মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ১:৩৪
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, July 31, 2016 1:16 pm
A- A A+ Print

সৌদি আরবে চাকরি হারিয়ে অনাহারে মৃত্যুর পথে ১০০০০ ভারতীয়!

148633_1

   
ঢাকা: চাকরি হারিয়ে তীব্র খাদ্য সংকটে ১০ হাজার ভারতীয় নাগরিক। কিন্তু কোথায় ঘটল এমন ঘটনা? ভারতে নয়, সৌদি আরবে। অন্তত এমনটাই দাবি ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের। অবিলম্বে সেখানে ভারতীয় মিশনকে ব্যবস্থা নিয়ে খাদ্য সরবরাহ ও প্রয়োজনীয় জিনিস সরবরাহ করার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি, সৌদি আরবে বসবাসকারী প্রায় ৩০ লাখ ভারতীয়র কাছে ওই ১০ হাজার মানুষকে সাহায্যের জন্য আবেদন জানান। রিয়াধের দূতাবাসকেও তিনি ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছন। ভিনদেশে কাজ করতে গিয়ে দিন কাটাতে হচ্ছে না খেয়ে। টানা তিন দিন হয়ে গেল, পেটে দানাপানি পড়েনি। দেশে ফেরারও পয়সা নেই। হ্যাঁ, এমনই ভয়াবহ অবস্থা সৌদি আরবে ৮০০ ভারতীয়ের। মধ্যপ্রাচ্যের ধনী দেশে চাকরি খুইয়ে আপাতত দুমুঠো খেয়ে প্রাণরক্ষার আশায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বারস্থ তারা। সমস্যার সমাধানে জেদ্দা রওনা হয়েছেন কেন্দ্রীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভিকে সিং।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রের খবর, এই ৮০০ ভারতীয় নাগরিক সৌদি আরবের জেদ্দায় গিয়েছিলেন কাজের সূত্রে। প্রত্যেকেই খুব গরিব পরিবারের সন্তান। সম্প্রতি তাদের কাজ চলে যায়। ফলে রাতারাতি পথে বসে যান ওই ভারতীয়রা। অবস্থা এমন পর্যায় পৌঁছেছে যে, টানা তিন দিন তারা না খেয়ে রয়েছেন। খিদের জ্বালায় জঞ্জাল থেকে খাবার খুঁজছেন অনেকে। এক ব্যক্তি টুইটারে খবরটি জানান ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে। এরপরই পররাষ্ট্রমন্ত্রী টুইট করে জানান, 'সমস্যার সমাধানে আমার সহকর্মী ভিকে সিং সৌদি আরব যাচ্ছেন। সৌদি সরকারের সঙ্গে কথা বলছেন এমজে আকবর।' একই সঙ্গে তিনি বলেছেন, 'আমি আশ্বস্ত করছি, সৌদি আরবে চাকরি হারানো কোনো ভারতীয় না খেয়ে থাকবেন না। আমি প্রতি ঘণ্টায় বিষয়টির উপর নজর রাখছি। আমার কাছে খবর রয়েছে, সৌদি আরব ও কুয়েতে চাকরির সমস্যায় রয়েছেন বহু ভারতীয়। একটা বড় অংশকে চাকরি থেকে ছাঁটাই করা হয়েছে। তাঁরা খুব খারাপ পরিস্থিতিতে রয়েছেন। দীর্ঘ দিন বেতন পাননি।'

Comments

Comments!

 সৌদি আরবে চাকরি হারিয়ে অনাহারে মৃত্যুর পথে ১০০০০ ভারতীয়!AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

সৌদি আরবে চাকরি হারিয়ে অনাহারে মৃত্যুর পথে ১০০০০ ভারতীয়!

Sunday, July 31, 2016 1:16 pm
148633_1

 

 

ঢাকা: চাকরি হারিয়ে তীব্র খাদ্য সংকটে ১০ হাজার ভারতীয় নাগরিক। কিন্তু কোথায় ঘটল এমন ঘটনা? ভারতে নয়, সৌদি আরবে। অন্তত এমনটাই দাবি ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের।

অবিলম্বে সেখানে ভারতীয় মিশনকে ব্যবস্থা নিয়ে খাদ্য সরবরাহ ও প্রয়োজনীয় জিনিস সরবরাহ করার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি, সৌদি আরবে বসবাসকারী প্রায় ৩০ লাখ ভারতীয়র কাছে ওই ১০ হাজার মানুষকে সাহায্যের জন্য আবেদন জানান। রিয়াধের দূতাবাসকেও তিনি ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছন।

ভিনদেশে কাজ করতে গিয়ে দিন কাটাতে হচ্ছে না খেয়ে। টানা তিন দিন হয়ে গেল, পেটে দানাপানি পড়েনি। দেশে ফেরারও পয়সা নেই। হ্যাঁ, এমনই ভয়াবহ অবস্থা সৌদি আরবে ৮০০ ভারতীয়ের। মধ্যপ্রাচ্যের ধনী দেশে চাকরি খুইয়ে আপাতত দুমুঠো খেয়ে প্রাণরক্ষার আশায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বারস্থ তারা। সমস্যার সমাধানে জেদ্দা রওনা হয়েছেন কেন্দ্রীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভিকে সিং।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রের খবর, এই ৮০০ ভারতীয় নাগরিক সৌদি আরবের জেদ্দায় গিয়েছিলেন কাজের সূত্রে। প্রত্যেকেই খুব গরিব পরিবারের সন্তান। সম্প্রতি তাদের কাজ চলে যায়। ফলে রাতারাতি পথে বসে যান ওই ভারতীয়রা। অবস্থা এমন পর্যায় পৌঁছেছে যে, টানা তিন দিন তারা না খেয়ে রয়েছেন। খিদের জ্বালায় জঞ্জাল থেকে খাবার খুঁজছেন অনেকে।

এক ব্যক্তি টুইটারে খবরটি জানান ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে। এরপরই পররাষ্ট্রমন্ত্রী টুইট করে জানান, ‘সমস্যার সমাধানে আমার সহকর্মী ভিকে সিং সৌদি আরব যাচ্ছেন। সৌদি সরকারের সঙ্গে কথা বলছেন এমজে আকবর।’ একই সঙ্গে তিনি বলেছেন, ‘আমি আশ্বস্ত করছি, সৌদি আরবে চাকরি হারানো কোনো ভারতীয় না খেয়ে থাকবেন না। আমি প্রতি ঘণ্টায় বিষয়টির উপর নজর রাখছি। আমার কাছে খবর রয়েছে, সৌদি আরব ও কুয়েতে চাকরির সমস্যায় রয়েছেন বহু ভারতীয়। একটা বড় অংশকে চাকরি থেকে ছাঁটাই করা হয়েছে। তাঁরা খুব খারাপ পরিস্থিতিতে রয়েছেন। দীর্ঘ দিন বেতন পাননি।’

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X