বলই। ৪৯টি প্রথম শ্রেণির ম্যাচে পাঁচ সেঞ্চুরিতে ৪১.৮১ গড়ে তার রান ২ হাজার ৪২৫। জাতীয় ক্রিকেট লিগে নিজের সবশেষ ম্যাচটিতে করেছিলেন দারুণ এক অপরাজিত সেঞ্চুরি (১০৩*)। এসব পারফরম্যান্স এবার তিনি টেস্টেও টেনে নিতে পারেন কি না, সেটাই এখন দেখার।

অন্যদিকে শান্তর আন্তর্জাতিক ক্যারিয়ারের শুরুটা হলো একরকম রূপকথার গল্পের মতো। নবীন এই ব্যাটসম্যান বিসিবির ডেভেলপমেন্ট প্রোগ্রামের অধীনে দলের সঙ্গে নিউজিল্যান্ড গেছেন। ছিলেন অস্ট্রেলিয়ার অনুশীলন ক্যাম্পেও। তিন ফরম্যাটের কোনো স্কোয়াডেই ছিলেন না। ওয়েলিংটন টেস্টে মাঠে নেমেছিলেন বদলি ফিল্ডার হিসেবে। এবার তো স্বপ্নের টেস্ট অভিষেকই হয়ে গেল ১২টি প্রথম শ্রেণির ম্যাচে দুটি সেঞ্চুরি হাঁকানো রাজশাহীর এই ব্যাটসম্যানের।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X