রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৩:২৫
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, November 6, 2016 8:45 pm
A- A A+ Print

হিলারিকে সুখবর দিলেন ল্যাটিনোরা

Former U.S. Secretary of State Hillary Clinton  takes part in a Center for American Progress roundtable discussion on "Expanding Opportunities in America's Urban Areas" in Washington.

   
ওয়াশিংটন: মার্কিন যুক্তরাষ্ট্রের বৈধ ল্যাটিনো ভোটারের সংখ্যা দেশটির দেশের অন্যান্য গোষ্ঠীর চেয়ে যদিও কম, কিন্তু এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তারা দ্রুত ভোট দেয়ার তৎপরতা দেখাচ্ছে। ফ্লোরিডা, জর্জিয়া এবং নর্থ ক্যারোলাইনার মতো তিনটি ‘ব্যাটল গ্রাউন্ড’ রাজ্যে ল্যাটিনো ভোটারদের তৎপরতা এবারের নির্বাচনের ফলাফলে বড় ভূমিকা থাকবে বলেই মনে করা হচ্ছে। দেশটির এই তিনটি রাজ্যে এ বছর ল্যাটিনো ভোটারদের ভোটদানের হার এর আগের বারের তুলনায় উল্লেখযোগ্য হারে বেশি বলে জানিয়েছে ক্যাটালিস্ট নামক একটি তথ্য সংস্থা। সংস্থাটি নজর রাখে কারা তাড়াতাড়ি মতদান করছেন তার উপর।
দেশটির আটত্রিশটি রাজ্যে ৩০ মিলিয়নের উপর ভোটার ইতিমধ্যেই এই নির্বাচনে তাদের মত জানিয়ে দিয়েছেন, ৮ নভেম্বরের নির্বাচনের দিনের দুদিন আগেই। পিউ হিস্প্যানিক সেন্টার-এর বিশ্লেষণ অনুযায়ী ল্যাটিনোরা সাধারণত ডেমোক্র্যাটদেরই বেশি পছন্দ করে থাকেন। ২০১২ সালে রাষ্ট্রপতি বারাক ওবামার ঝুলিতে ৭১ শতাংশ ল্যাটিনো ভোট পড়েছিল। তার রিপাবলিকান মিট রোমনির পক্ষে গিয়েছিলো মাত্র ২৭ শতাংশ ভোট। ফ্লোরিডাতে এখন পর্যন্ত প্রায় ৬ লাখ ল্যাটিনো ভোটাররা ইতিমধ্যেই তাদের মত দিয়েছেন যেখানে ২০০৮ সালে এই পর্যায়ে ল্যাটিনো ভোটদাতাদের সংখ্যা ছিল দুই লাখ ষাট হাজার। অর্থাৎ, কৃষ্ণাঙ্গ বা শ্বেতাঙ্গ ভোটারদের তুলনায় হিস্প্যানিক জনসংখ্যার ভোটদানের হার বেড়েছে উল্লেখযোগ্য ভাবে। ফ্লোরিডা ফ্লোরিডার একটি অতি গুরুত্বপূর্ণ রাজ্যে, যেখানে ইলেক্টোরাল ভোটার সংখ্যা ২৯। ল্যাটিনো ভোটারদের এই তৎপর ভূমিকা সার্বিক ফলাফলের উপর ভালোরকম প্রভাব ফেলতে পারে বলেই মার্কিন রাজনীতির বিশেষজ্ঞদের ধারণা। পিউ রিসার্চ সেন্টারের দেয়া তথ্য মতে ২০০৮ সালে ফ্লোরিডাতে ওবামা যেখানে ৫৭ শতাংশ হিস্প্যানিক ভোট পেয়েছিলেন, চার বছর বাদে তিনি পান ৬০ শতাংশ ভোট। ইতিহাসের কথা মনে রাখলে এই সংখ্যাগুলি ডেমোক্র্যাট পদপ্রার্থী হিলারি ক্লিন্টন এবং তার দলকে যথেষ্ট উৎসাহিত করবে। জর্জিয়া জর্জিয়াতে ইতিমধ্যে ৩১ হাজার ল্যাটিনো ভোট দিয়ে দিয়েছেন এবং সংখ্যাটা গতবারের দ্বিগুণেরও বেশি। যদিও এই রাজ্যে হিস্প্যানিক ভোটারের সংখ্যা খুব বেশি নয়, কিনতু তাদের মধ্যে জলদি ভোটদানের হার ২০১২ সালের তুলনায় ১৪৪ শতাংশ। জর্জিয়াতে ক্লিন্টন তার রিপাবলিকান প্রতিপক্ষ ডোনাল্ড ট্রাম্পের তুলনায় এক অঙ্কে পিছিয়ে রয়েছেন বলে জানিয়েছে এনবিসি নিউজ/ওয়াল স্ট্রিট জার্নাল-এর একটি সাম্প্রতিক সমীক্ষা। উত্তর ক্যারোলাইনা উত্তর ক্যারোলাইনার মতো অতি গুরুত্বপূর্ণ রাজ্যেও ল্যাটিনো ভোটারদের জলদি ভোটদানের প্রবণতা লক্ষ্য করা গিয়েছে। এরই মধ্যে ৩৭ হাজারেরও বেশি ল্যাটিনো ভোটার তাদের ব্যালট প্রদান করেছেন যা গতবারের তুলনায় ১৪ হাজারেরও বেশি। এই রাজ্যেও ল্যাটিনোদের উপস্থিতি কম হলেও ২০১২-র তুলনায় তারা অনেক বেশি হারে তাড়াতাড়ি ভোটবাক্সের সামনে উপস্থিত হয়ে নিজেদের মত প্রদান করছেন। এই প্রদেশে ক্লিন্টন ট্রাম্পের থেকে তিন অঙ্কে এগিয়ে রয়েছেন বলে জানিয়েছে একটি সমীক্ষা। ২০১২ সালে ওবামা উত্তর ক্যারোলাইনায় ৬৮ শতাংশ হিস্প্যানিক ভোট জিতেছিলেন বলে জানিয়েছে পিউ রিসার্চ সেন্টার।

