সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ১১:৩০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, June 9, 2017 11:22 am
A- A A+ Print

হঠাৎ উধাও খালেদার নাম সম্বলিত জবির উদ্বোধনী ফলক

176327_1 (1)

ঢাকা: জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রশাসনিক ভবনের সামনে অবস্থিত বিশ্ববিদ্যালয়টির উদ্বোধনী নামফলক হটাৎ উধাও হয়ে গেছে। কে বা কারা ভেঙে, উপড়ে ফেলে চলে গেছে তা জানা যায়নি। বুধবার দিবাগত রাতে একদল দুবৃত্ত নামফলকটি ভেঙে, উপড়ে ফেলে। একদিন পর বৃহস্পতিবার ভাঙা অবস্থায় ক্যাম্পাসে পাওয়া গেছে নাম ফলকটি। কে বা কারা এই নাম ফলকটি ভেঙ্গে ফেলেছে তার সুনির্দিষ্ট কোন তথ্য দিতে পারেনি বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। এছাড়া নিরাপত্তা প্রহরীদের কেউ বলতে পারছে না এমন ঘটনা কখন হয়েছে। জবি শাখা ছাত্রদলের দাবী এটি ভেঙ্গে ফেলেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কর্মীরা। যদিও সম্মেলনের মাধ্যমে কমিটি স্থগিত করার আড়াই মাসেও কমিটি হয়নি জবি শাখা ছাত্রলীগে। প্রত্যক্ষদর্শীরা জানায়, আমরা সকালে এসে দেখেছি এখানের ফলকটি ভাঙ্গা। তবে ভাঙ্গা ফলকটির সন্ধান পাওয়া যায় নি। জবি প্রক্টর ড. নূর মোহাম্মদ বলেন, নাম ফলকটি ভাঙা অবস্থায় পাওয়া গেছে। এটা প্রতিস্থাপন করা হবে। সিসিটিভি ফুটেজের বিষয়ে তিনি বলেন, ফুটেজ থাকতে পারে। তবে তা দেখা হয়নি। এ বিষয়ে জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, কে বা কারা রাতের আঁধারে বিশ্ববিদ্যালয়ের এ ফলকটি ভেঙ্গে ফেলেছে তা আমরা জানতে পারি নি। তবে আজ (৮জুন) যারা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে তারাই এই ফলকটি ভাঙতে পারেন। কারণ আমাকে তারাই প্রথম ফোন দিয়ে জানিয়েছে যে, ফলকটি ভেঙ্গে ফেলা হয়েছে। যাহোক আমি বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রারকে ফলকটি পুনঃ স্থাপনের নির্দেশ দিয়েছি। জানা যায়, ১৯৯৫ সালের ১২ নভেম্বর বেগম খালেদা জিয়া বর্তমান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নামফলক উন্মোচনের মাধ্যমে সরকারি জগন্নাথ বিশ্ববিদ্যালয় কলেজের নতুন যাত্রা শুরু হয়। পরে প্রায় এক দশক নানামুখী সংস্করের পর ২০০৫ এর ১১ সেপ্টেম্বর ৮ম জাতীয় সংসদের ১৮তম অধিবেশনে জগন্নাথ বিশ্ববিদ্যালয় বিল ২০০৫ সংসদে উত্থাপিত হয়। এরপর একটি আধা সরকারি পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করলে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ২৭ এর ৪ ধারা বাতিল করে সরকারী ভাবে চলতে শুরু করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। ২৭ এর ৪ ধারায় বলা হয়েছিল বিশ্ববিদ্যালয় হিসেবে কার্যক্রম শুরুর পরবর্তী ৫ বছর এ বিশ্ববিদ্যালয়ের খরচ সরকার বহন করবে এবং পরবর্তীতে নিজস্ব আয়ে এই বিশ্ববিদ্যালয়কে চলাতে হবে।

Comments

Comments!

