বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৯ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, ভোর ৫:৩৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, October 27, 2016 6:12 pm
A- A A+ Print

স্পিনে বাংলাদেশকে এগিয়ে রাখলেন মুশফিক

musi1477566365

ইংল্যান্ড দলের স্পিনারদের থেকে বাংলাদেশের স্পিনারদের এগিয়ে রাখলেন মুশফিকুর রহিম। শুধু নিজেদের কন্ডিশনে নয়, বাইরের কন্ডিশনের সঙ্গে তুলনা করেই বাংলাদেশের টেস্ট অধিনায়ক এগিয়ে রাখছেন সতীর্থ স্পিনারদের।
  ইংল্যান্ড ও বাংলাদেশের স্পিনারদের মধ্যে কারা এগিয়ে? এমন প্রশ্নের জবাবে বৃহস্পতিবার মিরপুরে মুশফিক বলেন, ‘দুই দলে স্পিনারদের ভূমিকা দুই ধরনের। ওদের যে ধরনের পেস বোলিং আক্রমণ, ওদের স্পিনারদের কিন্তু অ্যাটাক করতে হয় না। রক্ষণাত্মক ফিল্ডিং সাজিয়ে লম্বা সময় বোলিং করে গেলেই হয়।   কিন্তু আমাদেরটা ভিন্ন। আমাদের স্পিনাররাই মূল শক্তি। ওদেরই অ্যাটাক করতে হয়, উইকেট নেওয়ার চেষ্টা করতে হয়। রক্ষণাত্মক বোলিং করে লাভ হবে না। এদিক থেকে বলব যে আমাদের স্পিনারা এগিয়ে।’   বাংলাদেশ অধিনায়ক আরো বলেন, ‘আমাদের স্পিনাররা অন্তত তিনটা কন্ডিশনে বল করতে পারে। পুরাতন বলে, নতুন বলে এবং ডিফেন্সিভ হলে। এটা আমাদের ন্যাচারাল। আমাদের এখানে ওয়ানডেতেও স্পিনাররা নতুন বলে বল করে অভ্যস্ত। যেটা বাইরের দেশে অনেকেই অভ্যস্ত না। সেদিক থেকে আমাদের স্পিনাররা এগিয়ে।’   চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের স্পিনাররা দারুণ বল করেছেন। সফরকারী দলের ২০ উইকেটের ১৮টিই নিয়েছেন স্পিনাররা। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ও অভিষিক্ত মেহেদী হাসান মিরাজ ৭টি করে উইকেট নিয়েছেন। বাঁহাতি স্পিনার তাইজুল নিয়েছেন ৪টি উইকেট। মুশফিকের মতে, দীর্ঘদিন পর টেস্টে ফিরে যে অ্যাফোর্ট স্পিনাররা দিয়েছে, তা এক কথায় অতুলনীয়।    

Comments

Comments!

 স্পিনে বাংলাদেশকে এগিয়ে রাখলেন মুশফিকAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

স্পিনে বাংলাদেশকে এগিয়ে রাখলেন মুশফিক

Thursday, October 27, 2016 6:12 pm
musi1477566365

ইংল্যান্ড দলের স্পিনারদের থেকে বাংলাদেশের স্পিনারদের এগিয়ে রাখলেন মুশফিকুর রহিম। শুধু নিজেদের কন্ডিশনে নয়, বাইরের কন্ডিশনের সঙ্গে তুলনা করেই বাংলাদেশের টেস্ট অধিনায়ক এগিয়ে রাখছেন সতীর্থ স্পিনারদের।

 

ইংল্যান্ড ও বাংলাদেশের স্পিনারদের মধ্যে কারা এগিয়ে? এমন প্রশ্নের জবাবে বৃহস্পতিবার মিরপুরে মুশফিক বলেন, ‘দুই দলে স্পিনারদের ভূমিকা দুই ধরনের। ওদের যে ধরনের পেস বোলিং আক্রমণ, ওদের স্পিনারদের কিন্তু অ্যাটাক করতে হয় না। রক্ষণাত্মক ফিল্ডিং সাজিয়ে লম্বা সময় বোলিং করে গেলেই হয়।

 

কিন্তু আমাদেরটা ভিন্ন। আমাদের স্পিনাররাই মূল শক্তি। ওদেরই অ্যাটাক করতে হয়, উইকেট নেওয়ার চেষ্টা করতে হয়। রক্ষণাত্মক বোলিং করে লাভ হবে না। এদিক থেকে বলব যে আমাদের স্পিনারা এগিয়ে।’

 

বাংলাদেশ অধিনায়ক আরো বলেন, ‘আমাদের স্পিনাররা অন্তত তিনটা কন্ডিশনে বল করতে পারে। পুরাতন বলে, নতুন বলে এবং ডিফেন্সিভ হলে। এটা আমাদের ন্যাচারাল। আমাদের এখানে ওয়ানডেতেও স্পিনাররা নতুন বলে বল করে অভ্যস্ত। যেটা বাইরের দেশে অনেকেই অভ্যস্ত না। সেদিক থেকে আমাদের স্পিনাররা এগিয়ে।’

 

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের স্পিনাররা দারুণ বল করেছেন। সফরকারী দলের ২০ উইকেটের ১৮টিই নিয়েছেন স্পিনাররা। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ও অভিষিক্ত মেহেদী হাসান মিরাজ ৭টি করে উইকেট নিয়েছেন। বাঁহাতি স্পিনার তাইজুল নিয়েছেন ৪টি উইকেট। মুশফিকের মতে, দীর্ঘদিন পর টেস্টে ফিরে যে অ্যাফোর্ট স্পিনাররা দিয়েছে, তা এক কথায় অতুলনীয়।

 

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X