Comments

Comments!

 হিলারিকে সুখবর দিলেন ল্যাটিনোরাAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

হিলারিকে সুখবর দিলেন ল্যাটিনোরা

Sunday, November 6, 2016 8:45 pm
Former U.S. Secretary of State Hillary Clinton  takes part in a Center for American Progress roundtable discussion on "Expanding Opportunities in America's Urban Areas" in Washington.

 

 

ওয়াশিংটন: মার্কিন যুক্তরাষ্ট্রের বৈধ ল্যাটিনো ভোটারের সংখ্যা দেশটির দেশের অন্যান্য গোষ্ঠীর চেয়ে যদিও কম, কিন্তু এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তারা দ্রুত ভোট দেয়ার তৎপরতা দেখাচ্ছে।

ফ্লোরিডা, জর্জিয়া এবং নর্থ ক্যারোলাইনার মতো তিনটি ‘ব্যাটল গ্রাউন্ড’ রাজ্যে ল্যাটিনো ভোটারদের তৎপরতা এবারের নির্বাচনের ফলাফলে বড় ভূমিকা থাকবে বলেই মনে করা হচ্ছে।

দেশটির এই তিনটি রাজ্যে এ বছর ল্যাটিনো ভোটারদের ভোটদানের হার এর আগের বারের তুলনায় উল্লেখযোগ্য হারে বেশি বলে জানিয়েছে ক্যাটালিস্ট নামক একটি তথ্য সংস্থা। সংস্থাটি নজর রাখে কারা তাড়াতাড়ি মতদান করছেন তার উপর।

দেশটির আটত্রিশটি রাজ্যে ৩০ মিলিয়নের উপর ভোটার ইতিমধ্যেই এই নির্বাচনে তাদের মত জানিয়ে দিয়েছেন, ৮ নভেম্বরের নির্বাচনের দিনের দুদিন আগেই।