 হঠাৎ উধাও খালেদার নাম সম্বলিত জবির উদ্বোধনী ফলকAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

হঠাৎ উধাও খালেদার নাম সম্বলিত জবির উদ্বোধনী ফলক

Friday, June 9, 2017 11:22 am
176327_1 (1)

ঢাকা: জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রশাসনিক ভবনের সামনে অবস্থিত বিশ্ববিদ্যালয়টির উদ্বোধনী নামফলক হটাৎ উধাও হয়ে গেছে। কে বা কারা ভেঙে, উপড়ে ফেলে চলে গেছে তা জানা যায়নি।

বুধবার দিবাগত রাতে একদল দুবৃত্ত নামফলকটি ভেঙে, উপড়ে ফেলে। একদিন পর বৃহস্পতিবার ভাঙা অবস্থায় ক্যাম্পাসে পাওয়া গেছে নাম ফলকটি। কে বা কারা এই নাম ফলকটি ভেঙ্গে ফেলেছে তার সুনির্দিষ্ট কোন তথ্য দিতে পারেনি বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। এছাড়া নিরাপত্তা প্রহরীদের কেউ বলতে পারছে না এমন ঘটনা কখন হয়েছে।

জবি শাখা ছাত্রদলের দাবী এটি ভেঙ্গে ফেলেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কর্মীরা। যদিও সম্মেলনের মাধ্যমে কমিটি স্থগিত করার আড়াই মাসেও কমিটি হয়নি জবি শাখা ছাত্রলীগে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, আমরা সকালে এসে দেখেছি এখানের ফলকটি ভাঙ্গা। তবে ভাঙ্গা ফলকটির সন্ধান পাওয়া যায় নি।

জবি প্রক্টর ড. নূর মোহাম্মদ বলেন, নাম ফলকটি ভাঙা অবস্থায় পাওয়া গেছে। এটা প্রতিস্থাপন করা হবে। সিসিটিভি ফুটেজের বিষয়ে তিনি বলেন, ফুটেজ থাকতে পারে। তবে তা দেখা হয়নি।

এ বিষয়ে জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, কে বা কারা রাতের আঁধারে বিশ্ববিদ্যালয়ের এ ফলকটি ভেঙ্গে ফেলেছে তা আমরা জানতে পারি নি। তবে আজ (৮জুন) যারা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে তারাই এই ফলকটি ভাঙতে পারেন। কারণ আমাকে তারাই প্রথম ফোন দিয়ে জানিয়েছে যে, ফলকটি ভেঙ্গে ফেলা হয়েছে। যাহোক আমি বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রারকে ফলকটি পুনঃ স্থাপনের নির্দেশ দিয়েছি।

জানা যায়, ১৯৯৫ সালের ১২ নভেম্বর বেগম খালেদা জিয়া বর্তমান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নামফলক উন্মোচনের মাধ্যমে সরকারি জগন্নাথ বিশ্ববিদ্যালয় কলেজের নতুন যাত্রা শুরু হয়। পরে প্রায় এক দশক নানামুখী সংস্করের পর ২০০৫ এর ১১ সেপ্টেম্বর ৮ম জাতীয় সংসদের ১৮তম অধিবেশনে জগন্নাথ বিশ্ববিদ্যালয় বিল ২০০৫ সংসদে উত্থাপিত হয়।

এরপর একটি আধা সরকারি পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করলে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ২৭ এর ৪ ধারা বাতিল করে সরকারী ভাবে চলতে শুরু করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। ২৭ এর ৪ ধারায় বলা হয়েছিল বিশ্ববিদ্যালয় হিসেবে কার্যক্রম শুরুর পরবর্তী ৫ বছর এ বিশ্ববিদ্যালয়ের খরচ সরকার বহন করবে এবং পরবর্তীতে নিজস্ব আয়ে এই বিশ্ববিদ্যালয়কে চলাতে হবে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X