পিউ হিস্প্যানিক সেন্টার-এর বিশ্লেষণ অনুযায়ী ল্যাটিনোরা সাধারণত ডেমোক্র্যাটদেরই বেশি পছন্দ করে থাকেন। ২০১২ সালে রাষ্ট্রপতি বারাক ওবামার ঝুলিতে ৭১ শতাংশ ল্যাটিনো ভোট পড়েছিল। তার রিপাবলিকান মিট রোমনির পক্ষে গিয়েছিলো মাত্র ২৭ শতাংশ ভোট।

ফ্লোরিডাতে এখন পর্যন্ত প্রায় ৬ লাখ ল্যাটিনো ভোটাররা ইতিমধ্যেই তাদের মত দিয়েছেন যেখানে ২০০৮ সালে এই পর্যায়ে ল্যাটিনো ভোটদাতাদের সংখ্যা ছিল দুই লাখ ষাট হাজার। অর্থাৎ, কৃষ্ণাঙ্গ বা শ্বেতাঙ্গ ভোটারদের তুলনায় হিস্প্যানিক জনসংখ্যার ভোটদানের হার বেড়েছে উল্লেখযোগ্য ভাবে।

ফ্লোরিডা

ফ্লোরিডার একটি অতি গুরুত্বপূর্ণ রাজ্যে, যেখানে ইলেক্টোরাল ভোটার সংখ্যা ২৯। ল্যাটিনো ভোটারদের এই তৎপর ভূমিকা সার্বিক ফলাফলের উপর ভালোরকম প্রভাব ফেলতে পারে বলেই মার্কিন রাজনীতির বিশেষজ্ঞদের ধারণা।

পিউ রিসার্চ সেন্টারের দেয়া তথ্য মতে ২০০৮ সালে ফ্লোরিডাতে ওবামা যেখানে ৫৭ শতাংশ হিস্প্যানিক ভোট পেয়েছিলেন, চার বছর বাদে তিনি পান ৬০ শতাংশ ভোট।

ইতিহাসের কথা মনে রাখলে এই সংখ্যাগুলি ডেমোক্র্যাট পদপ্রার্থী হিলারি ক্লিন্টন এবং তার দলকে যথেষ্ট উৎসাহিত করবে।

জর্জিয়া

জর্জিয়াতে ইতিমধ্যে ৩১ হাজার ল্যাটিনো ভোট দিয়ে দিয়েছেন এবং সংখ্যাটা গতবারের দ্বিগুণেরও বেশি। যদিও এই রাজ্যে হিস্প্যানিক ভোটারের সংখ্যা খুব বেশি নয়, কিনতু তাদের মধ্যে জলদি ভোটদানের হার ২০১২ সালের তুলনায় ১৪৪ শতাংশ।

জর্জিয়াতে ক্লিন্টন তার রিপাবলিকান প্রতিপক্ষ ডোনাল্ড ট্রাম্পের তুলনায় এক অঙ্কে পিছিয়ে রয়েছেন বলে জানিয়েছে এনবিসি নিউজ/ওয়াল স্ট্রিট জার্নাল-এর একটি সাম্প্রতিক সমীক্ষা।

উত্তর ক্যারোলাইনা

উত্তর ক্যারোলাইনার মতো অতি গুরুত্বপূর্ণ রাজ্যেও ল্যাটিনো ভোটারদের জলদি ভোটদানের প্রবণতা লক্ষ্য করা গিয়েছে। এরই মধ্যে ৩৭ হাজারেরও বেশি ল্যাটিনো ভোটার তাদের ব্যালট প্রদান করেছেন যা গতবারের তুলনায় ১৪ হাজারেরও বেশি।

এই রাজ্যেও ল্যাটিনোদের উপস্থিতি কম হলেও ২০১২-র তুলনায় তারা অনেক বেশি হারে তাড়াতাড়ি ভোটবাক্সের সামনে উপস্থিত হয়ে নিজেদের মত প্রদান করছেন। এই প্রদেশে ক্লিন্টন ট্রাম্পের থেকে তিন অঙ্কে এগিয়ে রয়েছেন বলে জানিয়েছে একটি সমীক্ষা।

২০১২ সালে ওবামা উত্তর ক্যারোলাইনায় ৬৮ শতাংশ হিস্প্যানিক ভোট জিতেছিলেন বলে জানিয়েছে পিউ রিসার্চ সেন্টার।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X